বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর রংপুরে মহানগর  ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়

বিদায় হিজরি ১৪৪১ : স্বাগতম ১৪৪২ হিজরি

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ৬৬৯ বার পঠিত

মোঃ আসাদুজ্জামান রিপন পাঁচবিবি(জয়পুরহাট) প্রতিনিধি।- ইসলামে হিজরি সন ও তারিখের গুরুত্ব অপরিসীম। কারণ মুসলিমদের রোজা, হজ্জ, ঈদ, শবেবরাত, শবেকদর, শবে মিরাজসহ ইসলামের বিভিন্ন বিধি বিধান ইসলামি আরবি সনের ওপর নির্ভরশীল। ইসলামি আরবি বর্ষপঞ্জিকার সাথে জড়িয়ে আছে আমাদের প্রিয় নবীজি (সাঃ) এঁর হিজরতের স্মৃতি,  তাই যুগ যুগ ধরে মুসলমানদের কাছে হিজরি সাল এক সময় বেশ গুরুত্বপূর্ণ হলেও আজকাল তা কেবল রমজান ও ঈদের হিসাব রাখার মধ্যে সীমিত হয়ে আছে। দূঃখজনক হলেও সত্য যে, হিজরি সনের শুভাগমন উপলক্ষ্যে হইচই নেই, নেই কোনো প্রিন্ট মিডিয়া , ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার বিশেষ কোনো আয়োজন। অথচ হিজরি নববর্ষকে গুরুত্ব সহকারে পালন করাই ছিল মুসলিম প্রধান দেশের কাম্য।

হিজরি সাল গণনার সূচনা হয়েছিল ঐতিহাসিক এক অবিস্মরণীয় ঘটনাকে কেন্দ্র করে। রাসুল (সাঃ)   এবং তাঁর সাথীগণের মক্কা থেকে মদীনায় হিজরতের ঐতিহাসিক ঘটনাকে স্মরনীয় করে রাখার জন্যই আরবি মহররম মাসকে হিজরি সনের প্রথম মাস ধরে সাল গণনা শুরু হয়েছিল।
ইসলামের দ্বিতীয় খলিফা হজরত উমর (রাঃ) হিজরতের ঘটনাকে স্মরনীয় করার জন্য মহররম মাস থেকে হিজরি নামে একটি ইসলামি সন চালু করার ঘোষনা দেন। আর সেই থেকে আজ পর্যন্ত হিজরি সনের মাস সূমহ মুসলমানদের জীবন ধারার সাথে ওতপ্রোতভাবে মিশে আছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com