শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

তিস্তা ও ঘাঘট গ্রাস করছে গঙ্গাচড়ার জনপদ: জমি বসতবাড়ি হারিয়ে অনেকেই নি:স্ব

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ১৫৫ বার পঠিত

রংপুর প্রতিনিধি।- বছরের বেশির ভাগ সময়ে তিস্তা নদীর বুক থাকে পানিশূন্য। কিন্তু বর্ষা মৌসুমে তিস্তার গতিমতি বদলে যায়। উজানের ঢলে যৌবন ফিরে পাওয়া নদী হয়ে ওঠে রাক্ষুসে। দীর্ঘ সময় পানিশূন্যতায় থাকার আক্ষেপ মেটাতে ভাঙতে থাকে নদীর দুকূল।

প্রতিদিন ভাঙনখেলায় তিস্তার পরিধি বাড়ার সঙ্গে বাড়তে থাকে ভাঙ্গন এই ভাঙ্গনে কেউ বসত-বাড়ি হারিয়েছেন, কেউ জমি হারিয়েছেন। সেই ভাঙ্গনের হাত থেকে রক্ষা পায়নি স্কুল, মাদরাসা, মসজিদ, রাস্তাসহ বিভিন্ন স্থাপনা। এতে নদীপাড়ের মানুষের আহাজারি বেড়েই চলছে। গত কয়েক দিনের টানা বর্ষণ, দফায় দফায় উজানের পাহাড়ি ঢলে তিস্তা এখন জলভরা।

তিস্তায় কখনো পানি বাড়ছে, আবার কখনো কমছে। এতে দিশেহারা হয়ে পড়েছে গঙ্গাচড়া উপজেলার তিস্তা তীরবর্তী ভাঙনকবলিত মানুষজন। অব্যাহত নদীভাঙনে বদলে যাচ্ছে সেখানকার কোলকোন্দ ও ল²ীটারী ইউনিয়নের মানচিত্র। তিস্তার সঙ্গে এবার ভাঙন দেখা দিয়েছে ঘাঘট নদীতেও।

গত কয়েকদিন ধরে গঙ্গাচড়ায় ঘাঘট নদের ভাঙনে বাড়ি বিলীন হয়ে গেছে। ভাঙনে নদগর্ভে হারিয়ে যাচ্ছে কবরস্থান। হুমকিতে পড়েছে রাস্তাসহ ফসলি জমির খেত ও বেশ কিছু বসতভিটা। তিস্তার কোলঘেঁষা আলমবিদিতর ইউনিয়নের চওড়াপাড়ায় দুদিনের ভাঙনে ঘাঘটে ছয়টি পরিবারের বাড়িঘর বিলীন হয়েছে। এ ছাড়া সেখানকার নগরবন এলাকার কবরস্থানটি এখন ঘাঘটে মুখের কাছে। এভাবে ভাঙতে থাকলে অনেক পরিবারকেই হতে হবে আশ্রয়হীন সর্বস্বান্ত।

সরেজমিনে দেখা গেছে, আলমবিদিতর ইউনিয়নের চওড়াপাড়ায় ঘাঘট নদের হঠাৎ ভাঙন শুরু হয়েছে। এতে আতঙ্কে আছেন সেখানকার মানুষজন। অনেকেই নিরাপদ আশ্রয়ের খোঁজে ঘরবাড়ি ভেঙে আসবাব নৌকায় নিয়ে অন্যত্র যাচ্ছেন।

আবার কেউ কেউ বসতভিটা বাঁচানোর চেষ্টায় ব্যস্ত সময় পার করছেন। ফসলি জমি আর জীবন-জীবিকার আশ্রয় হারিয়ে অনেকে অন্যের জমিতে নয়তো আত্মীয়স্বজনের আশ্রয়ে আছেন।

ভাঙনকবলিত চওড়াপাড়ায় মতিয়ার রহমান জানান, তার মতো অনেকেই অর্থের অভাবে বাড়ি নির্মাণ করতে পারছেন না। এখন নদী থেকে একটু দূরে ঘরের চাল ও আসবাব নিয়ে রেখেছেন। কিন্তু উপায় না থাকায় পরিবার নিয়ে অন্যের বাড়িতে রাতযাপন করছেন।

একই এলাকার কৃষক মিজানুর রহমান বলেন, তার একটি ঘর ও টয়লেট ভেঙে গেলেও অর্থসংকটে অন্য ঘর সরাতে পারছে না। পাশাপাশি গ্রামে আরও কিছু বাড়ি, রাস্তা ও আবাদি জমি ভাঙনঝুঁকিতে পড়েছে। নগরবনের এলাকায় ঘাঘটের ভাঙনে কবরস্থানটি ভেঙে যাচ্ছে।

এ ব্যাপারে গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাসলীমা বেগম জানান, ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করে পানি উন্নয়ন বোর্ডকে ব্যবস্থা গ্রহণের জন্য অবগত করেছেন। তারা ভাঙন রোধে জিও ব্যাগ ফেলানোসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। এ ছাড়া ভাঙনকবলিত পরিবারগুলোকে খাদ্যসহায়তা দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com