বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর রংপুরে মহানগর  ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় এবার পীরগঞ্জের ৩৪৫০ কৃষক পেলেন সার ও ধান বীজ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন পীরগঞ্জ এর কার্যক্রম সন্তোষজনক

গাইবান্ধায় লন্ড্রির দোকান সমাচার

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২
  • ৯৯ বার পঠিত
রুবেল  ইসলাম।- এক সময়ে হাট-বাজারের অলিগলিতে অহরহ দেখা যেতো লন্ড্রির দোকান। সেখানে কাপড় আয়রন (ইস্ত্রি) করে নিতে ভির করতেন মানুষেরা। কিন্তু সেই লন্ড্রি দোকানগুলো এখন আর আগের মতো চোখে পড়ে না। নেই ওইসব মানুষদের আনাগোনা । যেন বিদায় ঘন্টা বেজে চলেছে লন্ড্রির দোকানে।
বৃহস্পতিবার (৯ জুন) গাইবান্ধা জেলার বিভিন্ন হাট-বাজারে দেখা গেছে, হাতে গোনা কয়েকটি লন্ড্রির দোকান। সেখানে তেমন নেই ইস্ত্রি করা গ্রাহক। এসব দোকানের মালিকের মধ্যে কেউ কেউ ২-১ টি কাপড় আয়রন করেছে আবার কেউবা বসে বসে অলস সময় পার করছে।জানা যায়, প্রায় এক দশক আগে প্রত্যেকটি শহর ও হাট-বাজারগুলোতে অনেকে পেশা হিসেবে কাপড়-চোপড় আয়রন (ইস্ত্রি) দোকান দিয়ে জীবিকা নির্বাহ করতেন। সেখানে সকল পেশা-শ্রেণির মানুষগুলো নিখুঁত করে পরার জন্য থলেভর্তি শার্ট-প্যান্ট-পাঞ্জাবী-শাড়ী-ওড়নাসহ বিভিন্ন বস্ত্রাদি বিদ্যুৎ চালিত ইস্ত্রি দিয়ে আয়রন করে নিতেন।এখন উন্নয়নশীল দেশের আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে লন্ড্রির দোকানগুলো। সেই সময়ে গ্রামাঞ্চলের ঘরে ঘরে ছিলো না বিদ্যুৎ। আর মানুষ ব্যবহার করতো পলেষ্টার, টেট্রন, টরে কাপড়সহ অন্যান্য রকমের কাপড়। এসব কাপড় দিয়ে তৈরী করা পোশাকগুলো ধোয়ার পরই এলোমেলোভাবে ভাঁজ হয়ে থাকতো। এছাড়া অনেকে বস্ত্রাদিতে তরল জাতের মাড় দেওয়ার কারনেও ভাঁজ  হতো। যার কারণে মানুষেরা ধোয়া পোশাক ইস্ত্রি না করা পর্যন্ত পরিধান করতেন না। কিন্তু সেইসব কাপড়ের স্থান দখল করে নিয়েছে উন্নত সুঁতোর তৈরী কাপড়াদি। এখনকার শপিংমলে এসব কাপড়ের চাহিদা বেশী। কারণ, এই কাপড়গুলো দিয়ে পোশাক বানালে সেগুলো ধোয়ার পরও ভাঁজ হয় না।  সোজা নিখুঁত অবস্থায় থাকে। এছাড়া বর্তমান সরকার ঘরে ঘরে পৌঁছাছে বিদ্যুৎ। তাই গ্রাম-গঞ্জে বসবাস করা পরিবারগুলোর অনেকে নিজেরাই কিনেছে আয়রন মেশিন (ইস্ত্রি)। তাই যার যার পোশাক, তারা নিজ নিজ ঘরেই আয়রন করে চলেছেন। এছাড়া বর্তমান প্রজন্মের কাছে কাপড় ইস্ত্রি করাটাও অপছন্দনীয়।
বিদ্যমান পরিস্থিতে ধীরে ধীরে বিলুপ্তি পথে লন্ড্রির দোকানগুলো। অনেকে এ পেশা ছেড়ে বেশে নিয়েছে অন্য পেশা। এর মধ্যে কতিপয় দোকানি ধরে রেখেছে এ পেশাটি। এ দিয়ে কোনমতে জীবনজীবিকা চলছে তাদের। তাই নানা কারনে কালের গর্ভে হারিয়ে যাচ্ছে লন্ড্রি দোকান।জাহিদুল ইসলাম নামের এক আয়রনম্যান -কে জানান, প্রায় ২০ বছর ধরে এই কাজটি করছেন। এক দশক আগে দোকানে কাজের চাপে দম ফেলানোর সময় ছিলো না। এ উপার্জনে সংসার ভালোই চলছি তার।তিনি আরও বলেন, এখন প্রতিটি বাড়ি বাড়ি বিদ্যুৎ পৌঁছানোর কারনে মানুষরা আগের মতো লন্ড্রির দোকানে আসেন না। অনেকে বাড়িতেই নিজ হাতে পরিবারের কাপড় ইস্ত্রি করে থাকেন। যার কারনের দুর্দিনে পৌঁছাছে এই পেশা।আরেক লন্ড্রি দোকানি রবিউল ইসলাম জানান, এখনকার মানুষ পলেষ্টার, টেট্রন, টরে কাপড়ের পোশাক গায়ে দেন না। শপিংমলেও ওইসব কাপড় তেমন বিক্রিও হয় না। এর স্থলে দখল করে নিয়েছে উন্নত মানের বস্ত্রাদি। এগুলো পোশাক কখনো ভাঁজ পড়ে না। তাই মানুষ আর ইস্ত্রি করতে লন্ড্রি দোকানে আসেন না।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com