বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৫০ পূর্বাহ্ন

পার্বতীপুরে পৌঁছেছে ভারত সরকারের দেয়া রেলের ১০ ইঞ্জিন

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ২৯ জুলাই, ২০২০
  • ৩৭৩ বার পঠিত

এম এ আলম বাবলু, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি।- বাংলাদেশ রেলওয়েকে ঈদ উপহার হিসেবে দেয়া ভারতের ১০টি ব্রড গেজ রেল ইঞ্জিন আজ বুধবার পার্বতীপুরে এসে পৌছেছে। জ্বালানী তেলবাহী ট্রেনের সাথে যুক্ত হয়ে এসব ইঞ্জিন পার্বতীপুরে এসে পৌছার পর এগুলো রিসিভ করে পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী (সিএক্স) নুর মোহাম্মদ।
এর আগে, দুই দেশের রেলমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রীর মধ্যে ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে এসব ইঞ্জিন হস্তান্তর কার্যক্রম সম্পন্ন হয়। গত সোমবার ভারতের গেদে রেল স্টেশন থেকে বাংলাদেশের চুয়াডাঙ্গার দর্শনা জয়নগর চেকপোষ্ট এলাকা দিয়ে দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনে এসে পৌছে ১০টি ব্রডগেজ রেল ইঞ্জিন।
পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী নুর মোহাম্মদ জানান, ভারত সরকার প্রদত্ত ১০ টি লোকোমোটিভের মধ্যে ৮টি ২০১৩ সাল, একটি ২০১৪ সাল ও অপরটি ২০১৫ সালের মডেলের। ইঞ্জিনগুলোর ভারতীয় সিরিজ নম্বর ডাব্লিই ডি এম থ্রি ডি টাইপের লোকো নম্বর- ই সি আর ১১৪৩১, ১১৪৩২, ১১৪৩৩, ১১৪৩৪, ১১৪৩৫, ১১৫৮৭, ইকোর ১১৪৩৬, ১১৪৩৭, ইআর ১১৪০৬ ও ১১৫৭১।
এদিকে, কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার একটি সূত্রে বলা হয়েছে এসব ইঞ্জিন ভারতে রেলের বিভিন্ন রুটে দীর্ঘ ৭, ৬ ও ৫ বছর ধরে ব্যবহার হয়ে আসছিলো। সূত্রটি জানায়, এসব ইঞ্জিন কারখানায় পৌছার পর প্রতিটি ইঞ্জিন পৃথকভাবে যন্ত্রাংশ পরিক্ষা শেষে ট্রায়ালে পাঠানো হবে। এর আগে নতুন করে বাংলাদেশ রেলওয়ের আদলে রং পরিবর্তন ও সিরিজ লেখা হবে। পরে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্রডগেজ রেলপথের বিভিন্ন পয়েন্টে পাঠানো হবে বলে কারখানার সূত্রটি উল্লেখ করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com