1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৪:১৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পীরগঞ্জের চৈত্রকোল ইউনিয়ন আওয়ামীলীগের পরিচিত সভা পীরগঞ্জের প্রাণিসম্পদ অফিসারের বিরুদ্ধে অনিয়ম উৎকোচ গ্রহনের অভিযোগ গঙ্গাচড়ায় পানিবন্দি দুই হাজার পরিবার: ভাঙন ঝুঁকিতে বাঁধ তলিয়ে গেছে রাস্তাঘাট নবাবগঞ্জে ইউ.পি সদস্য আবারো ফেনসিডিল সহ গ্রেফতার এখন কিছু চাইলেই সরকার পাশে এসে দাড়ায়-  সুলতান আহমেদ সোনা বগুড়ার শেরপুরে দুই শতাব্দীর কালের স্বাক্ষী পুরানো বটগাছ ধরাশায়ী পীরগঞ্জের ১০৫টি পরিবার প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর পেয়েছে   পীরগঞ্জে হস্তান্তরের আগেই ভেঙ্গে গেল ব্রীজ! কটিয়াদীর প্রত্যন্ত অঞ্চলের মানুষের চক্ষু চিকিৎসা সেবায় নতুন দ্বার উন্মোচন কটিয়াদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেয়ে নিয়ে বখাটেদের আড্ডা: বাধা দেয়ায় হামলা

পীরগঞ্জে ১৫ কোটি ৩ লাখ টাকার মুখি কচু উৎপাদন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
  • ১০৩ বার পঠিত

সুলতান আহমেদ সোনা ।- রংপুরের পীরগঞ্জ উপজেলায় কৃষকরা মুখি কচু আবাদ করে লাভবান হচ্ছে। কচু চাষে লাভ বেশি হওয়ায় দিন দিন মুখি কচুর আবাদ বৃদ্ধি পাচ্ছে এখানে।
গত মৌসুমে এই উপজেলায় ৬০০ হেক্টর জমিতে কচু আবাদ হলেও, এবার কচুর আবাদ বেড়ে দাড়িয়েছে ৯৫০ হেক্টরে। এবছর হেক্টর প্রতি ফলন পাওয়া গেছে ১৮ মেট্রিক টন। মোট কচুর উৎপাদন পাওয়া গেছে ১৭ হাজার ১শত মেঃ টন। বর্তমানে প্রতি মন কচু জামিতেই বিক্রী হচ্ছে ৯০০ টাকা। এই হিসেবে এ বছর পীরগঞ্জ উপজেলায় ১৫ কোটি ৩ লাখ ৯০ হাজার টাকার মুখি কচু উৎপাদিত হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ছাদেকুজ্জামান সরকার জানিয়েছেন কচু চাষের সাথে ২২০০ কৃষক জড়িত। তিনি আরো জানান,পীরগঞ্জে কৃষির অবস্থা অনেকটা ভালো। তিনি জানান,পীরগঞ্জ উপজেলার কৃষকরা আধুনিক জ্ঞান কাজে লাগাচ্ছে। কৃষি যন্ত্রপাতি ব্যবহার করছে এবং সেচ ব্যবস্থাকে কাজে লাগিয়ে কৃষিতে ব্যাপক উন্নতি করেছে।
তিনি আরো জানান, শুধু কচু নয় পীরগঞ্জের কৃষকরা গোলআলু, শষা, ভুট্টা,পান,করলা,পটল,বেগুন,কাঁচা মরিচ ,কপি, টমাটো, উৎপাদনে রেকর্ড করেছে। তারা এই অঞ্চলের চাহিদা মিটিয়ে লাখ লাখ টাকার সবজি ঢাকাসহ অন্যান্য জেলায় রপ্তানী করছে। এদিকে পীরগঞ্জ উপজেলার ,রামনাথপুর, খন্দকার পাড়া, রওশনপুর গ্রামে গিয়ে দেখা গেছে ,কচু বাছাই করার কাজ করছে, কৃষক ও কৃষি শ্রমিকরা। কৃষক তাহেরুল, কৃষি শ্রমিক রন্জু, সুমালী, শাহ আলম,নার্গিস বেগম , লাইলী বেগমের সাথে কথা হলে তারা বলেন, হাটে বাজারে কচু খুচরা বিক্রী হচ্ছে ১৬শ টাকা মন। পাইকারী ৯শ থেকে হাজার টাকা। তারা আরো জানান কচু বাছাইকারী শ্রমিকরা মন প্রতি ২০০ টাকা মজুরী পাচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা ছাদেকুজ্জামান আরো জানিয়েছেন কচু বাছাইয়ের কাজ বেশি করে মহিলারা। তাই কচু, ভুট্টা ও আলু তোলার কাজ করে এই অঞ্চলের শত শত নারী শ্রমিক ভালো আয় করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com