শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৫৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার কাজ করে যাচ্ছে -স্বরাষ্ট্রমন্ত্রী

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০
  • ২৩৩ বার পঠিত

বজ্রকথা ডেক্স।- গত ১৯ নভেম্বর ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০’ পালন করা হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয়ছিল ‘প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি; দুর্যোগ মোকাবিলায় আনবে গতি’।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ভিডিও কনফারেন্সের মাধ্যমে এদিন ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০’ এর উদ্বোধন করেন। উদ্বোধনী ভাষণে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেছেন, বর্তমানে দেশজুড়ে ফায়ার স্টেশন রয়েছে ৪৩৬টি। ১১টি আধুনিক মডেল ফায়ার স্টেশন স্থাপনসহ ২০২১ সালের মধ্যে আরও ১২৯টি নতুন ফায়ার স্টেশন স্থাপন করা হবে। তখন ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৫৬৫টি। এর ফলে প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন স্থাপিত হবে। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের নির্দেশনা দিয়েছেন; যা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে। ফায়ার সার্ভিসের ১৬৫টি অ্যাম্বুলেন্স রয়েছে। পর্যায়ক্রমে এটি সব ফায়ার স্টেশনে দেওয়া হবে। তিনি তার বক্তব্যে বলেছেন, ফায়ার সার্ভিসের ১ হাজার ১৬৯ কর্মীকে বিদেশে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এখন দেশেই উন্নত প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু ফায়ার একাডেমি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি চালু হলে উন্নত দেশের মতো আমাদের কর্মীদের প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে। শুধু তাই নয়, বিদেশ থেকেও লোকজন এসে এখানে প্রশিক্ষণ নিতে পারবেন, এখানে সেই ক্ষমতা থাকবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে ফায়ার সার্ভিসের জনবল ছিল ৬ হাজার ১৭৫ জন। বর্তমানে জনবলের সংখ্যা ১৩ হাজার ১০০ জন। এই জনবল ২৫ হাজারের অধিক করার জন্য কাজ চলছে। এক সময় ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপণের সক্ষমতা ছিল ৯ তলা পর্যন্ত।সেই সক্ষমতা এখন ২০ তলা পর্যন্ত। আগামী বছর ২২ তলা পর্যন্ত সক্ষমতা অর্জন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন ও বক্তব্য রাখেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com