বুধবার, ২৯ মে ২০২৪, ০১:৪১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রংপুর বিভাগের নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান- ভাইস চেয়ারম্যানের শপথগ্রহণ রংপুর সদর উপজেলা পরিষদ নির্বাচন প্রার্থী আওয়ামী লীগের একাধিক নেতা মর্যাদার লড়াই জাতীয় পার্টির বিরামপুর পুলিশ বক্স ও বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন নদীর ভাঙন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি রাস্তা পাকাকরণ কাজে ব্যাপক অনিয়ম  দেখার কেউ নেই “স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পুরস্কার ২০২৩” পেল প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট রংপুরে যুবদল নেতা নয়নের মুক্তির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত রংপুর নগরীতে  বাড়িতে হামলা সরকারি জমি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ  বিরামপুরে প্রাথমিক শিক্ষা সপ্তাহে মা দিবস অনুষ্ঠিত

লেখক পরিচিতি

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ৬২৩ বার পঠিত

আজকের লেখক শাহীন খান

কনক আচার্য।- যারা লেখা লেখি করেন, যাদের লেখা আমরা পড়ি তাদের সম্পর্কে কিছুটা জানা লাগলে লেখার ভাব উদ্ধারে সুবিধা হয়। তাই আমরা বজ্রকথায় লেখকদের সম্পর্কে পাঠক সমাজকে একটা ধারনা দিতে চাই। আজ যার সম্পর্কে বলবো তিনি শাহীন খান। খান শাহীনুল ইসলাম নামে তার পরিচিতি রয়েছে।
শাহীন খান ১৯৭৬ সালের ৫ মে ঝালকাঠির নলছিটি উপজেলার ঘাঁটাখালি ( প্রতাপ) গ্রামের খান পরিবারে মাতা আলেয়া হারুনের গর্ভে জন্মগ্রহন করেন। শিশু কালেই এই লেখক তার পিতাকে হারান।
তার পিতা হারুন খান, বেকারী ব্যবসার জন্যে ঘাঁটাখালি ছেড়ে বরিশালের বানারীপাড়ায় চলে আসেন। এবং বানারীপাড়ায়ই গোড়াপত্তন করেন। সেই সূত্রে তিনি হয়ে যান বানারীপাড়ার বাসিন্দা।

শাহীন খান চার ভাই বোনের মধ্যে তিনি জ্যেষ্ঠ। সপ্তম শ্রেণিতে থাকা কালিন তার নানা বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আজিজ হাওলাদার এবং বন্ধুবর নবীন লস্কর জয় এবং বর্তমানে স্ত্রী ঝুমু শাহীনের প্রেরণায় লেখালেখির জগতে প্রবেশ করেন, এবং লেখালেখিকে মনের কোঠায় ধরে রেখেছেন।
মূলত তিনি একাধারে কবি, ছড়াকার, গীতিকার, সুরকার, গল্পকার, রম্যলেখক, আবৃত্তিকার, ঔপ্যানাসিক, মঞ্চউপস্থাপক, সফল সংগঠক ও সম্পাদক। তার সম্পাদিত সাহিত্য মাগাজিন গুলো হলো” অগিবীণা “”আমরা ক’জন’ “বর্ণমালা “, ” শোকার্ত বাংলাদেশ(সহকারি)” নতুন মুখ”( সহকারি) মাসিক ” কালান্তর( প্রচার সম্পাদক) প্রভৃতি ।
দেশের প্রায় সবক’টি জাতীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, অনলাইনসহ কোলকাতা, আসাম, প্যারিস, কানাডা এবং সিঙাপুরের পত্রপত্রিকায় তিনি দু’’হাতে লিখছেন। তার প্রকাশিত বিভিন্ন লেখা দুহাজার ছাড়িয়ে গেছে বলে জানা যায় । তিনি শ্রেষ্ঠ ছড়া লেখার জন্য ইতোমধ্যে “নতুন মুখ সাহিত্য পুরস্কার””কিশোর নিউজ লেটার” “কালান্তর সাহিত্য পুরস্কার” সহ বিভিন্ন অনলাইন ভিক্তিক সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন ।
বাংলাদেশ বেতার “ঢাকা”” খুলনা “থেকে তার অসংখ্য লেখা প্রচারিত হয়েছে। “কলকাকলি”তে তার স্বকণ্ঠে আবৃত্তি হয়েছে। মাঝখানে খুব বেশি অসুস্থার কারণে তার কলম অনেকটাই থেমে গিয়েছিলো। আজ থেকে দশবছর ধরে তিনি আজো অসুস্থ। তবুও মনের টানে লিখছেন।
তার প্রকাশিত গ্রন্থ সমূহ হলোর মধ্যে রয়েছে ১.”বটগাছে সাদা ভূত”” (ছড়া) ২.বড় কষ্ট হয় মেনে নিতে পরাজয়”(উপন্যাস) ৩.বালক এবং একটি নষ্ট ইতিহাস”(কবিতা) ৪.”বাপ্পিমামা মীরাক্কেল চাচ্চু ডটকম” (রসরচনা) “৫. এক পৃথিবী স্বপ্ন আমার ” ( গীতিকবিতা)। জীবিকার তাগিদে তিনি প্রসাধনী ব্যবসার সাথে জড়িত। সহধর্মিনী ঝুমু শাহীন, কন্যা সৃষ্টি শাহীন, পুত্র সৃজন শাহীনকে নিয়ে তার ছোট্ট পরিবার। আমারা লেখক শাহীন খানের দীর্ঘ জীবন কামনা করি ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com