শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

শেরপুরে কৃষি সম্প্রসারণের জায়গা কাঠ ব্যবসায়িদের দখলে

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১
  • ২৯৮ বার পঠিত

উত্তম সরকার, বগুড়া প্রতিনিধি।- বগুড়ার শেরপুরে উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের সরকারি কোটি কোটি টাকার সম্পত্তি বেদখল করে গড়ে উঠেছে কাঠের বাজার। সীমানা প্রাচীর না থাকায় এবং সংশ্লিষ্টদের উদাসীনতায় সরকারি সম্পত্তিতে অবৈধ কাঠ বাজার, দোকানপাট, বাড়িঘর গড়ে উঠেলেও সেদিকে কারও নজর নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, শেরপুর পৌরশহরের শ্রীরামপুরপাড়ায় ১৯৬৫ সালে মহাসড়ক সংলগ্ন ১.৩০২ একর সম্পত্তিতে গড়ে উঠে কৃষি বিভাগের উদ্ভিদ সংরক্ষণ গোডাউন। কিন্তু গোডাউনের কার্যকরীতা না থাকায় ধীরে ধীরে জায়গাটি বেদখল হতে শুরু করে। বর্তমানে সেখানকার অধিকাংশ জায়গায়ই কাঠের গুল ফেলে দখলে নিয়েছে কাঠ ব্যবসায়ীরা। দিনরাত সেখানে চলে বিভিন্ন প্রজাতির কাঠের বিকিকিনি। তাছাড়া নানা অসামাজিক কার্যকলাপও হয় বলে অভিযোগ উঠেছে। শুধু কাঠের বাজারই নয় সরকারি জায়গায় গড়ে উঠেছে ঘর বাড়ি ও চায়ের দোকান।

সরেজমিন গিয়ে দেখা গেছে, গোডাউনের দুটি ঘরে বর্তমানে থাকেন কৃষি অফিসের অফিস সহায়ক মর্জিনা বিবি। তিনি জানান, শেরপুরে চাকুরীর শুরু থেকেই স্বামী পরিবার নিয়ে এখানে থাকি। এর বাইরে কিছু বলতে পারবো না। মর্জিনার স্বামী বেলাল হোসেন জানান, আমরা গোডাউনে থাকি। আর বাকি জায়গায় কি হয় দেখতেই পারছেন। কিন্তু আমরা এসব বিষয়ে কিছু বলতে পারছি না।

স্থানীয় কাঠ ব্যবসায়ীদের মধ্যে ছাতিয়ানী গ্রামের সিদ্দিক হোসেন জানান, প্রায় ২০/৩০ জন কাঠ ব্যবসায়ী মিলে এই জায়গায় কাঠের গুড়ি রেখ ব্যবসা করি। সরকারি জায়গা বলে কেউ তাদের কিছু বলে না।

কৃষি স¤প্রসারণ অধিদপ্তর শেরপুর উপজেলার উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মাসুদ আলম জানান, ইতোপূর্বে জায়গাটি দখল মুক্ত করার জন্য আমরা চেষ্টা করেছি। কিন্তু বারবার কৃষি বিভাগের জায়গায় প্রভাবশালীরা ব্যবহার করে। এতে আমরা তেমন কিছু করতে পারছি না।

এ ব্যাপারে শেরপুর উপজেলার কৃষি স¤প্রসারণ কর্মকর্তা মো. আব্দুল হান্নান জানান, শুধু শ্রীরামপুর মৌজায় নয় উপজেলার আরও কয়েকটি ইউনিয়ন পর্যায়ের বীজ গোডাউনগুলোও বেদখল হয়ে আছে। এগুলো উদ্ধারের জন্য আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তাদের নিদের্শনা মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ময়নুল ইসলাম জানান, বিষয়টি আমার জানা নেই। এ বিষয়ে কৃষি বিভাগের সাথে কথা বলে সরকারি জায়গা দখলমুক্ত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com