বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৬:৩০ পূর্বাহ্ন

রংপুর অঞ্চলে বিএডিসি’র সার ও বীজের চরম সংকট: উৎপাদন ব্যাহতের শঙ্কা

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ৪ অক্টোবর, ২০২০
  • ১৪৫ বার পঠিত

রংপুর প্রতিবেদক।- রংপুর অঞ্চলে বিএডিসি’র সার ও বীজের চরম সংকট দেখা দিয়েছে। রংপুর অঞ্চলের ৫ জেলার ৮০০ ডিলার চাহিদামত সার ও বীজ পাচ্ছেনা। রংপুরে পেলেও গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামরী ও লালমনিরহাট জেলা এখন পর্যন্ত ডিপিএ সারের কোন বরাদ্দ পায়নি। ফলে বন্যার ধকল কাটিয়ে উঠে কৃষকরা সঠিক সময়ে সার ও বীজ পাবে কিনা এনিয়ে সংশয় দেখা দিয়েছে।
রংপুর অঞ্চল বিএডিসি বীজ ও সার ডিলার এসোসিয়েশন সূত্রে জানাগেছে, গত বছর এ অঞ্চলের ৫ জেলার ডিলাররা ৩ হাজার ৯৫০ মেট্রিক টন আলুবীজ, ২ হাজার ৯৫০ মেট্রিক টন ধানবীজ, ১ হাজার ২০০ মেট্রিক টন গমবীজ ও ৬২ মেট্রিকটন হাইব্রিড দান বীজ বরাদ্দ পেয়েছিল। এবার এসব বীজের বরাদ্দ অর্ধেকও পায়নি তারা। ফলে ডিলাররা কৃষকদের মাঝে সময় মত বীজ সরবরাহ করতে পারেনি। অপরদিকে জনপ্রতি ডিলারের প্রতিমাসে ৩০০ বস্তা করে ইউরিয়া সারের চাহিদা থাকলেও গত ৩ মাসে ডিলাররা পেয়েছে গড়ে ১৫ থেকে ১৮ বস্তা। ফলে ৪ দফা বন্যা ও এক দফার প্রবল বর্ষণের পর সময় মত ফসল বপন করতে পারবে কিনা এ নিয়ে অনেক কৃষকের মাঝে দুশ্চিন্তা দেখা দিয়েছে।
রংপুর অঞ্চলের ্িবএডিসি বীজ ও সার ডিলার এসোসিয়েশনের সভাপতি বাবুল মিয়া বলেন, উদ্ভুত পরিস্থিতিতে সংকট নিরসনে গত শনিবার স্থানীয় একটি হোটেলে ৫ জেলার ডিলাররা মত বিনিময় করেছি। মতবিনিময় সভায় বিএডিসি বীজ ও সার ডিলার এসোসিয়েশন রংপুর জেলার সভাপতি এস.এম ইয়াসির ও সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলমসহ অন্যান্য জেলা নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। সমস্যার বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে।
এসেসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাক আলী হাকিম বলেন, অতিবৃষ্টি ও বন্যায় শষ্যভান্ডার বলে খ্যাত রংপুর অঞ্চল কৃষিতে অভাবনীয় বিপর্যয়ের সন্মুখিন হয়েছে। এ অঞ্চলের কৃষকরা আলু, গম ভুট্টা, ধান, বিভিন্ন ধরনের সবজি উৎপাদন করে স্থানীয় পর্যায়ে চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য স্থানে প্রেরণ করে। কিন্তু বিএডিসি’র ডিলাররা চাহিদাকৃত বীজ ও সার সময় মত কৃষকদের কাছে পৌছাতে পারেনি ফলে উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে বলে তিনি মনে করেন। ###
পীরগাছার কল্যানী ইউনিয়নের আলু চাষী বুলবুল মিয়া বলেন, প্রতি বছর আমি বিএডিসি’র আলু, ও সবজি বীজ সংগ্রহ করে বপন করি। এবার বিএডিসি’র কোন সার ও বীজ পাইনি। বাজার থেকে বেশি দামে সার বীজ সংগ্রহ করে চাষ করতে হবে।
রংপুর বিএডিসি’র উপ-পরিচালক আসাদুজ্জামান খান আলু বীজ সংকটের কথা স্বীকার করে বলেন, বন্যার কারণে সারা দেশেই আলু বীজ সংকট রয়েছে। অন্যান্য বীজ সংকট না থাকলেও বরাদ্দ কিছু কম রয়েছে। তিনি বলেন, সারের বিষয়টি আমি দেখিনা। তবে শুনেছি সারেও কিছু সংকট রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com