মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন

সাংবাদিক রাহাত খান আর নেই

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ২৯ আগস্ট, ২০২০
  • ৫১১ বার পঠিত

ফরিদুজ্জামান।- প্রিয় লেখক বরেণ্য কথাসাহিত্যিক রাহাত খান আর নেই ( ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ২৮ আগস্ট ২০২০ শুক্রবার রাত সাড়ে ৮টায় রাজধানীর ইস্কাটনে নিজ বাসায় তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।
কথাসাহিত্যিক রাহাত খান দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, কিডনি ও হার্টের সমস্যায় ভুগছিলেন।রাহাত খান বাংলাদেশের একজন খ্যাতিমান কথাসাহিত্যিক। ছোটগল্প ও উপন্যাস উভয় শাখাতেই তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। তিনি ১৯৪০ সালের ১৯ ডিসেম্বর কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন। রাহাত খান বাংলাদেশের অন্যতম খ্যাতিমান সাংবাদিক, সম্পাদক এবং লেখক। তিনি দৈনিক ইত্তেফাকের সহকারী সম্পাদক ও ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। ২০১৩ সালে তার সম্পাদনায় প্রকাশিত হয় দৈনিক বর্তমান। রাহাত খানকে ১৯৯৬ সালে একুশে পদক ও ১৯৭৩ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত করা হয়েছে।
১৯৭২ সালে রাহাত খানের প্রথম গল্পগ্রন্থ ‘অনিশ্চিত লোকালয়’ প্রকাশিত হয়। তার লেখা উপন্যাস ও গল্পগ্রন্থের মধ্যে ‘অমল ধবল চাকরি’, ‘ছায়া দম্পতি’, ‘শহর’, ‘হে শূন্যতা’, ‘হে অনন্তের পাখি’, ‘মধ্য মাঠের খেলোয়াড়’, ‘এক প্রিয়দর্শিনী’, ‘মন্ত্রিসভার পতন’, ‘দুই নারী’, ‘কোলাহল’ উল্লেখযোগ্য।

উল্লেখ্য, লেখক বরেণ্য কথাসাহিত্যিক রাহাত খান কে আজ শনিবার মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে জানাযা শেষে দাফন করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com