1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীকে ছুরিকাঘাতের প্রতিবাদে সড়ক অবরোধ দুই মামলা: গ্রেফতার ১ গাইবান্ধার বালাসীঘাট হতে পারে অন্যতম পর্যটন এলাকা গোবিন্দগঞ্জে বিয়ের প্রলোভনে ধর্ষণ ফের ছিনতাইয়ের কবলে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী আহত: আতঙ্কে অন্যরা রংপুরে দশ টাকার গরীবের চাল ব্যবসায়ীর ঘরে: অভিযানে উদ্ধার মামলা দায়ের পীরগঞ্জে ধুয়ে-মুছে পরিচ্ছন্ন করা হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান বিরামপুরে পাকা রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন করেন এমপি শিবলী সাদিক ফুলবাড়ী পল্লীতে অগ্নিকাণ্ডে তিন লক্ষ টাকার ক্ষতি হাকিমপুর কিশোর-কিশোরী ক্লাব পেলো বাদ্যযন্ত্র বাইসাইকেল ক্রীড়া ও শিক্ষা উপকরণ ফুলবাড়ী পল্লীতে জমিতে কীটনাশক দেওয়া হাঁসের মৃত্যু:

চিকিৎসা ক্ষেত্রে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী

  • আপডেট সময় : বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ৪০ বার পঠিত

এবার ‘হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ তথ্য আবিস্কারে জন্য’ হার্ভি জে অল্টার, মাইকেল হোগটন ও চার্লস এম রাইস যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন। জুরি বোর্ড জানিয়েছে, তিনজনকে ‘রক্তজনিত হেপাটাইটিসের বিরুদ্ধে লড়াইয়ে নির্ধারিত অবদানের জন্য’ সম্মানিত করা হয়েছে। গত ৫ অক্টোবর ২০২০ সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে তাদের নাম ঘোষণা করে নোবেল কমিটি।
নোবেল জুরি বোর্ড জানিয়েছে, আমেরিকান হার্ভি জে অল্টার একা পুরস্কারের অর্ধেক এবং অধ্যাপক চার্লস এম রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হোগটন দুইজনে মিলে পাবেন বাকি অর্ধেক।হেপাটাইটিস সি বিশ্বব্যাপী একটি স্বাস্থ্য সমস্যা। যা সারাবিশ্বের মানুষের মধ্যে সিরোসিস এবং লিভারের ক্যানসার সৃষ্টি করে। নোবেলজয়ী এ তিন বিজ্ঞানী দুরারোগ্য হেপাটাইটিস সি ভাইরাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয় বের করেছেন। যা থেকে রক্ত পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত এবং নতুন ওষুধ আবিস্কার সম্ভব হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com