বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৩২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর রংপুরে মহানগর  ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় এবার পীরগঞ্জের ৩৪৫০ কৃষক পেলেন সার ও ধান বীজ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন পীরগঞ্জ এর কার্যক্রম সন্তোষজনক

ঢাকায় “পশুর নদী খননকৃত বালি থেকে তিন-ফসলি জমি রক্ষার” -দাবীতে সংবাদ সম্মেলন

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ১০ এপ্রিল, ২০২২
  • ২০৮ বার পঠিত

প্রেস বিজ্ঞপ্তি |- বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র উদ্যোগে আজ ১০ এপ্রিল, ২০২২ রবিবার সকাল ১০.০০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (সাগর- রুনি) মিলনায়তন, সেগুনবাগিচা, ঢাকায় “পশুর নদী খননকৃত বালি থেকে তিন-ফসলি জমি রক্ষার” -দাবীতে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
বাপা’র কোষাধ্যক্ষ মহিদুল হক খানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক, শরীফ জামিল এর সঞ্চালনায় অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন বাপা মোংলা শাখার আহŸায়ক মো. নূর আলম শেখ। এতে সরজেমিনে পরিদর্শন পূর্বক এতদসংশ্লিষ্ট মূল আলোচনা উপস্থাপন করেন বাপা’র সহ-সভাপতি ও বেনের প্রতিষ্ঠাতা ড. নজরুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের লক হ্যাভেন বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. মো. খালেকুজ্জামান, নির্বাহী সদস্য এমএস সিদ্দিকী এবং মোংলা এবং দাকোপ থেকে আগত স্থানীয় কৃষিজমির মালিক সত্যজিত গাইন, হিরন্ময় রায়, বাণীশান্তা ইউপি সদস্য ও কৃষি জমির মালিক জয় কুমার মন্ডল মানিক, সুপর্না রায় এবং সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট সুরাইয়া নাসরিন প্রমূখ ।এ ছাড়াও এতে বাপা’র অন্যান্য নেতৃবৃন্দ ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিগন অংশগ্রহণ করেন।

