শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ঈদের দিনে পীরগঞ্জে হাউজি জুয়া ! পরিবারের বিরুদ্ধে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ পীরগঞ্জে নারী শিক্ষার বাতিঘর কসিমন নেছা বালিকা বিদ্যালয়ের ষাট বছর পূর্তি অনুষ্ঠান কাল গীতিকবি আব্দুর রহিম আর নেই এফসাকল এর শোক প্রকাশ পীরগঞ্জে আনসার  ভিডিপির প্লাটুন তালিকা  হালনাগাদ  করণ শুরু পীরগঞ্জে ম‌রণোত্তর বীমা দাবীর চেক প্রদান দিনাজপুর আইডিইবি মহিলা ও পরিবার কল্যাণ পরিষদের ইফতার দিনাজপুর জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের পরিচিতি সভা পার্বতীপুরে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত মিঠাপুকুরে ভারপ্রাপ্ত মাদ্রাসা সুপারের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ

বিদায় হিজরি ১৪৪১ : স্বাগতম ১৪৪২ হিজরি

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ৬৬৩ বার পঠিত

মোঃ আসাদুজ্জামান রিপন পাঁচবিবি(জয়পুরহাট) প্রতিনিধি।- ইসলামে হিজরি সন ও তারিখের গুরুত্ব অপরিসীম। কারণ মুসলিমদের রোজা, হজ্জ, ঈদ, শবেবরাত, শবেকদর, শবে মিরাজসহ ইসলামের বিভিন্ন বিধি বিধান ইসলামি আরবি সনের ওপর নির্ভরশীল। ইসলামি আরবি বর্ষপঞ্জিকার সাথে জড়িয়ে আছে আমাদের প্রিয় নবীজি (সাঃ) এঁর হিজরতের স্মৃতি,  তাই যুগ যুগ ধরে মুসলমানদের কাছে হিজরি সাল এক সময় বেশ গুরুত্বপূর্ণ হলেও আজকাল তা কেবল রমজান ও ঈদের হিসাব রাখার মধ্যে সীমিত হয়ে আছে। দূঃখজনক হলেও সত্য যে, হিজরি সনের শুভাগমন উপলক্ষ্যে হইচই নেই, নেই কোনো প্রিন্ট মিডিয়া , ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার বিশেষ কোনো আয়োজন। অথচ হিজরি নববর্ষকে গুরুত্ব সহকারে পালন করাই ছিল মুসলিম প্রধান দেশের কাম্য।

হিজরি সাল গণনার সূচনা হয়েছিল ঐতিহাসিক এক অবিস্মরণীয় ঘটনাকে কেন্দ্র করে। রাসুল (সাঃ)   এবং তাঁর সাথীগণের মক্কা থেকে মদীনায় হিজরতের ঐতিহাসিক ঘটনাকে স্মরনীয় করে রাখার জন্যই আরবি মহররম মাসকে হিজরি সনের প্রথম মাস ধরে সাল গণনা শুরু হয়েছিল।
ইসলামের দ্বিতীয় খলিফা হজরত উমর (রাঃ) হিজরতের ঘটনাকে স্মরনীয় করার জন্য মহররম মাস থেকে হিজরি নামে একটি ইসলামি সন চালু করার ঘোষনা দেন। আর সেই থেকে আজ পর্যন্ত হিজরি সনের মাস সূমহ মুসলমানদের জীবন ধারার সাথে ওতপ্রোতভাবে মিশে আছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com