শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পার্বতীপুরে খাসি এন্ড খাসি  ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ঢাকার বায়ুর মান মারাত্মকভাবে কমছেঃকরণীয় কী? প্রেসবিজ্ঞপ্তি উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে ইউপি চেয়ারম্যান পদ হতে পদত্যাগ বিশ্বব্যাংকের অর্থায়নে কক্সবাজার-শাহপরীর দ্বীপ মহাসড়কে স্ট্রিট লাইট, সিসি ক্যামেরা ও ফুটওভার ব্রিজ স্থাপন জরুরী দিনাজপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত বারুনী মেলায় জুয়া বসানোয় ইউপি সদস্যের বিরুদ্ধে মামলা বাঙালীর সংস্কৃতি চর্চা নতুন প্রজন্মদের কাছে বাড়াতে হবে -হুইপ ইকবালুর রহিম এমপি পীরগঞ্জে হেরোইন গাঁজাসহ ৩ ব্যক্তি গ্রেফতার কাল ১৬ এপ্রিল রংপুরে আসছেন মাননীয় স্পীকার

ফিটনেসবিহীন লঞ্চ ও নিম্নমানের সেবা বালাসীতে নৌকায় পার হচ্ছে লোকজন

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ১৫ মে, ২০২২
  • ১৫২ বার পঠিত
 গাইবান্ধা থেকে বজ্রকথা প্রতিনিধি।-  ছাদেকুল ইসলাম     গাইবান্ধার বালাসীতে ফিটনেসবিহীন লঞ্চ এবং সেবার মান ‘ভালো’ না হওয়ায় নৌকাতেই পারাপার হচ্ছে লোকজন। নৌকা চলাচলে বাধা দেয়ার অভিযোগও রয়েছে। তবে লঞ্চ মালিক সমিতির পক্ষ থেকে অভিযোগ অস্বীকার করা হয়েছে।
গাইবান্ধার ফুলছড়ি উপজেলার বালাসী থেকে জামালপুরের বাহাদুরাবাদ নৌরুটে তিনটি লঞ্চ রয়েছে। গত ৯ এপ্রিল উদ্বোধনের পর একটি লঞ্চ বিকল হয়ে যায়। বাকি দুটিও ফিটনেসবিহীন হওয়ায় নিয়মিত চলাচল করতে পারে না এবং তাদের যাত্রী সেবার মানও অতি নিম্ন। ফলে এ অবস্থায় শ্যালো ইঞ্জিনচালিত নৌকায় পারাপার হচ্ছেন যাত্রীরা। একাধিক লঞ্চযাত্রীর অভিযোগে এসব তথ্য পাওয়া গেছে।
গাইবান্ধার তুলসীঘাটের ব্যবসায়ী জোব্বার হোসেন বলেন, একবার লঞ্চে ঢাকায় যাতায়াত করেছি। লঞ্চগুলো পুরোনো ও চলাচলের অনুপযোগী, ফিটনেসবিহীন। তাদের চালকও অদক্ষ। রাতে লঞ্চ চলতে পারে না। ফলে এখন বাধ্য হয়ে নৌকায় যাতায়াত করি। একই অভিযোগ করে ফুলছড়ির কঞ্চিপাড়ার আসাদুজ্জামান হাউলিদার বলেন, পুরনো ও ফিটনেসবিহীন লঞ্চের লোকজনের ব্যবহারও খারাপ। সেজন্যই নৌকায় যাতায়াত করি।
আক্কাস আলী নামে নৌকার এক মাঝি বলেন, ৮-১০বছর থেকে নৌকা চালাই। কোনোদিন কেউ নৌকা চালাতে বাধা দেয় নি। এখন লঞ্চের মালিকদের লোকজন লঞ্চে যাত্রী বাড়াতে নৌকা চলাচলে বাধা দিচ্ছে। নৌকা না চলালে খামু কী?
বালাসীঘাটের ইজারাদার আতাউর রহমান বাদল বলেন, এই ঘাট বিআইডাব্লিউটিএর কাছ থেকে ইজারা নেওয়া। আগামী ৩০ জুন পর্যন্ত ইজারার মেয়াদ রয়েছে। লঞ্চ মালিক সমিতি কখনও টোল দেয়, কখনও দেয় না।
গাইবান্ধা বালাসী-বাহাদুরাবাদ লঞ্চ মালিক সমিতির সভাপতি মেহেদী হাসানকে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন ধরেননি। পরে মালিক সমিতির সেক্রেটারি আরিফ মিয়া রিজু মোবাইল ফোনে বলেন, তাদের দুটো লঞ্চ চলছে। তবে লঞ্চগুলো ফিটনেসবিহীন নয়, যাত্রী পারাপারে উপযোগী। তারা নৌকা চলাচলে বাধা দেন না। খুব শীঘ্রই আরও লঞ্চ আসবে বলে তিনি জানান।
এ ব্যাপারে ফুলছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলাউদ্দিন বলেন, তাদের করার কিছু নেই, সবটাই দেখে  বিআইডাব্লিউটি।
প্রসঙ্গত ব্রিটিশ সরকার ১৯৩৮ সালে তিস্তামুখ ঘাট-বাহাদুরাবাদ নৌরুট চালু করে। এপার গাইবান্ধার ফুলছড়ি উপজেলার তিস্তামুখ ঘাট, ওপারে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ঘাট। উত্তরাঞ্চলের আটটি জেলার মানুষ এ রুটে ঢাকা যাতায়াত করতেন।
১৯৯০ সালে নদীর নাব্য সংকটের কারণে তিস্তামুখ ঘাটটি বালাসীতে স্থানান্তর করা হয়। ২০০০ সাল থেকে এ রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। সম্প্রতি ঘাটের উভয় পাশে ১৩৬ কোটি টাকা ব্যয়ে নৌ টার্মিনাল ভবন নির্মাণ করা হয়। এরপর গত ৯ এপ্রিল বালাসী-বাহাদুরাবাদ রুটে লঞ্চ সার্ভিস উদ্বোধন করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com