রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে একত্রে ২০ হাজার কণ্ঠে পবিত্র ‘শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ সাউন্ডবাংলা’র দিনব্যাপী আবৃত্তি, লেখালেখি ও সংবাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত দিনাজপুর পৌর আওয়ামী লীগের যৌথ সভা অনুষ্ঠিত রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ পার্বতীপুর রেলওয়ে জংশনে ঘুমন্ত অবস্থায় এক ব্যক্তির মৃত্যু রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত

প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার করোনা ভাইরাস থেকেও ভয়ংকর হতে পারে

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩
  • ৮৮ বার পঠিত

মোংলা থেকে মোঃ নূর আলম।- প্লাস্টিক দুর্যোগ ক্রমে ভয়াবহ উঠছে। প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার করোনা ভাইরাস থেকেও ভয়ংকর হতে পারে। গত দশ পনেরো বছর প্লাস্টিকের ব্যবহার বেড়েছে। প্রতিবছর ৯ লাখ টন প্লাস্টিক আমাদের সাগর-মহাসাগরে যাচ্ছে। এভাবে বাড়তে থাকলে ২০২৬ সালে এটা হবে  ১ কোটি ১৮ লাখ টন। প্লাস্টিক পরিবেশ-প্রকৃতি ও মানবদেহের জন্য ক্ষতিকর। একবার ব্যবহার্য্য প্লাস্টিক আমাদের জীবনের জন্য অপরিহার্য না। তাই আইন অনুযায়ি পলিথিন ব্যবহার যদি নিষিদ্ধ করা যায়; আর একবার ব্যবহার্য্য প্লাস্টিক যদি বন্ধ করা যায় তাহলে অনেকটা পরিবর্তন আসবে। ৩১ জুলাই সোমবার সকালে উপজেলা নির্বাহি অফিসার বরাবর বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মোংলা আঞ্চলিক শাখার উদ্যোগে স্মারকলিপি প্রদানকালে বাপা নেতৃবৃন্দ একথা বলেন। প্লাস্টিকের ( পলিথিন ) ব্যাগ উৎপাদন, বাজারজাতকরণ ও ব্যবহার নিষিদ্ধকরণে আইনের কঠোর প্রয়োগে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনাসহ কার্য্যকর ব্যবস্থা গ্রহণের দাবিতে এ স্মারকলিপি প্রদান করা হয়।
সোমবার সকাল সাড়ে ১১টায় মোংলা উপজেলা নির্বাহি অফিসার দীপংকর দাশ’র কাছে স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন  নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারি কমিশনার ( ভূমি ) মোঃ হাবিবুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর কেন্দ্রিয় কার্য্যনির্বাহি কমিটির সদস্য বাপা মোংলার আহ্বায়ক মোঃ নূর আলম শেখ, বাপা নেতা গীতিকার কবি মোল্লা আল মামুন, বাপানেত্রী কমলা সরকার, বাপা নেতা শেখ রাসেল, বাপা নেতা হাছিব সরদার, বাপানেত্রী সুষ্মিতা মন্ডল, বাপা ইয়ুথ সদস্য নুহাদ আব্দুল্লাহ প্রমূখ। স্মারকলিপি প্রদানকালে বাপা নেতৃবৃন্দ আরো বলেন প্লাস্টিকের একটি অনুষঙ্গ পলিথিনও একবার ব্যবহার্য্য পণ্য। ২০০২ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ সালে সংশোধনের প্রেক্ষিতে পলিথিন ব্যাগ উৎপাদন, ব্যবহার, বিপনন এবং পরিবহন নিষিদ্ধ ঘোষনা করা হয়। আইনের ২৫ ধারায় বলা হয় কোন ব্যক্তি যদি নিষিদ্ধ পলিথিন সামগ্রি উৎপাদন করে তাহলে ১০ বছরের কারাদন্ড বা ১০ লাখ টাকা জরিমানা, এমনকী উভয় দন্ডে দন্ডিত হতে পারেন। সেই সঙ্গে পলিথিন বাজারজাত করলে ১০ হাজার টাকার জরিমানার বিধান রয়েছে। বাপা নেতৃবৃন্দ আইনের কঠোর ব্যবহার ও প্রয়োগ এবং কার্য্যকরী ব্যবস্থা গ্রহণের মাধ্যমে প্লাস্টিক (পলিথিন) ব্যাগ উৎপাদন, বাজারজাতকরণ ও ব্যবহার নিষিদ্ধকরণে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করার দাবি জানান। উল্ল্যেখ্য আন্তর্জাতিক ভাবে জুলাই মাসকে প্লাস্টিকমুক্ত মাস ঘোষনা করার ক্যাম্পেইনের অংশ হিসেবে বাপা মোংলা শাখার পক্ষ থেকে উপজেলা নির্বাহি অফিসার বরাবরে এ স্মারকলিপি প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com