বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর রংপুরে মহানগর  ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় এবার পীরগঞ্জের ৩৪৫০ কৃষক পেলেন সার ও ধান বীজ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন পীরগঞ্জ এর কার্যক্রম সন্তোষজনক

আজ ১০ই মহররম পবিত্র আশুরা

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ৩০ আগস্ট, ২০২০
  • ৫৮৫ বার পঠিত

বজ্রকথা পতিবেদক।- আজ রবিবার মহররম মাসের ১০ তারিখ। আজ পবিত্র আশুরা। দিনটি ধর্মপ্রাণ মুসলমান শুধু নয় অনেক জাতি গোষ্ঠির কাছেই গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময়। আসামনী কিতাব অনুসারে এই দিনেই আল্লাহ তায়ালা পৃথিবী সৃষ্টি করেছেন এবং এই দিনেই কিয়ামত সংঘটিত হবে বলে মুসলমানরা বিশ্বাস করে থাকেন। জানা যায় এ দিন হজরত আদম (আ.) বেহেশত থেকে দুনিয়ায় আসেন, আরাফার ময়দানে এ দিনই স্ত্রী হাওয়া বেগম এর সাথে আদিপিতা আদম আঃ এর সাক্ষাৎ ঘটে।
হিজরি ৬১ সনের এদিনেই কারবালা প্রান্তরে মর্মান্তিক ঘটনা ঘটে ছিল। যেখানে প্রিয়নবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসাইনের (রা.) সপরিবারে শাহাদৎ বরণ করেছিলেন। এ দিন হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীদের কারবালা প্রান্তরে এজিদ বাহিনী বাধা হয়ে দাড়ায়। এজিদ বাহিনী কর্তৃক অবরুদ্ধ হন ইমাম হোসাইন (রা.)। সেখানে যুদ্ধ হয়। এজিদ বাহিনী ফোরাত থেকে পানি সংগ্রহের পথ রোধ করে। তাকে মদীনায় ফিরে যাওয়ার শর্ত দেওয়া হয়। কিন্তু ইসলামের সুমহান আদর্শের পতাকা সমুন্নত রাখতে ধর্মের একজন ইমাম ইয়াজিদের আনুগত্য স্বীকার করতে অস্বীকৃতি জানান।
সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে এজিদ বাহিনীর হাতে শহীদ হন হজরত ইমাম হোসাইন (রা.)। কারবালার সেই শোকাবহ ঘটনাকে সামনে রেখে ত্যাগ ও শোকের মহান দৃষ্টান্ত হিসেবে মুসলিম বিশ্বে দিনটি পালন করা হয় । আজ অন্যান্য মুসলিম দেশের মতো বাংলাদেশও যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে দিনটি পালনে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। রোজা রাখাসহ নফল ইবাদত করছেন মুসলিমরা।
পবিত্র আশুরা উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। আজকে ইসলামিক ফাউন্ডেশনসহ দেশের বিভিন্ন ধর্মীয় সংগঠন আলোচনা সভাসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে। করোনার কারনে ঢাকাসহ অন্যান্য শহরে শোক মিছিল তাজিয়া মিছিল বন্ধ করা হয়েছে। আজ সরকারি ছুটি রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com