বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:১০ অপরাহ্ন

সাপাহারে গ্রামভিত্তিক ভিডিপির মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১
  • ২৮৬ বার পঠিত

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি।- নওগাঁর সাপাহারে গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপির মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

“শান্তি-শৃঙ্খলা নিরাপত্তায় সর্বত্র আমরা” শ্লোগানকে সামনে রেখে সাপাহার উপজেলা আনসার ভিডিপি কার্যালয়ের আয়োজনে উপজেলার পাতাড়ী ইউনিয়নের জয়দেবপুর দাখিল মাদ্রাসা মাঠে ইউনিয়নের বিভিন্ন গ্রামের ৩২ জন পুরুষ ও ৩২ জন নারী প্রশিক্ষণার্থীর অংশ গ্রহণে গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ গত ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়। প্রশিক্ষণ কার্যক্রমটি আগামী ১৬ সেপ্টেম্বর- ২০২১ তারিখে সমাপ্ত হবে।

মঙ্গলবার দুপুরে উক্ত প্রশিক্ষণ কেন্দ্রে উপস্থিত ছিলেন সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন। উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ আশীষ কুমার,প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ মো. মেরাজ হোসেন মিজবা, আনসার ভিডিপি কর্মকর্তা সাহারা বানু, জয়দেব পুর দাখিল মাদ্রাসার সুপার মাওলানা আফতাব উদ্দীন।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওই গ্রামভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের প্রাথমিক ভাবে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে অবদান, সামাজিক দায়বদ্ধতা, প্রাথমিক আইনগত ধারণা প্রদান, নারী ও শিশু পাচার রোধ, বাল্যবিয়ে নিরোধ, যৌতুক প্রদান বন্ধ করা, জন্ম নিয়ন্ত্রণ, ইভটিজিং, এসিড নিক্ষেপ নিয়ন্ত্রণ, মাদক দ্রব্যের অপব্যবহার রোধ, পরিবেশ দূষণ, দুর্নীতি প্রতিরোধ ও শিষ্টাচার, নির্বাচন, দুর্গাপূজা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদিতে দায়িত্ব পালন, জঙ্গি দমনবিষয়ক আলোচনা, কৃষি, বৃক্ষ রোপণ ও আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহারবিষয়ক আলোচনা, গবাদি পশু/পাখি পালন ও চিকিৎসা পদ্ধতি, মৎস্য চাষ ও চিকিৎসা পদ্ধতি, অগ্নি দুর্ঘটনা ও ভিডিপি সদস্যদের করণীয় প্রভৃতি বিষয়ে পাঠদানের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভূত পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রশিক্ষণের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা সাহারা বানু জানান, প্রশিক্ষণ শেষে তাদের যোগ্যতানুসারে ২১ দিনের ভিডিপি মৌলিক প্রশক্ষণের জন্য নির্বাচিত হওয়ার ক্ষেত্রে অধিকতর অগ্রধিকার দেয়া হবে। এ প্রশক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীগণ গ্রামীণ ভিডিপি প্লাটুনের সদস্য হিসেবে নিয়োজিত ও তালিকাভুক্ত হবেন এবং ভিডিপির পরবর্তী প্রশিক্ষণ গুলোতে অংশ গ্রণের সুযোগ পাবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com