রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:১৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জনগণের কাছে বিএনপি’র ক্ষমা প্রার্থনা করা উচিত-গোপাল এমপি দিনাজপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শ্রদ্ধা দিনাজপুর জেলা আ: লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ২০২২ সফল করতে প্রস্তুতি সভা পার্বতীপুরে এড.মোস্তাফিজুর রহমান এম পি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন গাইবান্ধায় ৮৩ হাজার ৫৭০ জন পাবেন বিনামূল্যে বীজ নেচে-গেয়ে দর্শক মাতালো সাঁওতাল তরুণীরা সাফল্য সাহত্যি সংস্কৃতি পরিবার বাংলাদশে এর লেখক পাঠক মলিনমলো গাইবান্ধা সদরে আশ্রয়ণের ঘর পেয়েও থাকেন ভাড়া বাসায় রংপুরে লেখক পাঠক মিলন মেলা ২০২২ সাদুল্লাপুরে আলু চাষের লক্ষ্যমাত্রা ১২ হাজার ৪০ হেক্টর

সাদুল্লাপুরে রঙিন ফুলে রাঙিয়েছে শিম ক্ষেত

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
  • ৪৬ বার পঠিত
রুবেল ইসলাম।- বিস্তীর্ণ কৃষকের মাঠে। থোকা থোকা দুলছে শিম ফুল। যেন রাঙিয়ে উঠেছে এই ক্ষেত। এসব ফুলের মাঝে উঁকি দিচ্ছে কৃষকের স্বপ্ন। নানা দুর্যোগ পেরিয়ে এবার বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের মুখে ফুটেছে হাসির ঝিলিক।
   ২৮ অক্টোবর শুক্রবার  সরেজমিনে গাইবান্ধার ধাপেরহাট ইউনিয়নের বোয়ালীদহ গ্রামের কৃষকের মাঠে দেখা গেছে শিমফুলের স্বর্গরাজ্য। এই মাঠে সবুজ লতার ফাঁকে সেজেছে পুরো ক্ষেত।
জানা যায়, ধাপেরহাট ইউনিয়নের বোয়ালীদহ গ্রামের আহম্মদ আলীর ছেলে আনছার আলী চাষ করেছে চ্যাপ্টা জাতের শিম। গত আগস্ট মাসে ৩০ শতক জমিতে শিমবীজ বপন করেন তিনি। এখন এসব বীজ ফুটিয়ে গাছগুলো উঠেছে মাচায়। এ গাছের লতা-পাতায় ভরে গেছে পুরো ক্ষেত। এই ক্ষেতে ফুটেছে থোকা থোকা ফুল ও ফল। দেখা দিয়েছে অধিক ফলনের সম্ভাবনা। ইতোমধ্যে বিক্রিও শুরু করা হয়েছে। আর সপ্তাহ খানেক পর পুরোদমে নিতে পারবে স্বপ্নের এই ফসল। শীতের সবজি হিসেবে এখানকার বাজারে শিমের চাহিদা রয়েছে প্রচুর। সেই সঙ্গে অন্যান্য বছরের তুলনায় এ বছরে শিমের দামও রয়েছে ভালো। বর্তমানে প্রতি কেজি শিম ৫০ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ থেকে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন আনছার আলী। শুধু তিনিই নয়, ধাপেরহাট এলাকার আরো শত শত কৃষকও চাষ করেছে নানা জাতের শিম। এসব কৃষকরাও আশা করছেন ভালো ফলন ও দাম পেতে।
কৃষক আনছার আলী বলেন, শীতকালীন ফসল হিসেবে অন্যান্য সবজির পাশাপাশি ৩০ শতক জমিতে আবাদ করা হয়েছে চ্যাপ্টা জাতের শিম। এতে সার-কিটনাশক ও শ্রমিকসহ যাবতীয় খরচ হবে প্রায় ১০ হাজার টাকা। আশানুরূপ ফলন ও দাম পাওয়া গেলে ৪০ হাজার টাকার শিম বিক্রি করা সম্ভব।
এ বিষয়ে গাইবান্ধা কৃষি বিভাগের উপ-পরিচালক বেলাল উদ্দিন জানান, রবি মৌসুমে শাক-সবজি চাষিদের লাভবান করতে তার লোকবল নিয়ে মাঠে কাজ করছেন। একই সঙ্গে শিম চাষি আনছার আলীকেও ভালো ফলন পেতে পরামর্শ দিচ্ছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com