মো. নূর আলম শেখ লিখিত বক্তব্যে বলেন, মোংলা ও রামপাল অঞ্চলকে কেন্দ্র করে শিল্পায়ন বিস্তারের কারণে জরুরী ভিত্তিতে মোংলা বন্দর কর্তৃপক্ষ পশুর নদীতে ব্যাপক খনন পরিকল্পনা গ্রহণ ও বাস্তুবায়নে এগিয়ে যায়। পশুর নদীর জলজ বাস্তুতন্ত্র জাতিসংঘ স্বীকৃত বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের সার্বিক বাস্তুতন্ত্রের টিকে থাকা না থাকার সাথে সরাসরি সম্পৃক্ত হওয়ায় বিশ্ব ঐতিহ্য কমিটি পশুর নদীতে যেকোনো খননকাজ পরিচালনার পূর্বে পরিবেশগত প্রভাব সমীক্ষার ব্যাপারে সরকারকে ইতিমধ্যে পরামর্শ দিয়েছে। মোংলা বন্দর চ্যানেলের ইনার বারে একটি খনন প্রকল্প ২০২০ সালে জাতীয় অর্থনৈতিক কমিটির সভায় অনুমোদন দেয়া হয়। প্রকল্পের আওতায় পশুর নদী থেকে প্রায় ২১৬ লাখ ঘনমিটার মাটি ও বালু উত্তোলন করার কথা। এতে উল্লেখ করা হয় যে, মোংলা বন্দরের পর্যাপ্ত জমি না থাকায় খননকৃত মাটি ও বালু, দাকোপ ও মোংলা উপজেলার বিভিন্ন খাস ও ব্যক্তিমালিকানাধীন জমিতে ফেলতে হবে। উল্লেখ করা আবশ্যক, বেপরোয়া শিল্পায়নের কবলে থাকা সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে অবস্থিত প্রতিবেশ সঙ্কটাপন্ন। যে সকল এলাকায় উচ্চ আদালত যেকোনো ভরাট ও শিল্প স্থাপন নিষেধ করেছে, মোংলা ও দাকোপ উপজেলায় জেলা প্রশাসন ও বন্দর কতৃক চিহ্নিত স্থানসমূহও সেই এলাকার অন্তর্ভুক্ত। জেলা প্রশাসন ও বন্দর কতৃপক্ষ ইতিমধ্যে স্থানীয় জনসাধারণের ব্যাপক প্রতিবাদ উপেক্ষা করে পশুর নদীর খননকৃত মাটি ও বালু ফেলার মাধ্যমে মোংলার ৭০০ একর জায়গায় বালির পাহাড় গড়ে অসাধু শিল্পপতি ও ব্যবসায়ীদের ইতিমধ্যে সুবিধা করে দিয়েছে। একইসাথে দাকোপ উপজেলার বাণীশান্তা ইউনিয়নের ৩০০ একর জমিতে পশুর নদীর খননকৃত মাটি ও বালু ফেলার উদ্যোগ গ্রহণ করেছে। পশুর নদী থেকে ড্রেজিং এর মাধ্যমে উত্তোলনকৃত বালু ভরাট এখন পশুর পাড়ে ব্যাপক উদ্বেগের কারণ । উত্তোলনকৃত বালু ফেলার জন্য নির্ধারণ করা হয়েছে সুন্দরবনের পার্শ্ববর্তী বাগেরহাটের চিলা ইউনিয়ন এবং খুলনার বাণীশান্তা ইউনিয়নের বিস্তীর্ণ তিন-ফসলি কৃষিজমি। তিন ফসলি কৃষিজমির ওপর নির্ভর করে বংশপরম্পরায় বাণীশান্তা এলাকায় মূলত সংখ্যালঘু হিন্দু স¤প্রদায়ের মানুষের জীবন-জীবিকা চলে। পশুর নদীর ড্রেজিং থেকে উৎপন্ন ড্রেজিং সামগ্রী নিষ্পত্তি সরকারের বর্তমান পরিকল্পনা পরিবেশগত, অর্থনৈতিক, মানবিক এবং সামাজিক ন্যায়বিচারের ভিত্তিতে সমস্যাযুক্ত। এক্ষেত্রে উন্নয়নের নামে তিন-ফসলি জমি ধ্বংস না করতে মাননীয় প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনাও লঙ্ঘিত হচ্ছে।

দাকোপের বাণীশান্তা এলাকায় মোংলা বন্দর কর্তৃপক্ষের বালু ফেলার পরিকল্পনা অবিলম্বে বাতিলের দাবী জানানোর পাশাপাশি স্থানীয় জনগনকে সম্পৃক্ত করে স্বচ্ছভাবে যথাযথ পরিবেশগত অভিঘাত পর্যালোচনার মধ্যদিয়ে টেকসই ও পরিবেশবান্ধব উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে পশুর নদীর নাব্যতা-সংকট সমাধানের আহŸান জানানো হয়।

