বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পার্বতীপুরে গুরুত্ব ও সচেতনতা বিষয়ক কর্মশালা পার্বতীপুরের রেলওয়ে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় স্বল্প জনবল দিয়েই চলছে নির্ধারিত কার্যক্রম রাজাকাররা কোটার নামে দেশে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করছে -হুইপ ইকবালুর রহিম এমপি বড়পুকুরিয়ায় ১২টি গ্রাম  ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন পার্বতীপুরের বড়পুকুরিয়া জীবন ও সম্পদ রক্ষা কমিটির মানববন্ধন পীরগঞ্জ সাঈদের দাফন সম্পন্ন কোটা বিরোধী আন্দোলনে নিহত শিক্ষার্থী সাঈদের বাড়ীতে শোকের মাতম নেটওয়ার্কের সক্ষমতা বাড়াতে এআই যুক্ত করার ঘোষণা হুয়াওয়ের রংপুরে কোটা বিরোধী আন্দোলন এক শিক্ষার্থী নিহত তৃণমূল পর্যায়ে চিকিৎসার মান উন্নত করলে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক রোগী শুন্য হবে-স্বাস্থ্যমন্ত্রী  

বিদায় হিজরি ১৪৪১ : স্বাগতম ১৪৪২ হিজরি

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ৭১৬ বার পঠিত

মোঃ আসাদুজ্জামান রিপন পাঁচবিবি(জয়পুরহাট) প্রতিনিধি।- ইসলামে হিজরি সন ও তারিখের গুরুত্ব অপরিসীম। কারণ মুসলিমদের রোজা, হজ্জ, ঈদ, শবেবরাত, শবেকদর, শবে মিরাজসহ ইসলামের বিভিন্ন বিধি বিধান ইসলামি আরবি সনের ওপর নির্ভরশীল। ইসলামি আরবি বর্ষপঞ্জিকার সাথে জড়িয়ে আছে আমাদের প্রিয় নবীজি (সাঃ) এঁর হিজরতের স্মৃতি,  তাই যুগ যুগ ধরে মুসলমানদের কাছে হিজরি সাল এক সময় বেশ গুরুত্বপূর্ণ হলেও আজকাল তা কেবল রমজান ও ঈদের হিসাব রাখার মধ্যে সীমিত হয়ে আছে। দূঃখজনক হলেও সত্য যে, হিজরি সনের শুভাগমন উপলক্ষ্যে হইচই নেই, নেই কোনো প্রিন্ট মিডিয়া , ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার বিশেষ কোনো আয়োজন। অথচ হিজরি নববর্ষকে গুরুত্ব সহকারে পালন করাই ছিল মুসলিম প্রধান দেশের কাম্য।

হিজরি সাল গণনার সূচনা হয়েছিল ঐতিহাসিক এক অবিস্মরণীয় ঘটনাকে কেন্দ্র করে। রাসুল (সাঃ)   এবং তাঁর সাথীগণের মক্কা থেকে মদীনায় হিজরতের ঐতিহাসিক ঘটনাকে স্মরনীয় করে রাখার জন্যই আরবি মহররম মাসকে হিজরি সনের প্রথম মাস ধরে সাল গণনা শুরু হয়েছিল।
ইসলামের দ্বিতীয় খলিফা হজরত উমর (রাঃ) হিজরতের ঘটনাকে স্মরনীয় করার জন্য মহররম মাস থেকে হিজরি নামে একটি ইসলামি সন চালু করার ঘোষনা দেন। আর সেই থেকে আজ পর্যন্ত হিজরি সনের মাস সূমহ মুসলমানদের জীবন ধারার সাথে ওতপ্রোতভাবে মিশে আছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com