বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫৮ অপরাহ্ন

আজারাবাইজান আমেনিয়ার যুদ্ধ চলমান শান্তি আলোচনার প্রস্তাব রাশিয়ার

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০
  • ২২৫ বার পঠিত

ডেক্স রিপোর্ট।-   ককেশাস অঞ্চলের দেশ  আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধ  দুই সপ্তাহ  অতিক্রম করতে যাচ্ছে । বর্তমানে ভয়াবহ যুদ্ধে জড়িয়ে পড়েছে আজারবাইজান ও আর্মেনিয়া । বিতর্কিত ভূখন্ড নাগার্নো-কারাবাখ নিয়ে সৃষ্টযুদ্ধে  আমেনিয়ার ব্যপক ক্ষয় ক্ষতি হয়েছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। এমন অবস্থায় রাশিয়া শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছে। দেশ দুটির পররাষ্ট্র মন্ত্রীকে শুক্রবার মস্কোয় আমন্ত্রণ জানিয়েছেন রুশ  প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিন। বলা হয়েছে, “রাশিয়ার প্রেসিডেন্ট মানবিক কারণে নাগার্নো-কারাবাখে যুদ্ধ বন্ধের আহ্বান জানাচ্ছেন, যাতে মৃতদেহগুলো এবং বন্দীদের বিনিময় করা যায়।আজারবাইজান ও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে ৯ অক্টোবর মস্কোয় আমন্ত্রণ জানানো হচ্ছে।” তবে মস্কোর এই আহ্বানে বিবাদমান দেশ দুটির শীর্ষ পর্যায়ে কূটনীতিকেরা সাড়া দিয়েছেন কি-না এ ব্যাপারে পরিষ্কার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, নাগার্নো-কারাবাখ আজারবাইজানের মধ্যে অবস্থিত হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে। আর আর্মেনিয়া তাদেরকে সমর্থন দিচ্ছে। ১৯৯০ দশকে যুদ্ধের মধ্য দিয়ে অঞ্চলটি আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হলেও এই অঞ্চলটিকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়নি কোনো দেশ।

অঞ্চলটি নিয়ে ৯০ এর দশকে থেকে আজারবাইজান ও আর্মেনিয়া বেশ কয়েকবার যুদ্ধে জড়ালে সেখানে প্রায় ৩০ হাজার মানুষের মৃত্যু হয়।তুমুল যুদ্ধের পর ১৯৯৪ সাল যুদ্ধ বিরতিতে ছিল দেশ দুটি। বিরোধপূর্ণ নাগার্নো-কারাবাখ নিয়ে ২৭ সেপ্টেম্বর ফের যুদ্ধে জড়ায় আর্মেনিয়া-আজারবাইজান। এবার যুদ্ধে নামা নিয়ে উভয় পক্ষই একে-অপরকে দোষারূপ করছে।আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের ফলে এখন পর্যন্ত ২৯০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ৪৭ জনের বেশি সাধারণ নাগরিক।এই যুদ্ধে আজারবাইজানকে সমর্থন দিচ্ছে প্রতিবেশী তুরস্ক। অন্যদিকে যুদ্ধ বন্ধ করতে আজারবাইজান ও আর্মেনিয়াকে আহ্বান জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোভুক্ত দেশগুলো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com