মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

  ইটভাটায় পোড়ানো হচ্ছে প্ল্যাস্টিকের জুতা 

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩
  • ১১৩ বার পঠিত
ছাদেকুল ইসলাম রুবেল।-গত ৭ ডিসেম্বর ২০২২ ইং তারিখে রংপুর পরিবেশ অধিদপ্তরের অভিযানে জরিমানা আদায় করার পরেও থেমে নেই সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেষা সেই অবৈধ ইটভাটা গুলো। এসব ইটভাটায় পরিবেশ, ভূমি ও ভোক্তাধিকার আইন লংঙ্ঘন করে পোড়ানো হচ্ছে প্লাষ্টিকের জুতা। পোড়ানো হচ্ছে বিভিন্ন প্রজাতির গাছ ও বিভিন্ন প্ল্যাস্টিকের মালামাল এবং পুরাতন জুতা। একবারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কে ঘিরে আছে ৪ টি ইটভাটা। গাইবান্ধা জেলার অন্যান্য বিদ্যালয়ে পাশে গড়ে উঠা অবৈধ ইটভাটা গুলো চলছে আপন গতিতে যেখানে প্রতিনিয়ত আইন লংঙ্ঘণ করা হচ্ছে।
গাইবান্ধা জেলার সাদুল্যাপুর উপজেলার একবাপুর ও রংপুর  জেলার পীরগঞ্জ উপজেলার চকষোলাগাড়ী গ্রামের সীমানা ঘেষা এলাকায় অবস্থিত একবারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে তিনটি ইটভাটায় রংপুর পরিবেশ অধিদপ্তরের অভিযানে বন্ধ করার পরেও আবারো আইন কে তোয়াক্কা না করে অবৈধপন্থায় পরিচালিত হচ্ছে ৪ টি ইটভাটা। এ গুলো হলো বকুল মিয়ার দুটি বিইবি ইটভাটা,বিআরবি ইটভাটা ও একবার পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে সজীব মাষ্ঠারের এম আই বি ইটভাটা এরা পরিবেশ,ভূমি ও ভোক্তাধিকার আইনের তোয়াক্কা না করে এখনো অবৈধ ভাবে চলমান রেখেছেন ভাটা গুলো। সংশ্লিষ্টরা এসব অবৈধ ভাবে চলা ইটভাটার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন না করায় জনমনে চলছে নানা আলোচনা ও সমালোচনা।
এর আগে যমুনা টেলিভিশন সহ বিভিন্ন গণমাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে এসব ইটভাটার চিত্র তুলে ধরে সংবাদ প্রকাশের পর পরিবেশ অধিদপ্তরের অভিযান করে জরিমানা ও ইটভাটা বন্ধের নির্দেশনা প্রদান করার পরেরদিন হতে উক্ত ইটভাটা পূর্নরায় চালু করে চলমান থাকায় স্থানীয়দের মাঝে চলছে চাপা ক্ষোভ ও জল্পনা কল্পনা। সরেজমিনে গিয়ে দেখা যায়,ঢাকা রংপুর মহাসড়কের নিকটে একবার পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে দক্ষিনে পশ্চিমে এম আই বি বিকক্স ও উত্তরে পূর্বে বিআরবি বিকক্স,বিএফবি বিকক্স নামে ৪ টি পৃথক ইটভাটায় ইট পোড়ানো হচ্ছে। পীরগঞ্জ উপজেলার কাবিল পুর ইউনিয়নের বকুল মিয়ার ইটভাটায় পুরানো প্ল্যাস্টিকের জুতা ভর্তি একটি ট্রাক হতে ইটভাটায় পোড়ানোর জন্য নামানো হচ্ছে।এসময় সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে ট্রাকটি ভাটার ভিতরে সরিয়ে নিয়ে আনলোড করা হয়। এসব পুরানো জুতা পোড়ানোর কথা অস্বীকার করে বিএফবি ইটভাটা মালিক বকুল মিয়া বলেন,এসব জুতা পোড়ানোর জন্য নয় অন্য কাজে ব্যবহার হবে তবে কি কাজে ব্যবহার হবে তা তিনি বলতে পারেনি। এছাড়াও অন্যান্য ভাটা মালিকগণ পূর্নরায় এসব ইটভাটা গুলো চালানোর বিষয়ে কোন মন্তব্য করেনি ইটভাটা মালিক গণ।
এবিষয়ে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে সাদুল্লাপুর উপজেলা নির্বাহী অফিসার রোকসানা বেগম জানান, ইক্ত ইটভাটার বিরুদ্ধে নিয়মিত মামলা করার নির্দেশনা রয়েছে আমরা উক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com