শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

পীরগঞ্জে ১৫ কোটি ৩ লাখ টাকার মুখি কচু উৎপাদন

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
  • ৫৯৪ বার পঠিত

সুলতান আহমেদ সোনা ।- রংপুরের পীরগঞ্জ উপজেলায় কৃষকরা মুখি কচু আবাদ করে লাভবান হচ্ছে। কচু চাষে লাভ বেশি হওয়ায় দিন দিন মুখি কচুর আবাদ বৃদ্ধি পাচ্ছে এখানে।
গত মৌসুমে এই উপজেলায় ৬০০ হেক্টর জমিতে কচু আবাদ হলেও, এবার কচুর আবাদ বেড়ে দাড়িয়েছে ৯৫০ হেক্টরে। এবছর হেক্টর প্রতি ফলন পাওয়া গেছে ১৮ মেট্রিক টন। মোট কচুর উৎপাদন পাওয়া গেছে ১৭ হাজার ১শত মেঃ টন। বর্তমানে প্রতি মন কচু জামিতেই বিক্রী হচ্ছে ৯০০ টাকা। এই হিসেবে এ বছর পীরগঞ্জ উপজেলায় ১৫ কোটি ৩ লাখ ৯০ হাজার টাকার মুখি কচু উৎপাদিত হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ছাদেকুজ্জামান সরকার জানিয়েছেন কচু চাষের সাথে ২২০০ কৃষক জড়িত। তিনি আরো জানান,পীরগঞ্জে কৃষির অবস্থা অনেকটা ভালো। তিনি জানান,পীরগঞ্জ উপজেলার কৃষকরা আধুনিক জ্ঞান কাজে লাগাচ্ছে। কৃষি যন্ত্রপাতি ব্যবহার করছে এবং সেচ ব্যবস্থাকে কাজে লাগিয়ে কৃষিতে ব্যাপক উন্নতি করেছে।
তিনি আরো জানান, শুধু কচু নয় পীরগঞ্জের কৃষকরা গোলআলু, শষা, ভুট্টা,পান,করলা,পটল,বেগুন,কাঁচা মরিচ ,কপি, টমাটো, উৎপাদনে রেকর্ড করেছে। তারা এই অঞ্চলের চাহিদা মিটিয়ে লাখ লাখ টাকার সবজি ঢাকাসহ অন্যান্য জেলায় রপ্তানী করছে। এদিকে পীরগঞ্জ উপজেলার ,রামনাথপুর, খন্দকার পাড়া, রওশনপুর গ্রামে গিয়ে দেখা গেছে ,কচু বাছাই করার কাজ করছে, কৃষক ও কৃষি শ্রমিকরা। কৃষক তাহেরুল, কৃষি শ্রমিক রন্জু, সুমালী, শাহ আলম,নার্গিস বেগম , লাইলী বেগমের সাথে কথা হলে তারা বলেন, হাটে বাজারে কচু খুচরা বিক্রী হচ্ছে ১৬শ টাকা মন। পাইকারী ৯শ থেকে হাজার টাকা। তারা আরো জানান কচু বাছাইকারী শ্রমিকরা মন প্রতি ২০০ টাকা মজুরী পাচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা ছাদেকুজ্জামান আরো জানিয়েছেন কচু বাছাইয়ের কাজ বেশি করে মহিলারা। তাই কচু, ভুট্টা ও আলু তোলার কাজ করে এই অঞ্চলের শত শত নারী শ্রমিক ভালো আয় করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com