শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

রংপুরে পোশাক শ্রমিকের সড়ক অবরোধ আশ্বাসে প্রত্যাহার

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ৩১ জুলাই, ২০২১
  • ১৫৬ বার পঠিত

রংপুর থেকে সোহেল রশিদ।- পোশাক কারাখানা খুলে দেয়ার ঘোষণায় কর্মস্থলে ফেরার জন্য ঢাকা-রংপুর সড়ক অবরোধ করেছেন হাজার হাজার শ্রমিক। রংপুর বিভাগের প্রবেশদ্বার মর্ডাণ মোড়ে শ্রমিকরা জড়ো হয়ে এই অবরোধ করে।

এতে মহাসড়ক অবরোধের কারণে সকল প্রকার পণ্য বহনকারী ট্রাকসহ সকল যান চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশের মধ্যস্থতায় বিআরটিসি বাসে ঢাকায় যাওয়ার ব্যবস্থা করে দেয়ায় আন্দোলনকারী পোশাক শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

সরেজমিনে দেখা গেছে, শনিবার সকাল থেকে রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারীসহ আশেপাশের জেলা-উপজেলা থেকে রবিবার গার্মেন্টস ফ্যাক্টরিতে কাজে যোগদানের জন্য ঢাকার উদ্দেশ্যে নগরীর মর্ডান মোড়ে সমবেত হতে থাকে পোশাক শ্রমিকরা। দুপুর ১২টার মধ্যে হাজার হাজার শ্রমিক সমবেত হয় মর্ডান মোড়ে। শ্রমিকরা ঢাকা ফেরার জন্য পরিবহনের ব্যবস্থা করার দাবিতে রংপুর-ঢাকা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। ফলে মহাসড়কের দু’পাশে শত শত পণ্যবাহী ট্রাকসহ যানবাহন আটকা পড়ে।

শ্রমিকদের দাবি, সরকার ১৫ দিনের লকডাউন দিয়ে সকল গার্মেন্টস ফ্যাক্টরি ও শিল্প কারখানা বন্ধ রাখার ঘোষণা দিয়ে হঠাৎ করে শুক্রবার ঘোষণা দেয় রবিবার থেকে গার্মেন্টস ফ্যাক্টরিসহ শিল্প কারখানা খোলা থাকবে। তাদের এ ঘোষণা দেওয়ার আগে শ্রমিকদের ঢাকায় যাওয়ার জন্য পরিবহনের কোন ব্যবস্থা না করে এ ধরনের হঠকারী সিদ্ধান্ত নেয়ায় তারা চরম বেকায়দায় পড়েছেন।

তারা বলেন, তারা ১৫ দিনের বন্ধ ঘোষণা শুনে ঈদ উদযাপন করতে রংপুর অঞ্চলের বিভিন্ন জেলার নিজ নিজ বাসায় এসেছে। এখন পরিবহন বন্ধ থাকায় তারা ঢাকায় যাবে কিভাবে। এসময় চাকরি হারানোর ভয়ে অনেকে কান্নায় ভেঙ্গে পড়ে। বিকাল ৩টার দিকে পুলিশ এসে শ্রমিকদের সাথে আলোচনা করলে শ্রমিকরা সড়ক থেকে অবরোধ তুলেন।

এদিকে, সাড়ে ৩টার দিকে কয়েকটি বি আরটিসির বাসে মর্ডান মোড় থেকে শ্রকিমদের নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেন। যানবাহন চলাচল বন্ধের পরেও বি আরটিসি বাসে যাওয়া প্রসঙ্গে প্রশাসনের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, জরুরি পরিসেবার আওতায় তাদের মৌখিকভাবে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। গার্মেন্টস শ্রমিক আব্দুল করিম জানান, তার বাড়ি কুড়িগ্রামের রাজারহাট উপজেলার রতিগ্রামে। আগামী ৫ আগস্ট পর্যন্ত গার্মেন্টস বন্ধ জেনে বাসাতেই ছিলেন। শুক্রবার রাতে রবিবার থেকে গার্মেন্টস ফ্যাক্টরি খোলা খবর শুনে রাতেই অটোতে রিকশায় ভ্যানে ভেঙে ভেঙে মর্ডান মোড়ে এসেছে। এখানে এসে দেখেন কোন যান বাহন নেই। তা হলে ঢাকায় যাবেন কিভাবে প্রশ্ন তার।

লালমনিরহাটের আদিতমারী থেকে আসা গার্মেন্টস শ্রমিক সাহেদ হোসেন শাকিল ও সাজ্জাদ মিয়া জানান, অনেক কষ্টে ভেঙে ১০০ টাকার ভাড়া ৪০০ টাকা খরচ করে ভেঙে ভেঙে রংপুরে এসেছেন ঢাকা যাওয়ার জন্য। এখন ঢাকা যাবেন কিভাবে এ নিয়ে চিন্তিত পড়েছেন।

এব্যাপারে রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ- কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন জানান, গার্মেন্টস খুলে দেয়ার ঘোষণা শ্রমিকরা সড়ক অবরোধ করেছিল। আমরা তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিয়েছি। জরুরী পরিসেবার আওতায় তাদের দোতলা বিআরটিসি বাসে করে ঢাকায় পাঠানো হয়েছে। বর্তমানে সড়ক দিয়ে পণ্যবাহী যান চলাচল স্বাভাবিক রয়েছে।

 

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com