বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন

পীরগঞ্জে পাটচাষীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত  

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১০০ বার পঠিত

বজ্রকথা প্রতিবেদক।–  ২২ ফেব্রুয়ারী/২৪খ্রি: বৃহস্পতিবার সকাল ১০টায় রংপুরের পীরগঞ্জ উপজেলায় পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক পাটচাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

পাট অধিদপ্তর কর্তৃক বাস্তবায়োনাধীন উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ”  প্রকল্পের আওতায় এই পাটচাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এই প্রশিক্ষণে পীরগঞ্জ উপজেলার প্রায় শতাধীক কৃষক অংগ্রহন করেন।

উপজেলা পরিষদ অডিটরিয়ামে,উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তর আয়োজিত এই প্রশিক্ষণে  গুরুত্বপূর্ণ   বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হাসান।

পাট অধিদপ্তরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ শাহাদৎ হোসেন, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ একেএম মাহবুবুল আলম বিশ্বাস,পাট অধিদপ্তরের সহকারী পরিচালক রংপুর মোঃ সোলায়মান আলী,  পীরগঞ্জ উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা মোঃ রুহুল আমিন, সহকারী পাট কর্মকর্তা চায়না বেগম অংশগ্রহনকারী পাটচাষীদের বীজ উৎপাদন ও পাট চাষের নানা কলাকৌশল সম্পর্কে বক্তব্য রাখেন।

এদিন পাট বীজ উৎপাদন, নিজের বীজ নিজে উৎপাদন করি, বীজ পরীক্ষা, রোগ ও বালাই দমন,বালাইনাশক ব্যবহার, পাট চাষে নতুন প্রযুক্তি, পাট পঁচানো, আঁশ সংরক্ষণ ও বাজারজাত করার ক্ষেত্রে সাবধানতাসহ নানা বিষয়ে আলোচনা  ও প্রশিক্ষণ প্রদান করা হয়।

শেষে প্রশিক্ষণে অংশগ্রহনকারীদেরকে একটি করে পাটের তৈরী ব্যাগ ও সম্মাননি  প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com