শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

পদ্মা সেতুতে আর মাত্র একটি স্প্যান বাকি

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ১৫৮ বার পঠিত

রাভী আহমেদ।- সাহসই লক্ষি,সাহস এবং সামর্থযুক্ত হলে অসাধ্যকে সাধন করা যায় বাংলাদেশ প্রমাণ করেছে। এবার সকল আলোচনা -সমালোচনা পিছনে ফেলে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসেই দৃশ্যমান হবে স্বপ্নের পদ্মাসেতু। আর মাত্র একটি স্প্যান বাকী তা হলেই শতভাগ অবকাঠামো প্রস্তুত হয়ে যাবে পদ্মাসেতুর। ইতোমধ্যে সেতুর ৪১ স্প্যানের মধ্যে ৪০টি বসে দৃশ্যমান হয়েছে ছয় কিলোমিটার।একটি স্প্যান বসলেই দৃশ্যমান হবে পুরো পদ্মাসেতু। আশা করা হচ্ছে সম্ভাব্য ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসেই দৃশ্যমান হবে পদ্মা সেতুর শতভাগ অবকাঠামো ৬ হাজার ১৫০ মিটার বা ৬.১৫ কিলোমিটার সেতু।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মূল সেতুর কাজের অগ্রগতি ৯২ শতাংশের বেশি। পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৪ শতাংশ। মূল সেতুর কাজ শেষ করার জন্য সংশোধিত তারিখ ২০২১ সালের ৩০ জুন।

অন্যদিকে সেতুতে বসানো স্প্যানগুলোতে স্ল্যাব বসানোর কাজও দ্রুত এগিয়ে চলেছে। সেতুর উপরের তলায় রোডওয়ে স্ল্যাব বসবে ২ হাজার ৯১৭টি। এখন পর্যন্ত প্রায় ২ হাজার ২০০টি রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ সম্পন্ন হয়েছে। নিচতলায় রেলওয়ে স্ল্যাব বসবে ২ হাজার ৯৫৯টি। প্রায় ২ হাজার বসানোর কাজ শেষ হয়েছে।
২০২১ সালের ৩০ জুনের মধ্যে পদ্মা সেতু প্রকল্পের সড়ক অংশের কাজ পুরোপুরি সম্পন্ন হবে বলে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা আশা করছেন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে পদ্মা সেতু পৃথিবীর অন্যতম সেতু হিসেবেই দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে স্থাপন করতে যাচ্ছে সড়ক ও রেল যোগাযোগ। কংক্রিট আর স্টিলের নিখুঁত গাঁথুনিতে তৈরি হয়েছে বিশ্বের অতুলনীয় এই দোতলা সেতু। দেশি-বিদেশি ২২ হাজার শ্রমিক আর প্রকৌশলীর অক্লান্ত পরিশ্রমে ধাপে ধাপে পুরোটাই শেষ হতে যাচ্ছে পদ্মা সেতুর মূল নির্মাণকাজ। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (এমবিইসি)। চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন করছে নদীশাসনের কাজ। সার্বিক তত্ত্বাবধানে রয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর ৯৯ ব্রিগেড কমান্ড।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com