বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন

গভীর নলকূপ থেকে বের হচ্ছে গরম পানি: আতঙ্কে রংপুরের মন্ডলপাড়া গ্রামবাসী

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ১৭১ বার পঠিত

হারুন উর রশিদ সোহেল, রংপুর প্রতিনিধি।- রংপুর সদর উপজেলায় টিউবওয়েল ও গভীর নলকূপ দিয়ে বের হচ্ছে ফুটন্ত গরম পানি। এ পরিস্থিতিতে বিশুদ্ধ পানি নিয়ে আতঙ্কে রয়েছেন হাজারো গ্রামবাসী। বিষয়টি জানার পরেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন জনস্বাস্থ্য অধিদফতর রংপুরের উধ্বর্তন কর্মকর্তারা। তবে কেন এবং কী কারণে নলকূপ থেকে গরম পানি বের হচ্ছে, এর কারণ এখনো জানানে পারেন নি তারা। এদিকে ওই পানি হাত দিয়ে ছুঁয়ে দেখতে দূর-দূরান্ত থেকে ভিড় জমাচ্ছেন উৎসুক মানুষেরা।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে রংপুর সদর উপজেলার চন্দনপাট ইউনিয়নের মন্ডলপাড়া গ্রামে গিয়ে এ দৃশ্য দেখা গেছে।

স্থানীয় বাসিন্দারা, দ্রুত এই গরম পানির রহস্য বা অজানা কারণ জানতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ছাড়াও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সরেজমিন পরীক্ষা-নিরীক্ষা করার দাবি জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুর সদরের চন্দনপাট মÐলপাড়া গ্রামের ব্যবসায়ী শফিউল আলম বাবুর বাড়িতে নিরাপদ পানির জন্য ২০২০ সালের ডিসেম্বরে ৫৪৫ ফুট নিচে বসানো হয়েছিল সাবমার্সিবল পানির লাইন। এটি স্থাপন করে সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীর কার্যালয়। কিন্তু এটি চালু করলেই উঠছে গরম পানি। পানি এতটাই গরম যে ৫ মিনিট পাম্প চালু রাখলেই ফেটে যায় প্লাস্টিকের পাইপ। গরম পানি থেকে রেহাই পেতে আরো দুটি নলকূপ বসানো হয়েছে তার বাড়িতে। তবু পানির কোনো পরিবর্তন নেই।

স্থানীয়রা বলছেন, ২৫ ফুটের বেশি গভীর হলেই নলকূপ দিয়ে গরম পানি বের হচ্ছে। বাবুর বাড়ি ছাড়াও গ্রামের অন্তত ১০ থেকে ১৫টি বাড়ির টিউবওয়েল থেকে গরম পানি মিলছে। কিন্তু বাবুর নলকূপ থেকে পাওয়া পানির মতো গরম নয়। চা খাওয়ার জন্য যতটুকু গরম পানি লাগে, ওই নলকূপ থেকে সেরকমই গরম পানি উঠছে। পাঁচ থেকে দশ মিনিট পার হলেই গরম পানির উত্তাপে টিউবওয়েলের প্লাষ্টিক পাইপে হাত রাখা দায়।

ওই গ্রামের বাসিন্দা স্কুল শিক্ষক জয়নাল আবেদীন জানান, তাদের গ্রামের পানি অন্য এলাকার পানির মতো সুস্বাদু না। সাবানের পানির মতো অনেকটা পিচ্ছিল, গন্ধটাও অন্যরকম। তবে এ পানি দূষিত কি না তা পরীক্ষা-নিরীক্ষা করেনি জনস্বাস্থ্য অধিদফতর। বর্তমানে বিশুদ্ধ পানি নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

স্থানীয় ব্যবসায়ী আজম আলী জানান, একটি বা দুটি নয়- মন্ডলপাড়ার প্রায় ১০-১৫টি টিউবওয়েল ও গভীর নলকূপ থেকে দীর্ঘদিন ধরে গরম পানি উঠছে। কি কারণে এমন হচ্ছে তা জানা যাচ্ছে না। শুধু টিউবওয়েল না, সেচ পাম্প দিয়েও গরম পানি বের হচ্ছে। এতে ফসলের ক্ষতির আশঙ্কা করছে কৃষকরা।

এ ব্যাপারে শফিউল আলম বাবু’র স্ত্রী আদুরী বেগম জানান, সুপেয় ও নিরাপদ ঠান্ডা পানি উত্তোলনের আশায় তারা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের মাধ্যমে গভীর সাব মার্সিবল গভীর নলকূপটি স্থাপন করেন। কিন্তু ঠান্ডা পানির বদলে সেখান থেকে গরম পানি বের হচ্ছে। এখানে যত গভীরে নলকূপ স্থাপন করা যাবে, তত বেশি গরম পানি মিলবে।

চন্দনপাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুর রহমান বলেন, বর্তমানে মানুষের মধ্যে একদিকে আতঙ্ক বিরাজ করছে, অন্যদিকে সম্ভাবনাময় খনিজ সম্পদের বিষয়টিও ভাবিয়ে তুলেছে। আমি বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানিয়েছি।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের কর্মকর্তা সরকার সাব্বির আহমেদ। তিনি বলেন, ঘটনা অপ্রত্যাশিত। গভীর নলকূপ ও আশপাশের নলকূপ থেকে গরম পানি বের হচ্ছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষসহ ঘটনাস্থল পরিদর্শন করে পানি পরীক্ষা করা হয়েছে। পানি গরম ও গন্ধ হলেও খাবার উপযোগী রয়েছে।

এ বিষয়ে রংপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের পানি পরীক্ষাগারের রসায়নবিদ (কেমিস্ট) আব্দুল জব্বার বলেন, আমরা বৃহস্পতিবার ঘটনাস্থল পরিদর্শন করেছি। সেখানকার পানি পরীক্ষা করে ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পেয়েছি। তবে কেন, কীভাবে এটি হলো তা বলা মুশকিল। জিওলজিক্যাল কোনো কারণে এটি হতে পারে। সেক্ষেত্রে হাইড্রোলিওজিস্ট অথবা মাইনিং স্পেশালিস্ট কাউকে দিয়ে পরীক্ষা করা হলে কারণ বের হতে পারে। আমরা উপর মহলে কথা বলে সে চেষ্টা করছি।

রংপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী পঙ্কজ কুমার সাহা বলেন, রংপুরে এটি নতুন সমস্যা। জিওলজিক্যাল সমস্যার কারণে এটি হতে পারে। আমরা বিষয়টি গ্রাউন্ড ওয়াটার সার্কেল কর্তৃপক্ষকে জানিয়েছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com