বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:০১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

আব্দুল আলীম শিক্ষক বাতায়নে জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ২৬ আগস্ট, ২০২০
  • ৪৩২ বার পঠিত

সাপাহার (নওগাঁ)প্রতিনিধি।- আইসিটিফোর’ই নওগাঁ জেলা অ্যাম্বাসেডর হিসেবে নওগাঁ জেলা ও সাপাহার উপজেলায় সেরা অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন সাপাহার উপজেলার কৃতি সন্তান পাতাড়ী ফাজিল মাদ্রাসার প্রভাষক (আরবি) আব্দুল আলীম, ডিপ্লোমা ইন এরাবিক, এমএ (ডাবল), এমফিল।

জানা গেছে, করোনা মহামারিতে বিশ্ব যখন স্থবির হয়ে লগডাউন সবাই ঘরে বসে দিনাতিপাত করতে থাকে সেই অবসরকে কাজে লাগিয়ে ২০২০ সালের মার্চ মাস থেকে দিনরাত পরিশ্রম করে মাদ্রাসার নবম/দশম শ্রেণির আরবি সাহিত্যের আরবি থেকে আরবি কন্টেন্ট তৈরির কাজ শুরু করেন। তার আপলোডকৃত কন্টেন্ট সমূহ শিক্ষক বাতায়নে বিরল দৃষ্টান্ত স্থাপনসহ আলোড়ন সৃষ্টি করেছে।
বাংলাদেশ সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ রুপকল্প-২০২১ বাস্তবায়নে শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে শিক্ষায় উৎকর্ষ সাধনের একটি উল্লেখযোগ্য উদ্যোগ হল শিক্ষক বাতায়ন। তথ্য প্রযুক্তি শিক্ষা নয় বরং শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহার এ মূলমন্ত্র ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়, ব্রিটিশ কাউন্সিল, ইউএনডিপি ইউএসএইডের অর্থায়নে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের যৌথ উদ্যোগে চালু হয়ে জনপ্রিয়তার উচ্চ শিখরে আরহন করছে। এখন পর্যন্ত শিক্ষক বাতায়নের সদস্য সংখ্যা ৪৩১৬৩৬, কন্টেন্ট সংখ্যা ৩০৮৪১৯, মডেল কন্টেন্ট সংখ্যা ৯৫৩ ও জেলা এম্বাসেডর সংখ্যা ১৬৫৯ জন।
তারই ধারাবাহিকতায় তিনি নিয়মিত কন্টেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করে চলেছেন। এ পর্যন্ত ২৯ টি কন্টেন্ট, ৯টি ভিডিও কন্টেন্ট ও “বাংলাদেশ অনলাইন মাদ্রাসা” জনপ্রিয় এ পেইজে ৯টি আরবি লেকচারের মাধ্যমে ক্লাস নিয়ে শিক্ষক বাতায়নে অল্প সময়ের মধ্যে খুব জনপ্রিয় ও গ্রহনযো…
উল্লেখ থাকে যে, সাপাহার উপজেলার সর্বস্তরের সকল শিক্ষককে শিক্ষক বাতায়নে কাজ করতে আগ্রহী ও উৎসাহ প্রদানের লক্ষ্যে তিনি “সাপাহার উপজেলা শিক্ষক বাতায়ন গ্রুপ নামে একটি মেসেন্জার গ্রুপ খুলেছেন যা শিক্ষকদের মিলনমেলা হিসাবে কাজ করবে।
সবকিছু ঠিক থাকলে করোনাকালীন সময়ে অত্র উপজেলার শিক্ষার্থীদের লেখাপড়ার কথা চিন্তা করে শিক্ষা নগরী সাপাহারে “সাপাহারা অনলাইন স্কুল- মাদ্রাসা” চালুর চিন্তা ভাবনা করছেন উপজেলার সব প্রতিষ্ঠানের অংশ গ্রহণ ও উপজেলা শিক্ষা অফিসের অনুমতি সাপেক্ষে। তিনি অত্র উপজেলার শিক্ষার মান ঠিক রাখতে সব প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষিকাকে একযোগে ওঈঞ নির্ভর কাজ করার উদাত্ত আহবান জানান। শিক্ষক বাতায়নের নিজ নিজ আইডি/ প্রোফাইল ১০০% পূর্ণ করাসহ নিয়মিত ডিজিটাল কন্টেন্ট আপলোড দেওয়ারও অনুরোধ জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com