শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

গঙ্গাচড়ায় পানিবন্দি দুই হাজার পরিবার: ভাঙন ঝুঁকিতে বাঁধ তলিয়ে গেছে রাস্তাঘাট

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২২ জুন, ২০২১
  • ১১৯ বার পঠিত

রংপুর থেকে সোহেল রশিদ।- রংপুরের গঙ্গাচড়ায় বৃষ্টি ও উজানের ঢলে তিস্তা নদীতে পানি বেড়েছে। নদীতীরবর্তী চরের প্লাবিত নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়েছে। এতে করে উপজেলার ১৫টি চরের প্রায় ২ হাজার পরিবার পানিবন্দি হয়ে আছে। তলিয়ে গেছে রাস্তা-ঘাট, আবাদি জমিসহ ধান, পাট ও সবজি ক্ষেত। অনেকেই অনেকেই উঁচু স্থানে আশ্রয় নিয়েছেন। এদিকে আবারও ভাঙন ঝুঁকিতে বিনবিনার চর এলাকায় স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁধটি। সোমবার দুপুরে তিস্তা নদীবেষ্টিত গঙ্গাচড়ার কয়েকটি ইউনিয়ন ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজিমনে দেখা গেছে, উপজেলার কোলকোন্দ ইউনিয়নের চিলাখাল, চর মটুকপুর, বিনবিনার চর এলাকার প্রায় ১২০০ পরিবার পানিবন্দি হয়ে আছে। একই চিত্র ল²ীটারী ইউনিয়নের মহিপুর, শংকরদহ, জয়রাম ওঝা, চল্লিশসাল, এসকেএস বাজার, চর ইচলী এলাকাতেও। সেখানে অন্তত ৬০০ পরিবার এবং গজঘন্টা ইউনিয়নের ছালাপাক ও জয়দেবসহ আশপাশের নিচু এলাকার ২০০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

পানিবন্দি বিনবিনারচর এলাকায় অনেকেই দেখা গেছে গবাদিপশু ও ঘরের আসবাবপত্র নিয়ে রাস্তায় ও উঁচু স্থানে নিরাপদ আশ্রয়ের খোঁজে যেতে। কেউ কেউ উঁচু স্থানে পরিবার নিয়ে অবস্থান করছেন। ইচলি এলাকায় তলিয়ে যাওয়া ফসলি জমি ও ক্ষেত থেকে ধান কাটতে দেখা গেছে কৃষকদের। এছাড়াও নোহালী, আলমবিদিতর ও মর্ণেয়ার বিভিন্ন গ্রামেও একই চিত্র দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, বৃষ্টিপাত ও উজানের ঢলে তিস্তা নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। রোববার রাত থেকে ভোর পর্যন্ত বিপৎসীমার কাছাকাছি পানি প্রবাহিত হচ্ছিল। পানি বৃদ্ধির কারণে উপজেলার তিস্তার বেষ্টিত প্রায় পনেরোটি চরের অন্তত ২ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, সোমবার দুপুর ১২টার দিকে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারাজ ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৪২ সেন্টিমিটার। যা বিপৎসীমার ১৮ সেন্টিমিটার নিচে (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্যারাজের ৪৪টি গেট খুলে দেওয়া হয়েছে।

কোলকোন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন রাজু বলেন, ইউনিয়নের চিলাখাল, উত্তর চিলাখাল, মটুকপুর, বিনবিনা মাঝের চর, সাউদপাড়া ও বাবুরটারী বাঁধেরপাড়, বিনবিনা এলাকায় হাজারেরও বেশি পরিবার পানিবন্দি রয়েছে।একই চিত্র ল²ীটারী ইউনিয়নে। ওই ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী জানান, তার ইউনিয়নের শংকরদহ, ইচলি, জয়রামওঝা ও বাগেরহাট এলাকায় ৬ শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। রংপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী গোলাম জাকারিয়া বলেন, সোমবার দুপুরে ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ১৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। তবে বিকেল থেকে একটু কমতে শুরু করেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com