শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন

রংপুরে তিস্তা নদী থেকে সাড়ে ৩ মণ ওজনের মৃত ডলফিন উদ্ধার

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ২৮২ বার পঠিত

রংপুর থেকে সোহেল রশিদ।- রংপুরের কাউনিয়া উপজেলার পল্লীতে তিস্তা নদী থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। মাছটির ওজন প্রায় সাড়ে তিন মণ। উজানের ঢলে মাছটি ভারত থেকে ভাসতে ভাসতে চলে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এটি মৃত হওয়ায় মাটিতে পুঁতে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন মৎস্য কর্মকর্তা।
১৪ সেপ্টেম্বও /২১ খ্রি: মঙ্গলবার সকালে উপজেলার টেপামধুপুর ইউনিয়নের চরগনাই এলাকায় তিস্তা নদীতে মাছ ধরতে গিয়ে ওই মরা ডলফিনটি দেখতে পান জেলেরা। পরে উপজেলা মৎস্য কর্মকর্তাসহ থানা পুলিশকে জানানো হয়। এ সময় উৎসুক মানুষ মাছটি দেখতে ভিড় জমান।
ডলফিন উদ্ধারে সত্যতা নিশ্চিত করেছেন কাউনিয়া উপচেলা সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম। তিনি বলেন, উদ্ধার হওয়ায় মাছটি ডলফিনের বাচ্চা। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ঘটনাস্থলে গিয়ে মাছটি ডলফিন বলে শনাক্ত করেন। এটি মাছটির দৈর্ঘ্য ৯ ফুট এবং প্রস্থ তিন ফুট। ওজন প্রায় সাড়ে তিন মণ। নদীতে মাছটি মৃত অবস্থায় উদ্ধার করেছেন স্থানীয় জেলেরা। এটি দেখতে ডলফিন বা শুশুকের মতো। মৃত ডলফিনের শরীরে পচন ধরায় মাটিতে পুঁতে ফেলা হবে।
স্থানীয় জেলে জহুরুল ইসলাম জানান, মঙ্গলবার সকাল ৬টার দিকে তিনজন তিস্তা নদীর টেপামধুপুর চরগনাই এলাকায় মাছ ধরতে যান। এ সময় নদীতে বিশাল আকৃতির একটি মাছ ভাসতে দেখেন। ঘণ্টাখানেক পর নদী থেকে মাছটি ওপরে তুলে আনেন। এটি ডলফিন বা শুশুক বলে ধারণা করা হচ্ছে।
কাউনিয়ার স্থানীয় সংবাদকর্মী মিজানুর রহমান মিটুল জানান, এর আগে এত বড় মাছ তিস্তা নদীতে পাওয়া যায়নি। এটি দেখতে বিভিন্ন এলাকার মানুষ সকাল থেকে ভিড় করছেন। মাছটি জীবিত উদ্ধার হলে ভালো হতো।
এ ব্যাপারে টেপামধুপুর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি জানান, বিশাল আকৃতির ওই মাছটি পাওয়ার পর মৎস্য অফিসকে খবর দিয়েছি। তারা এসে এটি ডলফিন বলে শনাক্ত করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com