ড. নজরুল ইসলাম বলেন, মোংলা বন্দর কতৃপক্ষ বন্দরের উন্নয়নের অজুহাতে যে সমস্ত কর্মকান্ড করছে তা কোনভাবেই বন্দর রক্ষার দায়বদ্ধতার মধ্যে পড়ে না। তারা দাকোপের ৩০০ একর কৃষি জমিকে পতিত ও ঘের হিসেবে চালিয়ে দেওয়ার চেষ্টা করছে, অথচ সেগুলো তিন-ফসলি কৃষি জমি। আমাদের প্রধানমন্ত্রীও বলেছেন দেশের কৃষি জমি নষ্ট করে কোন প্রকল্প করা যাবে না। তাদের এহেন কর্মকান্ড প্রধানমন্ত্রীর নির্দেশকে সরাসরি লংঘন বলে তিনি মনে করেন। তিনি বলেন ২০-৩০ ফুট উঁচু বালির স্তুপ হওয়ার ফলে বাতাসে সেসমস্ত বালি প্রতিটি বসত-বাড়ীতে প্রবেশ করবে এমনকি মানুষের শরীরে প্রবেশ করে ফুসফুসের মারাতœক রোগের সৃষ্টি করবে। এবং লবন মিশ্্িরত এই বালি বিভিন্ন কৃষি জমিতে মিশে যাবে যার ফলে কৃষকের জমি পুরোপুরি অনাবাদী জমিতে পতিত হবে। বন্দর কতৃপক্ষ দাকোপ এলাকার পরিবেশ ও মানুষের উপর চরম জুলুম ও অন্যায় অত্যাচার করছে যা কোনভাবেই একটি সভ্য দেশে মেনে নেওয়া যায় না। কোনভাবেই বাণীশান্তায় বালি ফেলা যাবেনা। সরকারকে বিপদে ফেলতেই একটি মহল এই কর্মকান্ড করছে বলে তিনি মন্তব্য করেন।

সভাপতির বক্তব্যে মহিদুল হক খান বলেন, সর্বত্রই সাধারণ মানুষের অধিকার উপেক্ষিত হচ্ছে বলেই আজ বাণীশান্তার জনগন ঢাকায় এসে সংবাদ সম্মেলন করছে। জনস্বার্থ বিরোধী ইআইএ যারা করেছেন তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার দাবী জানান তিনি। কৃষি জমি বিনষ্টকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে তাদেরকেও শাস্তির দাবী জানান।

ড. মো. খালেকুজ্জামান বলেন, প্রকল্প গ্রহনের আগে বালির ধরণ-প্রকৃতি ইত্যাদি বিষয়ে যাচাই বাচাই করা উচিত ছিল। মোংলা বন্দর যে প্রকল্প হাতে নিয়েছে তা অন্যায্য ও অগ্রহণযোগ্য বলে তিনি মন্তব্য করেন। বন্দর কতৃপক্ষের কাজের প্রতি আরো দায়ীত্বশীল হওয়ার আহŸান জানান তিনি।

সত্যজিত গাইন প্রধানমন্ত্রীর নিকট মানব সৃষ্ট দুর্যোগ থেকে বাঁচার আবেদন জানান। তিনি বলেন আমার তিন একর কৃষি জমি আছে সেখান থেকে আমি প্রতিবছর ১০ লক্ষ টাকা আয় করি। অথচ মোংলা বন্দর কতৃপক্ষ প্রতি একরে দুই লক্ষ টাকা করে দেওয়ার প্রস্তাব দিয়েছে। যা তারা ১০ বছরের জন্য হুকুম দখল হিসেবে নিবে। তিনি বলেন মোংলা বন্দরে ৬০% ভাগ সবজির যোগান দেওয়া হয় এ সকল কৃষি জমি থেকে।

এডভোকেট সুরাইয়া নাসরিন বলেন, রুল নিস্পত্তি না হওয়া পর্যন্ত কোনভাবেই বন্দও কতৃপক্ষ এসকল কৃষি জমিতে বালি ফেলতে পারে না। যদি বালি ফেলা হয় তবে এখানকার জনগোষ্ঠি উদ্বাস্তুতে পরিণত হবে। লোনা বালি ফেলার ফলে সেখানকার কৃষি জমির ফসল উৎপাদন বন্ধ হয়ে যাবে। বরং বন্দর কতৃপক্ষ একটু নমণীয় হলে এ বালি অন্য স্থানে ফেলা সম্ভব । এর ফলে বানীশান্তার ৩০০ একর কৃষি জমি রক্ষা পাবে এবং সেখানকার মানুষের জীবন ও জীবিকা অক্ষুন্ন থাকবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com