রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০১:৫৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জনগণের কাছে বিএনপি’র ক্ষমা প্রার্থনা করা উচিত-গোপাল এমপি দিনাজপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শ্রদ্ধা দিনাজপুর জেলা আ: লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ২০২২ সফল করতে প্রস্তুতি সভা পার্বতীপুরে এড.মোস্তাফিজুর রহমান এম পি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন গাইবান্ধায় ৮৩ হাজার ৫৭০ জন পাবেন বিনামূল্যে বীজ নেচে-গেয়ে দর্শক মাতালো সাঁওতাল তরুণীরা সাফল্য সাহত্যি সংস্কৃতি পরিবার বাংলাদশে এর লেখক পাঠক মলিনমলো গাইবান্ধা সদরে আশ্রয়ণের ঘর পেয়েও থাকেন ভাড়া বাসায় রংপুরে লেখক পাঠক মিলন মেলা ২০২২ সাদুল্লাপুরে আলু চাষের লক্ষ্যমাত্রা ১২ হাজার ৪০ হেক্টর

বাংলাদেশে অর্থনীতির চাকা সচল রাখতে চিকিৎসকদের ভুমিকা গুরুত্বপূর্ণ – ডা: অশোক পাল

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ৭ নভেম্বর, ২০২২
  • ১৮ বার পঠিত

সংবাদদাতা।- বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (জীব বিজ্ঞান) প্রফেসর ডা. অশোক কুমার পাল বলেছেন, বাংলাদেশে অর্থনীতির চাকা সচল রাখতে চিকিৎসকদের ভুমিকা গুরুত্বপূর্ণ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেয়া ভিশন বাস্তবায়নে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।
৫ নভেম্বর/২২ শনিবার ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস (ইনমাস), দিনাজপুরের অডিটোরিয়ামে প্যারাথাইরয়েড স্ক্যানিং এবং লিম্ফোসাইটোগ্রাফি বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার এবং উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, মানুষ তার কর্মের মাধ্যমে বেঁচে থাকে। তাই আমরা যারা চিকিৎসক রয়েছি, এই মহান পেশার মাধ্যমে এমন মানুষের আস্থা অর্জন করতে হবে। তিনি বলেন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের অন্তর্গত ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস (ইনমাস), দিনাজপুরে বিভিন্ন রোগের আন্তর্জাতিক মানের পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এখানে বর্তমানে অত্যাধুনিক যন্ত্র রয়েছে। কিন্তু শুধু এই যন্ত্র থাকলেই চলবে না। আমাদের দক্ষ জনবল তৈরি করতে হবে।
ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস (ইনমাস), দিনাজপুরের পরিচালক ও সোসাইটি অফ নিউক্লিয়ার মেডিসিন বাংলাদেশ (এসএনএমবি) এর সহ সভাপতি প্রফেসর ডা. বি কে বোস এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এম. আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো. মোমিনুল হক, ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ক্যাম্পাসে ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস (নিনমাস) এর পরিচালক প্রফেসর ডা. শামীম মমতাজ ফেরদৌসী বেগম, বাংলাদেশ লাং ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ অধ্যাপক শাকুর খান, দিনাজপুর সদর হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. মো. ফজলুর রহমান, ডেপুটি সিভিল সার্জন আশফাক উদ্দীন, দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্ত ঘোষ, এম. আব্দুর রহিম মেডিকেল কলেজের সিনিয়র কনসালটেন্ট ডা. এম এ ওয়াহেদ।
মুল বক্তা হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস (নিনমাস) এর সহযোগী অধ্যাপক এবং পিএমও ডা. পাপড়ী মুৎসুদ্দি ও সহযোগী অধ্যাপক এবং এসএমও ডা. তপতি মন্ডল। লিম্ফেডেমার ব্যবস্থাপনায় লিম্ফোসিন্টিগ্রাফি বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডা. পাপড়ী মুৎসুদ্দি এবং প্যারাথাইরয়েড অ্যাডেনোমা/ হাইপারপ্লাসিয়ার স্থানীয়করণের জন্য রেডিওনিউক্লাইড প্যারাথাইরয়েড সিনটিগ্রাফি বিষয়ে প্রেজেন্টশন উপস্থাপন করেন ডা. তপতি মন্ডল।
ধন্যবাদ জ্ঞাপন করেন মিডফোর্ড ইনমাস এর পরিচালক এবং এসএনএমবি’র বৈজ্ঞানিক সচিব প্রফেসর ডা. হোসেনে আরা রহমান।
শুরুতে স্বাগত বক্তব্যে প্রফেসর ডা. বি কে বোস মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনে ইনমাস দিনাজপুরের কর্মকান্ড তুলে ধরেন। তিনি বলেন, এই প্রতিষ্ঠান অত্যাধুনিক যন্ত্র দ্বারা রোগ নির্ণয়ের ক্ষেত্রে ব্যাপক সফলতা অর্জন করেছে। রোগ নির্ণয়ের ক্ষেত্রে মানুষের আস্থা অর্জন করেছে ইনমাস দিনাজপুর। তিনি বলেন, কোভিড-১৯ মহামারিতে ইনমাস দিনাজপুর টিম ব্যাপক ঝুকি নিয়ে মানুষকে সেবা দিয়েছেন বলে পুরস্কার প্রাপ্ত হয়েছে। এছাড়া তিনি যে কোন জটিল বা কঠিন রোগ নির্ণয়ের জন্য ইনমাস দিনাজপুরে বেশি বেশি রোগী পাঠানোর জন্য চিকিৎসকদের প্রতি আহবান জানান তিনি।
এর আগে পবিত্র কোরআন তেলাওয়াত, পবিত্র গীতা ও বাইবেল পাঠ এবং জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। সেমিনারে বিভিন্ন চিকিৎসকগণ এবং ইনমাসে চিকিৎসা নিতে আসা রোগীরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com