শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন

রংপুর বিভাগে এসএসসি পাশের হার

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২
  • ৯৩ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক।- রংপুর বিভাগের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় পাশের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। গত বছর পাশের হার ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ। গত বছরের চেয়ে এবার ১৩ দশমিক ৬১ শতাংশ পাশের হার কমেছে।

পাশের হারে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্র পাশের হার ৮০ দশমিক ৭৭ শতাংশ এবং ছাত্রী পাশের হার ৮১ দশমিক ৫৫ শতাংশ।
পরীক্ষায় অংশ গ্রহণ করে জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। এর মধ্যে ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন ১৩ হাজার ৩৬৮ জন এবং ছাত্র জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ২১৮ জন। এই বোর্ডে এবার ১ লাখ ৪১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় পাশ করেছেন। মোট পরীক্ষাথীর সংখ্যা ছিল ১ লাখ ৭৪ হাজার ৫৭৭জন।
বিভাগের ৮ জেলায় ২৬৯০ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ২৭৭ টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষায় অংশ গ্রহণ করেন। এবারে পরীক্ষায় বহিস্কৃত হয়েছে ৩৬ জন শিক্ষার্থী। শতভাগ পাশকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৮৭টি, শূন্য পাশের হার ৫টি কলেজে।
এছাড়া জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে দিনাজপুর জেলা। এই জেলায় জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৮৭২ জন। এর পরেই রয়েছে রংপুর। এখানে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৮২৭ জন। এছাড়া গাইবান্ধায় ৪ হাজার ৪৯ জন, নীলফামারীতে ২ হাজার ৭৯৬ জন, কুড়িগ্রামে ২ হাজার ২০৩ জন, লালমনিরহাটে ১ হাজার ৯৯ জন, ঠাকুরগাঁওয়ে ২ হাজার ৫১৩ জন এবং পঞ্চগড়ে ১ হাজার ২২৭ জন জিপিএ-৫ পেয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com