বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৪ পূর্বাহ্ন

পীরগাছায় ঘাঘটের ভাঙ্গনের কবলে দু্ই গ্রাম: বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০
  • ১৪৮ বার পঠিত

রংপুর প্রতিবেদক।- রংপুরের পীরগাছা উপজেলার কৈকুড়ি ইউনিয়নের পিয়ারপাড়া ও কুটিরপাড়া গ্রাম ঘাঘট নদীর ভাঙ্গনে পড়ে বিলীনের পথে। এতে করে ওই দুই গ্রামের অনেকে ভিটে মাটি হারিয়ে নি:স্ব হয়েছেন। অনেকের ফসলি জমি-বাড়ি ভাঙ্গনের কবলে পড়েছে। এমনপরিস্থিতিতে দুই গ্রামের বাসিন্দারা চরম আতংকে রয়েছেন। গ্রামবাসীরা ঘাঘটের ভাঙ্গন রোধে বাঁধ নির্মাণ করার দাবি জানিয়েছেন।
গতকাল বৃহস্পতিবার দুপুরে পীরগাছা উপজেলার কৈকুড়ি পিয়ারপাড়া গ্রামের ঘাঘট নদীর তীরে ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে গ্রামবাসীরা এই দাবি জানান। একই সাথে ভাঙ্গনে ক্ষতিগ্রস্থদের আর্থিক ক্ষতিপুরণ ও ভাঙ্গন রোধের দাবি জানানো হয়েছে। মানববন্ধনে বক্তব্য রাখেন রেজাউল করিম, বান্ডু মিয়া, রানা ইসলাম, শফিউল আলম প্রমুখ।
তারা বলেন, প্রতিবছর ঘাঘট নদীর অব্যাহত ভাঙনে নদীগর্ভে বিলীন হচ্ছে তাদের বসতবাড়ি ও ফসলি জমি। অনেকেই হয়েছেন নি:স্ব। এতে মানবেতর জীবন যাপন করছেন তারা। সম্প্রতি আবারও পিয়ারপড়া ও কুটিরপাড়া গ্রামের উপর দিয়ে প্রবাহিত ঘাঘট নদীর তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। এতে করে তারা চরম অতংকের মধ্যে রয়েছেন। গ্রামবাসীরা ভাঙ্গন রোধে দ্রুত বাঁধ নির্মাণের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী ও পানিসম্পদ মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
এব্যাপারে পীরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো: মাহাবুবার রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পিয়ারপাড়া ও কুটিরপাড়া গ্রামের স্থানীয়দের মাধ্যমে ঘাঘট নদীর ভাঙ্গনের বিষয়টি জানার পরেই দ্রæত ব্যবস্থা নেয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের বলেছি। তিনি আরও জানান, এসিল্যান্ড ইতিমধ্যেই ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছেন ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com