1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
শুক্রবার, ০৭ মে ২০২১, ১২:৪৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পীরগঞ্জের লালদিঘী ফতেপুরে জমি নিয়ে সংঘর্ষ আহত -৪ নলডাঙ্গার মাদক কারবারী সেই প্রধান শিক্ষক বরখাস্ত হাজার কৃষকের মুখে ফুটেছে হাসি: তিন হাজার বিঘা জমিতে ফলেছে সোনালী ধান নবাবগঞ্জে ত্রাণ কার্যের নগদ অর্থ বিতরণ নবাবগঞ্জে চুরি করে গাছ কাটতে গিয়ে এক জনের মৃত্যু: আটক-৫ প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে কৃষি ক্ষেত্রে বিজ্ঞানভিত্তিক বিপ্লব ঘটেছে -মনোরঞ্জন শীল গোপাল এমপি পার্সেল ট্রেনে যাত্রী ও অবৈধ মালামাল পরিবহন পার্বতীপুর জংশনে রেলওয়ে পুলিশের অভিযান ফুলবাড়ী থানা প্রেসক্লাবে ইফতার মাহফিল অনুষ্ঠিত পীরগঞ্জে মেরিন একাডেমির উদ্বোধন হুইপ ইকবালুর রহিমের সহযোগিতায় তাঁতী লীগের ঈদ উপহার বিতরণ

নিজের সঠিক ওজন ধরে রাখতে যা করবেন

  • আপডেট সময় : শনিবার, ৯ জানুয়ারী, ২০২১
  • ২৯ বার পঠিত

সুস্থতার জন্য শরীরের সঠিক ওজন ধরে রাখা জরুরি। স্বাস্থ্যকর কিছু লক্ষণের মাধ্যমে বোঝায় যায় দেহের ওজন সঠিক আছে কিনা।
শরীর ও মন ভালো রাখতে নিজের ওজন ঠিক আছে কিনা সেদিকে নজর দেওয়া প্রয়োজন। আমরা অনেকেই নিজের শরীরের সঠিক ওজন সম্পর্কে সচেতন না । না বুঝেই আমরা ওজন বাড়ানো-কমানোর জন্য ব্যাতিব্যস্ত হয়ে পড়ি ।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে সঠিক ওজন সম্পর্কে জানা ও তা বজায় রাখার উপায় সম্পর্কে জানানো হল।

নিয়ন্ত্রিত স্বাস্থ্যকর জীবনযাত্রা অনুযায়ী জীবনযাপন: সঠিক ওজন বজায় রাখার মূল চাবিকাঠি নিয়ন্ত্রিত স্বাস্থ্যকর জীবনযাত্রা অনুযায়ী জীবনযাপন এবং সঠিক খাবার গ্রহণ করা প্রয়োজন। যদি ইতোমধ্যে এই জীবনধারা মেনে চলতে থাকেন তাহলে প্রাকৃতিকভাবেই ওজন নিয়ন্ত্রণে থাকবে। সুস্থ থাকা মানে কেবল ওজন কমানো নয়, অনেকসময় পেশির কারণেও ওজন বৃদ্ধি পেতে পারে। তারমানে এই নয় যে, আপনি স্থূলকায় বা অযোগ্য।

স্থিতিশীল ওজন অর্জন: আপনার ওজন যদি স্থিতিশীল থাকে এবং আগের চেয়ে ভালো অনুভব করেন তাহলে বুঝতে হবে এর চেয়ে ওজন বাড়ানোর আর প্রয়োজন নেই। আদর্শ ওজন এমন একটা সংখ্যা যা আপনি কোনো রকম বিধিনিষেধ ছাড়াই ঠিক রাখতে পারেন এবং এই ওজন দীর্ঘদিন ধরে স্থির ও আপনি বেশ সুস্থবোধও করেন। তাহলে বুঝে নেবেন আপনার আদর্শ ওজন আপনি অর্জন করেছেন। ওজন স্থির হওয়ার পরে তা আর কমানো বা বাড়ানোর জন্য চেষ্টা প্রচেষ্টা চালানোর দরকার নেই।

কোমড়ের সঠিক মাপ: পেটের মেদ ও কোমড়ের মাপ আপনার শারীরিক সুস্থতার অনেকটাই নির্দেশ করে। এর মধ্যদিয়ে স্থূলতা, হৃদরোগ ও দীর্ঘমেয়াদি রোগ যেমন: টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি সম্পর্কে জানা যায়। কোমড়ের মাপ পুরুষের জন্য ৪০ ইঞ্চির কম ও নারীদের জন্য ৩৫ ইঞ্চির কম আদর্শ।

হৃদযন্ত্রকে বিশ্রাম দেয়া: হৃদগতি ওজন সম্পর্কে জানান দেয়। হৃদগতি ধীর হওয়ার অর্থ হল তা ঠিক মতো কাজ করছে। দ্রুত গতির হৃদক্রিয়া স্বাস্থ্যগত সমস্যার কারণ হতে পারে। হৃদক্রিয়ায় সঠিক গতি হল প্রতি মিনিটে ৬০ থেকে ১০০। এর কম বা বেশি স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে।

মন ভালো রাখা: গবেষকদের মতে, সঠিক ওজন মানুষের শরীর ও মন ভালো রাখে। তাই বিএমআই অনুযায়ী নিজের সঠিক ওজন সম্পর্কে নিশ্চিত হওয়া ও তা বজায় রাখা প্রয়োজন। এছাড়াও, ওজন ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে নিজের মন মেজাজের ওপরও ভরসা রাখা প্রয়োজন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com