সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৮:১৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে ধর্ষণের শিকার প্রতিবন্ধী ধর্ষক আটক সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ প্রয়োজন-মনোরঞ্জন শীল দিনাজপুরে মৎস্যজীবী লীগ ৪নং শেখপুরা ইউনিয়ন কমিটি গঠন জনগণের কাছে বিএনপি’র ক্ষমা প্রার্থনা করা উচিত-গোপাল এমপি দিনাজপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শ্রদ্ধা দিনাজপুর জেলা আ: লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ২০২২ সফল করতে প্রস্তুতি সভা পার্বতীপুরে এড.মোস্তাফিজুর রহমান এম পি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন গাইবান্ধায় ৮৩ হাজার ৫৭০ জন পাবেন বিনামূল্যে বীজ নেচে-গেয়ে দর্শক মাতালো সাঁওতাল তরুণীরা সাফল্য সাহত্যি সংস্কৃতি পরিবার বাংলাদশে এর লেখক পাঠক মিলনমেলা

বগুড়ায় অতিবৃষ্টিতে শীতকালীন আগাম সবজি চাষীরা ক্ষতিগ্রস্ত

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০
  • ১৮৭ বার পঠিত

উত্তম সরকার বগুড়া থেকে।- গত কয়েকদিনের টানা বৃষ্টিতে বগুড়া জেলার শেরপুর উপজেলার মাঠে থাকা আগাম শীতকালীন সবজির ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন সবজি চাষীরা। উঠতি ফসলের চারা গাছ বৃষ্টির পানিতে পঁচতে শুরু করেছে। সবজি চারা নার্সারী ও বীজতলা পানিতে ডুবে যাওয়ায় ক্ষতিগ্রস্ত কৃষকরা দিশেহারা হয়ে পরেছে।
উপজেলার রামনগর গ্রামের সবজি চাষি মামুদ আলী জানান ধার দেনা করে দুই বিঘা জমিতে আগাম জাতের টমেটো ও ফুলকপি চাষ করেছিলেন। প্রতিটি গাছ বেড়ে উঠেছিল সতেজ হয়ে কিন্তু বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে টমেটো গাছগুলো মরে যেতে শুরু করেছে। দুর্বল হয়ে যাচ্ছে ফুলকপি গাছগুলোও। এ অবস্থায় কিভাবে ঋণ শোধ করবে তা নিয়ে চিন্তিত এই চাষী। বাংড়া গ্রামের সবজি চাষি সাইদুল ইসলামের তথ্য থেকে জানা গেছে শেরপুর উপজেলায় আগাম জাতের শীতকালীন সবজি চাষে মাঠে তৎপর চাষিরা। কৃষি কর্মকর্তার সূত্র মতে প্রায় ৫০ হেক্টর জমিতে সবজি চাষিরা চাষ করতে শুরু করেছেন লালশাক, ডাঁটাশাক, মিষ্টি কুমড়া, লাউ, বেগুন, কাঁচা মরিচ, টমেটো, পালং শাক , সীম, বরবটি ও মুলাসহ বিভিন্ন জাতের সবজি। কয়েকদিন ধরে টানা বৃষ্টিতে জমি ভেজা থাকার কারণে নেতিয়ে পড়েছে অধিকাংশ সবজি গাছ। সরেজমিনে ঘুরে দেখা যায় উপজেলার রামনগর, কালশিমাটি, শিবপুর, বাংড়া, ফুলবাড়ী, চকপাথালিয়া, গ্রাম শহর মির্জাপুর খানপুর ও সুঘাট ইউনিয়নের বিশেষ করে করোতোয়া নদীর পূর্বাঞ্চলের গ্রামগুলিতে সবজি চাষের জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। কোন কোন সবজি জমির স¤পূর্ণ অংশ পানির নিচে ডুবে গেছে এমনও দেখা যায়। নার্সারিতে ঢেকে দেয়া পলিথিন পড়ে আছে এক পাশে। চারার গোড়ায় পানি জমে চারা পঁচে গেছে। এলাকার অনেকেই নিজের জমিতে সবজি চাষ করা ছাড়াও সবজির চারার ব্যবসা করেন। শেরপুর উপজেলায় উৎপাদিত সবজি এলাকার চাহিদা মিটিয়েও রপ্তানি করে দেশের বিভিন্ন অঞ্চলে একইভাবে বিভিন্ন এলাকা থেকে সবজির চারা কিনতে আসেন এই এলাকায়। সে কারণেই চাষিরা এখানে সবজির চারা গাছ উৎপাদন করেন।
উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা বলেন অতিবর্ষণে প্রায় ৩৫ হেক্টর জমির বিভিন্ন জাতের শীতকালীন সবজি ও মরিচের ক্ষতি হয়েছে যা পুষিয়ে উঠতে সবজি চাষিদের বেগ পেতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com