শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন

দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের বিরুদ্ধে এক কোটি টাকা দুর্নীতির অভিযোগ: দুদকের তদন্ত শুরু

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ১৯১ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক।- দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) এক কোটি টাকা দুর্নীতির অভিযোগে দুর্নীতি দমন কমিশন অভিযান শুরু করেছে। ৬ সদস্যবিশিষ্ট একটি দুদক এনফোর্সমেন্ট ইউনিট মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুর্নীতি দমন কমিশন অভিযান শুরু করে। দুর্নীতির প্রাথমিকভাবে প্রমাণ পেয়েছে দুদকের তদন্ত দল। এসময় কিছু কাগজপত্র জব্দ করেছে তারা।

জানা গেছে, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুর্নীতি দমন কমিশনের ৬ সদস্য বিশিষ্ট একটি দল আকর্ষিকভাবে প্রশিক্ষণ কেন্দ্রে যায়। তদন্ত দল সদ্য যোগদানকারী অধ্যক্ষের কক্ষে অবস্থান নেয়। এ সময় অধ্যক্ষ দ্বিতীয় তলায় সেমিনার কক্ষে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সাথে মিটিং করছিলেন। দুদক কর্মকর্তারা অধ্যক্ষকে ডেকে পাঠালে তিনি মিটিং থেকে নিচে নামেন। এ সময় তদন্তকারী দল কম্পিউটার বিভাগের চীফ ইন্সট্রাক্টর নিমাই কুমার দত্তের বিরুদ্ধে কোটি টাকা দুর্নীতির অভিযোগ রয়েছে উল্লেখ করে এ সংক্রান্ত নথিপত্র চান। দলটি সিলেবাসে না থাকা সত্তে¡ও প্রায় ১১ লাখ টাকা দিয়ে কেনা পিএলসি মেশিন, গার্মেন্টস্ ফ্রেবিক্সস ইন্সপেকশন মেশিন, স্মার্ট একটিভ বোর্ড, ড্রাইভিং স্যামুলেটর দেখেন। চীফ ইন্সট্রাক্টর নিমাই কুমার দত্তের বিরুদ্ধে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের যন্ত্রপাতি ক্রয়ে অনিয়মের সরেজমিনে পরিদর্শনপূর্বক অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ড ও তথ্য প্রমাণ সংগ্রহ করে দুদক।

এসময় অনিয়মের অভিযুক্ত নিমাই কুমার যন্ত্রপাতি ক্রয় কমিটিতে সংশ্লিষ্টতার প্রাথমিকভাবে প্রমাণ পায় তারা। টেন্ডারে উল্লেখিত ব্র্যান্ড ও মানের থেকেও নি¤œমানের অন্য ব্র্যান্ডে যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে এবং বর্তমান অধ্যক্ষ রেজাউল করীম এর সত্যতা নিশ্চিত করেছেন। অভিযোগের সত্যতা প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ার বিষয়টি ২১ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের ভেরিফাইড ফেসবুক পেইজে পোস্টে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশন দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারি উপ পরিচালক জিন্নাতুল ইসলাম আজ বুধবার সময়ের আলোকে বলেন, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) থেকে আমরা ৬ সদস্যবিশিষ্ট একটি টিম দিনাজপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু করেছি। কিছু নথিপত্র আমরা জব্দ করেছি। এসময় অনিয়মে অভিযুক্ত নিমাই কুমার যন্ত্রপাতি ক্রয় কমিটিতে সংশ্লিষ্টতার প্রাথমিকভাবে প্রমাণ পাওয়া গেছে। আর অভিযোগের সত্যতা প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় প্রকৃত সত্যতা উদঘাটনের জন্য আরও তথ্য-প্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র পর্যালোচনা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পুর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করা হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, দীর্ঘ ১৭ বছর একই প্রতিষ্ঠানে কর্মরত কম্পিউটার বিভাগের চীফ ইন্সট্রাক্টর নিমাই কুমার দত্ত ও ইলেকট্রিক্যাল বিভাগের চীফ ইন্সট্রাক্টর রাকিবুল ইসলাম দীর্ঘ ১৪ বছরে ক্রয় কমিটির দায়িত্বে ছিলেন। এ সময়ে কোটি টাকারও বেশি দুর্নীতির অভিযোগ বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত ও ইলেকট্রনিক মিডিয়ায় রিপোর্ট প্রকাশিত হয়। সদ্য সাময়িক বরখাস্তকৃত অধ্যক্ষ কর্তৃক সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে দুর্নীতির বিষয়ে লিখিত অভিযোগ করা হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com