বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৫ পূর্বাহ্ন

রংপুরে ২দিন ব্যাপী সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২
  • ৭০ বার পঠিত

রংপুর থেকে সোহেল রশিদ।- ২৬ জুলাই/২২ খ্রি: মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ফিতা কেটে ও বেলুন উড়িয়ে রংপুরে ২ দিনব্যাপী সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলনের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম।
রংপুরের জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এদিন ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি। মন্ত্রী তার বক্তব্যে বলেছেন, কোন জাতিকে ধ্বংস করতে চাইলে অবশ্যই তার ভাষা ও সংস্কৃতির উপর আঘাত হানতে হবে, সেই চেষ্টাই করেছিলো পাকিস্তান। এক সময় রবীন্দ্রসংগীত বন্ধ করে দিয়েছিলো পাকিস্তান সরকার। এ দেশে এখনও মুক্তিযুদ্ধ বিরোধী শক্তি রয়েছে, তারা যে কোন সময় আঘাত হানতে পারে। তাই আমাদের সাহিত্য সংস্কৃতি চর্চারমাধ্যমে এগিয়ে যেতে হবে দেশবিরোধী অপশক্তিকে রুখে দিতে হবে।
টিপু মুনশি আরও বলেন,রংপুর ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ প্রাচীনতম জেলা এ অঞ্চলের ভাওয়াইয়া ও সাহিত্য অনেক সমৃদ্ধ এই আয়েজন অত্যন্ত সময় উপযোগি আয়োজন। এই আয়োজনের মধ্যদিয়ে জাতীয় পর্যায়ে রংপুরের কবি-সাহিত্যিকরা তাদের সাহিত্য কর্ম জনসম্মুখে তুলে ধরার সুযোগ পাবেন যা আগামী প্রজন্মকে সাহিত্য সংস্কৃতিতে আকৃষ্ট করবে এবং এ জাতীকে এগিয়ে নিতে সহায়তা করবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রংপুর মেট্রোপলিটন পুলিশের ডিসি এসবি আবু বক্কর সিদ্দিক, পুলিশ সুপার ফেরদৌস হাসান চৌধুরী, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জেলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুব রহমান হাবু। স্বাগত বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক জিলুফা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম রব্বানী, অতিরিক্ত জেলা প্রশাসক ফিরুজুল ইসলাম । এ সময় রংপুর জেলা ও বিভাগীয় প্রশাসনের উর্ধতন কর্মকর্তাগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ, ছাড়া ও কবি সাহিত্যিক, সাংবাদিক, সংস্কৃতিক কর্মী এবং স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
এর পরে প্রদর্শনী হয় হাসিনা এ ডটারস টেল। বিকেলে কবিতা  আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ, সিনেমা প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা ও বিভিন্ন উপজেলার শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
বুধবার দ্বিতীয় দিনে রংপুর জেলার সাহিত্য,সংস্কৃতি  ও  কৃষ্টি অতীত, বর্তমান ও ভবিষৎ এবং সাহিত্যের সাথে আমাদের সমাজ অতীত, বর্তমান ও ভবিষৎ নিয়ে সাহিত্য বিষয়ক সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com