শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পার্বতীপুরে খাসি এন্ড খাসি  ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ঢাকার বায়ুর মান মারাত্মকভাবে কমছেঃকরণীয় কী? প্রেসবিজ্ঞপ্তি উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে ইউপি চেয়ারম্যান পদ হতে পদত্যাগ বিশ্বব্যাংকের অর্থায়নে কক্সবাজার-শাহপরীর দ্বীপ মহাসড়কে স্ট্রিট লাইট, সিসি ক্যামেরা ও ফুটওভার ব্রিজ স্থাপন জরুরী দিনাজপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত বারুনী মেলায় জুয়া বসানোয় ইউপি সদস্যের বিরুদ্ধে মামলা বাঙালীর সংস্কৃতি চর্চা নতুন প্রজন্মদের কাছে বাড়াতে হবে -হুইপ ইকবালুর রহিম এমপি পীরগঞ্জে হেরোইন গাঁজাসহ ৩ ব্যক্তি গ্রেফতার কাল ১৬ এপ্রিল রংপুরে আসছেন মাননীয় স্পীকার

পীরগঞ্জের প্রাণিসম্পদ অফিসারের বিরুদ্ধে অনিয়ম উৎকোচ গ্রহনের অভিযোগ

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২২ জুন, ২০২১
  • ১২০ বার পঠিত

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি।- রংপুরের পীরগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ বিভাগ কর্তৃক ‘সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ প্রকল্প’ বাস্তবায়নের শুরুতেই সুফলভোগী পরিবার নির্বাচন ও প্যাকেজভিত্তিক অনুদান বিতরণে ব্যাপক অনিয়ম ও উৎকোচ গ্রহনের অভিযাগ উঠেছে।

সুত্রে জানা গেছে, রংপুরের পীরগঞ্জ উপজেলার চৈত্রকোল, বড়দরগা, মদনখালী, টুকুরিয়া, বড় আলমপুর, শানেরহাট, পাঁচগাছী ও চতরা এই ৮টি ইউনিয়নের ৭৫ জন পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এই প্রকল্পের সুফলভোগ করবেন। অভিযোগে জানা গেছে, সুফলভোগী পরিবার নির্বাচনের ক্ষেত্রে করা হয়েছে স্বজনপ্রীতি। প্রত্যেক সুফলভোগীকে প্যাকেজভিত্তিক অনুদান পেতে গুণতে হয়েছে ৬ হতে ১০ হাজার টাকা। যেসব অসহায় সুফলভোগী টাকা দিতে ব্যর্থ হয়েছে তাদেরকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। প্রাণি সম্পদ বিভাগ সূত্র জানায়,এই প্রকল্পে একটি ক্রসবীড বকনা গরু, ১’শ ২৫ কেজি গো-খাদ্য, ৪টি টিন, ৪টি আরসিসি পিলার, ১’শ ৯০টি ইট ও ১টি সাইনবোর্ড রয়েছে। ভুক্তভোগীরা জানায়, উপজেলা প্রাণিসম্পদ বিভাগ সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান কিংবা ইউপি সদস্যকে না জানিয়ে সুফলভোগী পরিবার নির্বাচনে আদিবাসী নেতা চৈত্রকোল ইউনিয়নের খালিশা (আদিবাসী পল্লী) গ্রামের জোহান মিনজির পুত্র আগষ্টিন মিনজি (৫১)কে দায়িত্ব প্রদান করেন। ঐ আদিবাসী নেতা সরকারী সকল নিয়ম-নীতি উপেক্ষা করে অসহায় ও হতদরিদ্রদের বাদ দিয়ে নিজ নামসহ তার ছোট ভাই ও নিকট আত্মীয়দের তালিকাভুক্ত করেছেন।উপজেলা প্রাণীসম্পদ বিভাগ সুফলভোগী পরিবার নির্বাচনে কোন প্রকার তদারকি বা যাচাই বাচাই না করেই সেই তালিকা অনুমোদন করেন। উপজেলার চৈত্রকোল ইউনিয়নের আদিবাসী পল্লী ছিলিমপুর ও খালিশা গ্রামে অনুসন্ধানে গিয়ে দেখা যায়, কোথাও কোন সাইনবোর্ড নেই, গরু আছে গো-খাদ্য দেয়া হয়নি, গরুর সেড নির্মাণের কোন বালাই নেই। ছিলিমপুর গ্রামের সুফলভোগী জর্জ কুজুরের পুত্র ফারান্সিস কুজুর (৩০), পিউস টপ্যর পুত্র স্বপন টপ্য (৪২), পাসকাল টপ্যর পুত্র সিলিউস টপ্য (২৮), মাংরা টপ্যর পুত্র পাছকাল টপ্য খালিশা গ্রামের জর্জ কুজুরের পুত্র ফারান্সিস কুজুর (৩০), ছানি মিনজির পুত্র রবিন মিনজি (৪০), বুদুয়া আগষ্টিনের পুত্র বেনেদী কুজুর (৩২), বিরসা কুজুরের পুত্র শ্যামল কুজুর (৪০) দমনি কুজুরের পুত্র সুবল কুজুর (৩২) ও জোহান মিনজির পুত্র পাসকাল মিনজি এ প্রতিবেদককে জানান, আদিবাসী নেতা আগষ্টিন মিনজি উপজেলা প্রাণিসম্পদ বিভাগের বসকে ম্যানেজের কথা বলে আমাদের প্রত্যেকের কাছ থেকে ৬ থেকে ১০ হাজার করে টাকা নিয়েছে। তারা ধার-দেনা ও সংসারের মূল্যবান জিনিস বিক্রি করে সরকার প্রদত্ব সমতল অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য প্যাকেজভিত্তিক এই অনুদান পেতে ওই অর্থ দিয়েছে। এদিকে আদিবাসী ঐ নেতার নিকটাত্মীয় না হওয়ায় এবং ধায্যকৃত টাকা দিতে না পারায় খালিশা গ্রামের ইলিয়স খালকোর অসহায় পুত্র নির্মল খালকো (৪৩), মাইকেল খালকো (৪৫), মুর্সেস মিনজির স্ত্রী ফাতেমা রাণী হাসদা, ভোতা কেরকাটার পুত্র সোমরা কেরকাটা (৪৫), বিরসা কেরকাটা (৫০) তালিকা থেকে বাদ পড়েছেন।

এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ অফিসার তাজুল ইসলামের মন্তব্য গ্রহনের জন্য তার অফিস এবং মুঠোফোনে গত ৭দিন ধরে যোগাযোগের চেষ্টা করেও তাঁর দেখা মেলেনি, তিনি ফোন রিসিভ করেননি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com