1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ১২:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
গোবিন্দগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু বদরগঞ্জে মাদ্রাসা ছাত্রী হত্যাকান্ড: দুর্নাম রটিয়ে বিয়ে ভাঙাই ছিল মূল টার্গেট মৃত সুজিত বিরামপুর প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছে জীবিত হতে  রংপুর বিভাগে একদিনে ১৪ জনের মৃত্যু শনাক্ত ৫০২ পীরগঞ্জে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত কটিয়াদীতে স্বপ্ন ফাউন্ডেশন জালালপুরের উদ্যোগে বৃক্ষরোপন রংপুুরে এসআই বাবা ও ক্যাপ্টেন মেয়ের স্যালুটের বিরল দৃষ্টান্ত বীর মুক্তিযোদ্ধা নরেন্দ্রনাথ বিশ্বাস এর চিকিৎসায় প্রধানমন্ত্রীর সাহায্য কামনা দিনাজপুরে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সভা অনুষ্ঠিত দিনাজপুরের বীরগঞ্জে ভেঙ্গে পড়া ব্রীজ পরিদর্শনে এমপি মনোরঞ্জন শীল গোপাল

এবারের ঈদে আগে-ভাগে যা যা ব্যবস্থা নিয়ে রাখবেন

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০
  • ৮৮ বার পঠিত

ঈদুল আযহা কড়া নাড়ছে । এই ঈদে বিভিন্ন আয়োজনের জন্য আগেভাগেই কিছু প্রস্তুতি নিয়ে রাখলে ঈদের দিন অনেকটা নিশ্চিতেই থাকতে পারবেন । করোনা মহামারির প্রভাবে প্রতিবারের ঈদ থেকে এবারের ঈদ অনেকটাই ভিন্ন ।চেনাজানা জীবনযাপন আগের মতো নে্ই। তবু দিন গড়িয়ে চলে। সময়ের কাঁটা ঘুরে ঈদ আসে। এবারের ঈদে অন্যান্য প্রস্তুতির পাশাপাশি সচেতন থাকতে হবে আরও বেশি। সংক্রমণ থেকে বাঁচতে হলে থাকতে হবে আরও বেশি সতর্ক। কিছু প্রস্তুতি আগে নিয়ে রাখতে পারেন।

কুরবানির পশু জবাইয়ের ক্ষেত্রে :
করোনাভাইরাসের কারণে কোনোকিছুই আগের মতো নেই। তাই প্রয়োজনের সময় অনেককিছু না পাওয়াই স্বাভাবিক। সেজন্য কুরবানির পশু জবাই ও কাটাকুটি করার লোক আগে থেকেই ঠিক করে রাখুন। অলসতা করে দেরি করলে পরে লোক নাও মিলতে পারে। কোথায় জবাই করলে জায়গাটি সহজেই পরিষ্কার করা যাবে, সেদিকে খেয়াল রাখুন। কুরবানির মাংস বিলি করার সময় যেন মানুষের ভিড় না হয়, যেন আগতরা সামাজিক দুরত্ব বজায় রেখে দাঁড়াতে পারেন, সেই ব্যবস্থা করে রাখতে পারলে ভালো।

রান্নায় যেসব প্রস্তুতি:
কুরবানির ঈদে রান্নার অংশটাই যেন বেশি। কুরবানির মাংস দিয়ে নানা পদের রান্না তো হয়-ই, পাশাপাশি পোলাও, মিষ্টান্ন, বিভিন্নরকম নাস্তাও তৈরি করা হয়। রান্নার কাজগুলো আগে থেকে অনেকটা গুছিয়ে রাখতে পারলে ঈদের দিন খুব বেশি চাপ পড়ে না। যেসব নাস্তা ঈদের দিন সকালে পরিবেশন করবেন তা আগেই তৈরি করে ফ্রোজেন করে রাখতে পারেন। পায়েশটা আগের রাতে রান্না করে ফ্রিজে রেখে দিতে পারেন। মাংস তো ঈদের আগে রান্না করা সম্ভব নয়। তবে মাংসের যাবতীয় মশলা তৈরি করে রাখতে পারেন। যাতে ঈদের দিন তাড়াহুড়ো না লাগে। পেঁয়াজ কাঁটা থেকে আঁদা, রসুন, বাটা সব আগেই সেরে রাখার ব্যবস্থা করুন। তাতে সময় বেঁচে যাবে অনেকটাই।

অতিথি আপ্যায়নে:
এবারের ঈদে অতিথি আপ্যায়ন আগের মতো হবে না। করোনার কারণে সতর্ক মানুষেরা অন্যের বাড়িতে যাবেন না নিশ্চয়ই। তবে অনেকের ক্ষেত্রে তা মেনে চলা সম্ভব না-ও হতে পারে। বাড়িতে অতিথি এলে তাদের জীবাণুমুক্ত করে ঘরে প্রবেশের ব্যবস্থা রাখতে পারলে ভালো। যেসব থালা-বাসনে খাবার পরিবেশন করা হবে, তা আগে থেকেই ধুয়ে মুছে রেখে দিন। খাবার টেবিল, অন্যান্য আসবাব ঝেড়েমুছে পরিষ্কার করুন। বাড়ি জীবাণুমুক্ত করুন সম্ভব হলে। ঈদ উপলক্ষে ঘর সাজিয়ে-গুছিয়ে রাখুন। তাতে মনও ভালো থাকবে।

নিজের প্রতি যত্নশীল:
বিভিন্নরকম কাজের চাপে নিজের প্রতি উদাসীন হয়ে পড়বেন না যেন। সবার পাশাপাশি খেয়াল রাখুন নিজেরও। ঈদে বাইরে বের হওয়া হবে না বলে এলোমেলো হয়ে থাকবেন না যেন। নিজেকেও গুছিয়ে নিন। নতুন জামা কেনা না হলে তুলে রাখা কোনো একটি ভালো পোশাক ধুয়ে ইস্ত্রি করে রাখুন। ঈদের দিন যেন আপনাকে দেখতেও পরিপাটি লাগে। মেয়েরা হাতে মেহেদি পরতে পারেন। তাতে উৎসবের আলাদা আমেজ আসে। ছেলেরা পাঞ্জাবি-পায়জামা, আতর প্রস্তুত রাখুন। ঈদের নামাজে পরিচ্ছন্ন ও পরিপাটি হয়ে যান। ঈদের সারাদিনটি কাজ করেই না কাটিয়ে নিজের জন্য কিছুটা সময় রাখার ব্যবস্থা করুন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com