রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:৩৭ অপরাহ্ন

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর শাসনের অবসান হতে যাচ্ছে

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ২০৫ বার পঠিত

জোট সরকার গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত করছে ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরোধীরা। ধারণা করা হচ্ছে, ইসরায়েলের সেন্ট্রিস্ট পার্টির নেতা ইয়ার লাপিদ দেশটির স্থানীয় সময় সকাল ১১টার (০৮:০০ জিএমটি) মধ্যে জোটটি উন্মোচন করবেন। এতে করে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ১২ বছরের শাসনের অবসান ঘটতে যাচ্ছে।

ইসরায়েলি পার্লামেন্টে ছয় আসন পাওয়া রক্ষণশীল ইয়ামিনা পার্টির প্রধান নাফাতলি বেনেটের সঙ্গে লাপিদ জোট সরকার গঠনের জন্য আলোচনা করছিলেন। লাপিদের সঙ্গে জোট সরকার গঠনে সম্মতির বিষয়ে বেনেট রবিবার অবস্থান জানিয়েছেন। তবে এর আগে বেনেটকে নিজ দলীয় নেসেট সদস্যদের লাপিদের সঙ্গে জোট গঠনের বিষয়ে সম্মত করাতে হবে।

জোট সরকার গঠনে বেনেট সম্মতি দিলেও নির্ধারিত সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারছেন না ইয়ার লাপিদ। সরকার গঠনের জন্য নেসেটের আরব-ইসরায়েলি সদস্যদের সমর্থনের প্রয়োজন হচ্ছে। ইসরায়েলে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতায় গত ২৩ মার্চ দুই বছরের মধ্যে চতুর্থ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু এই নির্বাচনেও কোনো দল বা জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়।

ইসরায়েলে সরকার গঠনের জন্য ১২০ আসনবিশিষ্ট আইন পরিষদ নেসেটের ৬১ সদস্যের সমর্থনের প্রয়োজন হয়। প্রথম দফা আলোচনার পর নেসেটের ৫২ সদস্য প্রধানমন্ত্রী পদে নেতানিয়াহুর সুপারিশ করায় এপ্রিলের শুরুতে তাকে সরকার গঠনের জন্য প্রথম মনোনয়ন দেন রিভলিন। সংখ্যাগরিষ্ঠতা অর্জিত না হলেও ওই সময় এটিই ছিল সর্বোচ্চ মনোনয়ন। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা অর্জনে নেতানিয়াহুকে সমর্থন করা জিউনিস্ট পার্টি কোনো আরব দলের সঙ্গে সরকার গঠনের অস্বীকৃতি জানানোয় তিনি সরকার গঠনে ব্যর্থ হন। নেতানিয়াহুর ব্যর্থতার পর ৫ মে নতুন করে নেসেট সদস্যদের সঙ্গে আলোচনা করেন প্রেসিডেন্ট রিভলিন। নতুন আলোচনায় রক্ষণশীল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেটের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির এক প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে মোট ৫৬ সদস্যের সুপারিশ পান লাপিদ।

২৮ দিনের মেয়াদে লাপিদ ও বেনেট নেতানিয়াহুর বিরোধী ‘পরিবর্তনের সরকার’ গঠনে আলোচনা করছেন। সরকার গঠনে লাপিদের হাতে থাকা ২৮ দিনের মেয়াদ বুধবার শেষ হচ্ছে। এই মেয়াদের মধ্যে যদি লাপিদ সরকার গঠনে ব্যর্থ হন, তবে দুই বছরের মধ্যে ইসরায়েলে পঞ্চম দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র : আলজাজিরা ।

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com