শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
চিলমারী কল্যাণ সমিতির কমিটি গঠন পীরগঞ্জে পাটচাষীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত   দিনাজপুর শিশু একাডেমীর চিত্রাংকনসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত ফুলবাড়ীতে নেসকো গ্রাহকদের নিয়েপিএলসির নেসকোর  গণশুনানী ফুলবাড়ী শিবনগর ইউনিয়নে বয়স্ক ও বিধবা ভাতার কার্ড এর লটারি অনুষ্ঠিত  পলাশবাড়ীতে দুই বাইকের সংঘর্ষে আহত স্বদেশ এর মৃত্যু এসএসসি পরীক্ষায় মোবাইলে  প্রশ্নপত্র ফাঁস এক শিক্ষকের কারাদন্ড রংপুরে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন “শেকড় ” এর সহয়োগীতায় বর্ণমালায় রোদ্দুর কবিতা পাঠের আসর বাংলাদেশ প্রেসক্লাব পীরগঞ্জ শাখার সম্মেলন ও কমিটি গঠন

পীরগঞ্জে প্রাণি সম্পদ বিভাগের এলডিডিপি প্রকেল্পে অনিয়ম এর অভিযোগ

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩
  • ৯৬ বার পঠিত

সুলতান আহমেদ সোনা।– রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় প্রাণি সম্পদ অধিদপ্তরের প্রাণি সম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রকল্পে নানা অনিয়য়ের অভিযোগ উঠেছে।

এই প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য মহৎ হলেও  প্রকল্পের ক্ষুদ্র খামারীদের লাভের ধন পিঁপড়ায় খাচ্ছে। অপর দিকে পিজি গঠনে গঠনতন্ত্রের বিধি বিধানকে উপেক্ষা করা হয়েছে। গঠনতন্ত্রে বলা হয়েছে পিজি হলো ,প্রডিউসার গ্রুপ। এই পিজি গঠনের লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে,“ সংগঠিত প্রাণি সম্পদ খামারীদের যৌথ প্রচেষ্টায় প্রাণির উৎপাদন ও উৎপাদন-দক্ষতা বৃদ্ধি,বাজার ব্যবস্থার উন্নয়ন এবং ঝুকি নিরসন পূর্বক পিজি সদস্যসহ অন্যান্য খামারীদের প্রাণি সম্পদ ভিত্তিক কৃষি জীবিকা উন্নয়ন“ কিন্তু উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তার নয় ছয়  কর্মকান্ডে পীরগঞ্জে পিজির উদ্দেশ্য ব্যহত হচ্ছে।

বিশেষ করে চিকেন পিজি (প্রডিউসার গ্রুপ)নিয়ে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। রংপুরের পীরগঞ্জ উপজেলার দু’টি ইউনিয়নে চিকেন পিজি রয়েছে । ইউনিয়ন গুলো হচ্ছে ৭ নং বড় আলমপুর ও ১০ নং শানের হাট ইউনিয়ন। প্রত্যেক পিজতে ৩০জন করে মোট ৬০জন মহিলা সদস্য রয়েছে। তাদেরকে মুরগী পালনের জন্য বাছাই করা হয়েছে এবং প্রকল্প থেকে মুরগী পালনের জন্য ২০ হাজার টাকা মুল্যের একটি করে ঘর দেওয়া হয়েছে। কিন্তু ঘর তৈরীতে বানিজ্য করার অভিযোগ উঠেছে। কথা ছিল পিজির সদস্যগণ ২০ হাজার টাকা পাবেন,সেই কাটায় প্রকল্পে  নির্দেশনা মোতাবেক তারা ঘর তৈরী করে নিবেন  কিন্তু তা না করে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম এর ব্যবস্থাপনায় মাত্র ৭ হাজার টাকায় ঘরগুলো তৈরী করে পিজিদের নিকট সরবরাহ করা হয়েছে। এ নিয়ে অসেন্তাষ প্রকাশ করেছে পিজির সদস্যগণ।  বিষয়টি দেখা দরকার। ( চলবে)

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com