বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর রংপুরে মহানগর  ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় এবার পীরগঞ্জের ৩৪৫০ কৃষক পেলেন সার ও ধান বীজ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন পীরগঞ্জ এর কার্যক্রম সন্তোষজনক

সাংবাদিককে তথ্য না দেওয়ায় সরকারি কর্মকর্তাকে জরিমানা

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ২০৪ বার পঠিত
ছাদেকুল ইসলাম রুবেল|- তথ্য অধিকার আইনে চাওয়া তথ্য ইচ্ছাকৃতভাবে না দেওয়ায় ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমির সাবেক কালচারাল অফিসার হামিদুর রহমানকে জরিমানা করেছে তথ্য কমিশন।গত শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন শিল্পকলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত কালচারাল অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনোরঞ্জন বর্মণ।মনোরঞ্জন বর্মণ বলেন, ‘শুনানিতে আমিও ছিলাম। যমুনা টেলিভিশনের ময়মনসিংহ ব্যুরো চিফ হোসাইন শাহীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে তাঁর (হামিদুর রহমান) এক হাজার টাকা জরিমানা করা হয়। প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার সুরাইয়া বেগম ও ড. আব্দুল মালেক এ রায় দেন।’
হামিদুর রহমান বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কালচারাল অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন।
রায়ে উল্লেখ করা হয়, ১৫ মার্চ হামিদুর রহমানের কাছে ২০২০-২১ অর্থবছর থেকে ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমিতে ২০টি অনুষ্ঠানের বরাদ্দ, বাস্তবায়নের তারিখ ও বিবরণসহ খরচের তথ্য চেয়ে আবেদন করেন ময়মনসিংহের এক সাংবাদিক। নির্ধারিত সময়ে সে তথ্য না পেয়ে অভিযোগকারী ৯ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক বরাবর আপিল করেন। আপিলের পরও কোনো প্রতিকার না পেয়ে অভিযোগকারী সংক্ষুব্ধ হয়ে ৯ জুন তথ্য কমিশনের কাছে অভিযোগ করেন।
পরে তথ্য কমিশন অভিযোগটি পর্যালোচনার জন্য ২০ জুলাই শুনানির দিন ধার্য করেন। ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি গ্রহণের জন্য অভিযোগকারী ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার প্রতি সমন জারি করেন।
শুনানিতে বর্তমান দায়িত্বপ্রাপ্ত জেলা কালচারাল অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনোরঞ্জন বর্মণ ও সাবেক জেলা কালচারাল অফিসার হামিদুর রহমান সংযুক্ত হন।
শুনানি শেষে এবং কাগজপত্র পর্যালোচনায় প্রমাণিত হয় হামিদুর রহমানের কাছে চাওয়া তথ্যসমূহ সরবরাহযোগ্য। অভিযুক্ত হামিদুর তথ্য প্রদানে অবহেলা করেছেন।
রায়ে উল্লেখ করা হয়, ‘ইচ্ছাকৃতভাবে প্রদানযোগ্য তথ্য সরবরাহ না করে তথ্যের অবাধপ্রবাহে বাধা-বিঘ্ন সৃষ্টি করায় হামিদুর রহমানকে এক হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে সাংবাদিকের চাওয়া তথ্য ২০ দিনের মধ্যে সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি সচিব সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমির মহাপরিচালককে সিদ্ধান্তের অনুলিপি প্রদান করতে বলা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com