শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পার্বতীপুরে খাসি এন্ড খাসি  ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ঢাকার বায়ুর মান মারাত্মকভাবে কমছেঃকরণীয় কী? প্রেসবিজ্ঞপ্তি উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে ইউপি চেয়ারম্যান পদ হতে পদত্যাগ বিশ্বব্যাংকের অর্থায়নে কক্সবাজার-শাহপরীর দ্বীপ মহাসড়কে স্ট্রিট লাইট, সিসি ক্যামেরা ও ফুটওভার ব্রিজ স্থাপন জরুরী দিনাজপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত বারুনী মেলায় জুয়া বসানোয় ইউপি সদস্যের বিরুদ্ধে মামলা বাঙালীর সংস্কৃতি চর্চা নতুন প্রজন্মদের কাছে বাড়াতে হবে -হুইপ ইকবালুর রহিম এমপি পীরগঞ্জে হেরোইন গাঁজাসহ ৩ ব্যক্তি গ্রেফতার কাল ১৬ এপ্রিল রংপুরে আসছেন মাননীয় স্পীকার

রংপুরে একশ একর জমির বোরো চাষাবাদ ব্যাহত

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৫৩ বার পঠিত

রংপুর থেকে বজ্রকথা প্রতিনিধি।-প্রভাবশালীর বাধায় একশ একর জমিতে বোরো চাষ করতে পারছেন না কৃষক। এ কারণে দিশেহারা হয়ে পড়েছেন তারা। জমিতে সেচ দেওয়ার চেষ্টা করায় প্রভাবশালীরা গভীর নলকূপের কর্মচারীদের মারধর করেছে। রংপুরের বদরগঞ্জে ঘটেছে এ ঘটনা। গভীর নলকূপ পরিচালনা কমিটি বদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও থানায় অভিযোগ দিয়েছেন। কিন্তু এ পর্যন্ত কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি।
অভিযোগ সূত্রে জানা গেছে, বদরগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়নের ফকিরপাড়া গ্রামে ২০১৪ সালে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির তত্বাবধানে সরকারি অর্থায়নে একটি গভীর নলকূপ স্থাপন করা হয়। এরপর থেকে চাষিরা স্বল্পমূল্যে জমিতে সেচ সুবিধা পাচ্ছেন। ভালই চলছিল কৃষকদের পানি সেচ ব্যবস্থা। ইউনিয়ন পরিষদ নির্বাচনে পরাজিত মেম্বার প্রার্থী রেজাউল ইসলামের ভাই তাজগুল মিয়ার সাথে গভীর নলকূপ পরিচালনা কমিটির সভাপতি খন্দকার মঞ্জুরুল হাসানের বিরোধ চলছে। এর জের ধরে তাজগুল মিয়া ও তার লোকজন গভীর নলকূপের নালা ও পাইপ ভেঙে ফেলে। এতে ব্যাহত হয় জমিতে সেচ কাজ। এর প্রতিবাদ করেন কৃষক ও গভীর নলকূপ পরিচালনা কমিটির লোকজন।
কিন্তু কোন কিছুকে তোয়াক্তা করছেনা প্রতিপক্ষের লোকজন। তারা গভীর নলকূপ পরিচালনা কমিটির সভাপতি মঞ্জুরুল হাসানকে নানা ভয়ভীতি ও হুমকি প্রদান করে। হুমকি উপেক্ষা করে গভীর নলকূপ চালু করে পানি সেচের ব্যবস্থা কৃষকরা। কিন্তু প্রতিপক্ষ প্রভাবশালী তাজগুল মিয়া ও আব্দুল হালিম মাস্টারের নির্দেশে লাঠিয়াল বাহিনী কৃষক ও গভীর নলকূপের কর্মচারীদের লাঠিপেটা করে। এরপর থেকে বোরো চারা রোপন বন্ধ রয়েছে। এতে ব্যাহত হচ্ছে প্রায় একশ একর জমির বোরো ধান চাষাবাদ।
গভীর নলকূপ পরিচালনা কমিটির সভাপতি মঞ্জুরুল হাসান বলেন, পূর্ব শত্রæতার জেরে প্রতিপক্ষের লোকজন গভীর নলকূপের পাইপ ও নালা ভাংচুর করেন। এর প্রতিবাদ করায় তারা আমার লোকজন ও কৃষকদের বেধরক মারপিট করে। থানায় অভিযোগ দিলেও কোন প্রতিকার পাইনি। এরফলে প্রায় একশ একর জমিতে চাষাবাদ করতে পারছেনা কৃষক। অভিযুক্ত তাজগুল মিয়া বলেন, দির্ঘদিন ধরে তাদের সাথে বিরোধ চলছে। তবে আমার বিরুদ্ধে অভিযোগ মিথ্যা। বদরগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান হাবিব বলেন, এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। পূর্ব শত্রæতার জেরে ঘটনাগুলো ঘটেছে। ইতোমধ্যে উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা চেয়ারম্যান ও কৃষি কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে বিষয়টি সমাধা করার চেষ্টা করেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com