রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে একত্রে ২০ হাজার কণ্ঠে পবিত্র ‘শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ সাউন্ডবাংলা’র দিনব্যাপী আবৃত্তি, লেখালেখি ও সংবাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত দিনাজপুর পৌর আওয়ামী লীগের যৌথ সভা অনুষ্ঠিত রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ পার্বতীপুর রেলওয়ে জংশনে ঘুমন্ত অবস্থায় এক ব্যক্তির মৃত্যু রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত

দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার পর এখন পুষ্টি নিয়ে কাজ করছে সরকার -গোপাল এমপি

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১
  • ১১৩ বার পঠিত

ফজিবর রহমান বাবু ।- দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, নিরাপদ খাদ্য উৎপাদন করে নিরাপাদ বাজারজাতকরন নিশ্চিত করা না গেলে খাদ্যের পুষ্টিগুনগুলো মানুষের শরীরে সঠিকভাবে কাজ করবে না। তাই নিরাপদ ও পুষ্টিগুন সমৃদ্ধ খাদ্য উৎপাদনের উপর গুরুত্ব দিতে হবে। সুস্থ্য এবং মেধা সম্পন্ন জাতি গঠনে বিভিন্ন দপ্তর খাদ্যের গুনগত মান নিয়ে কাজ করছে। এ কাজগুলোকে সম্মিলিতভাবে করা গেলে তা আরও গ্রহনযোগ্য ও সফল হবে। দেশের মানুষকে খাদ্য তালিকা সম্পর্কে ধারনা দিতে হবে। যা থেকে মানুষ জানতে পারবে কখন কোন খাবার খেলে তা স্বাস্থ্যের জন্য উপকারী। পুর্ব পাকিস্তান থাকাকালীন সময়ে যখন দেশে ৪ কোটি মানুষ ছিল তখন খাদ্যের জন্য দুর্ভিক্ষ দেখা দেয়। এখন দেশে ১৮ কোটি মানুষ। তারপরও খাদ্যের কোন ঘাটতি নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিতে বিপ্লব ঘটিয়েছেন। বিগত কোন সরকার গবেষণার জন্য বরাদ্দ দেয়নি। শেখ হাসিনার সরকার শুধু কৃষিতেই ৯ শ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। অর্থনীতি এবং দেশের উন্নয়ন এমন একটি পর্যায় পৌছেছে যে, এখন খাদ্যের পুষ্টি নিয়ে ভাবনা শুরু হয়েছে। অথচ একটা সময় ছিল যখন খাদ্যে নিশ্চয়তা ছিলনা।

পুষ্টিসমৃদ্ধ শহর গড়ার অঙ্গীকারে ২৭ অক্টোবর ২০২১ বুধবার সকাল ১১ টায় দিনাজপুর পর্যটন মটেলে সিনজেনটা ফাউন্ডেশন এর আয়োজনে ও সুইচ এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কর্পোরেশন এর অর্থায়নে নিউট্রেশন ইন সিটি ইকোসিস্টেম প্রকল্পের উদ্বোধন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এমপি গোপাল এসব কথা বলেন।

দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ, সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু বকর সিদ্দিক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রদীপ কুমার গুহ, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মমতাজ বেগম, সিনজেনটা ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর মো. ফরহাদ জামিল, জেলা খাদ্য নিয়ন্ত্রক সাইফুল ইসলাম, ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. শহীদ উজ জামান।

বক্তারা শহরগুলোতে কিভাবে পুষ্টি নিশ্চিত করা যায় যে সম্পর্কে আলোচনা করেন এবং দিনাজপুরকে পুষ্টিসমৃদ্ধ শহর হিসেবে গড়ে তোলার জন্য সবাইকে এগিয়ে আসার আহবান জানান। এছাড়া প্রকল্পের উদ্দেশ্যকে বাংলাদেশের প্রেক্ষাপটে অত্যন্ত হিসেবে অখ্যায়িত করেন এবং গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে মনে করেন।

নিউট্রেশন ইন সিটি ইকোসিস্টেম প্রকল্পের পক্ষে কার্যক্রম উপস্থাপন করেন মো. মোশফেকুল আলম তালুকদার।

এরপর রংপুর এবং দিনাজপুর শহরকে পুষ্টিসমৃদ্ধ শহর হিসেবে গড়ে তুলতে সিনজেনটা ফাউন্ডেশন ও দিনাজপুর পৌরসভার মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। পরে স্বাক্ষরিত চুক্তিপত্র দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম এর হাতে তুলে দেন সিনজেনটা ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর মো. ফরহাদ জামিল।

সিনজেনটা ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর মো. ফরহাদ জামিল তার বক্তব্যে বলেন, ৪০ শতাংশ মহিলা এবং ৩০ শতাংশ যুবক-যুবতীদের শহরের খাদ্য ব্যবস্থায় অন্তর্ভুক্ত করে তাদেরকে স্বাবলম্বী করার পাশাপাশি খাদ্যের উৎপাদন, সাপ্লাইচেইন, পুষ্টি এবং পষ্টি নিয়ে সচেতন করাসহ আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ আউটকাম নিয়ে নিউট্রেশন ইন সিটি ইকোসিস্টেম প্রকল্পটি কাজ করবে এবং সেই কাজে তিনি সবার সহযোগিতা কামনা করেন।

অন্যান্যদের মধ্যে বীরমুক্তিযোদ্ধা সফিকুল হক ছুটু, নাইস প্রজেক্ট এর প্রজেক্ট ম্যানেজার মো. মোশফেকুল আলম তালুকদার, ইএসডিও’র এপিবি শাহ মো. আমিনুল হকসহ পৌরসভার প্যানেল মেয়র, কাউন্সিলরবৃন্দ, সরকারের সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধি, জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, মহিলা ও যুবসমাজের প্রতিনিধি, নাগরিক সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com