রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
 ২৯ ও ৩০ এপ্রিল পীরগঞ্জে অনুষ্ঠিত হবে জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতা  আইইবি দিনাজপুর কেন্দ্রের আয়োজনে ঈদ পুনর্মিলনী, বিদায়-বরণ সংবর্ধনা অনুষ্ঠিত সংবাদ পরিবেশনের  ২ মাস পর ৩ সাংবাদিকের বিরুদ্ধে  চাঁদাবাজি মামলা দিনাজপুরে একত্রে ২০ হাজার কণ্ঠে পবিত্র ‘শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ সাউন্ডবাংলা’র দিনব্যাপী আবৃত্তি, লেখালেখি ও সংবাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত দিনাজপুর পৌর আওয়ামী লীগের যৌথ সভা অনুষ্ঠিত রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ পার্বতীপুর রেলওয়ে জংশনে ঘুমন্ত অবস্থায় এক ব্যক্তির মৃত্যু রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত

পীরগঞ্জ ও পীরগাছা উপজেলার ১৮ ইউপিতে আ.লীগের প্রার্থী চুড়ান্ত: পুরাতন ৭ ও নতুন মুখ ১১

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১
  • ১২২ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক।- দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে রংপুরের পীরগাছা ও পীরগঞ্জ উপজেলার ১৮ ইউপিতে চেয়ারম্যান পদে মনোনয়ন চুড়ান্ত করেছে আওয়ামী লীগের দলীয় স্থানীয় সরকার নির্বাচন বোর্ড। যাচাই বাছাই শেষে গত বৃহস্পতিবার রাতে এ চুড়ান্ত তালিকা প্রকাশ করে দলটি। এতে চেয়ারম্যান পদে মনোনয়ন পেয়েছেন পুরাতন ৭জন ও নতুন মুখ ১২ জন। তারা সবাই দলের বিভিন্ন পদে রয়েছেন।

এর আগে পীরগাছা ও পীরগঞ্জের ১৮ ইউপিতে অংশ গ্রহণের জন্য নৌকা প্রতীক চেয়ে দলীয় ফরম সংগ্রহ করেছেন ১৩০জন নেতাকর্মী। তার মধ্যে যাচাই বাছাই করে ১৮জনকে চূড়ান্তভাবে মনোনীত করেছেন আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটি।

পীরগাছা উপজেলা দলীয় সূত্রে জানা গেছে, রংপুরের পীরগাছা উপজেলার আট ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন পুরাতন ২জন ও নতুন মুখ ৬জন। উপজেলার সবচেয়ে বড় ইউনিয়ন পারুল। এই ইউনিয়নে চেয়ারম্যান পদে মনোনয়ন পেয়েছেন তোফাজ্জল হোসেন। তিনি প্রবীন রাজনীতিবীদ ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি পদে রয়েছেন। এই ইউনিয়নে দলীয় মনোনয়নের জন্য তিনজন প্রার্থী ফরম সংগ্রহ করেছিলেন। এবার তিনি প্রথমবার চেয়ারম্যান পদে লড়ছেন।

ইটাকুমারী ইউনিয়নে দলীয় মনোনয়ন পেয়েছেন আব্দুর রাজ্জাক। তিনিও প্রথমবার দলীয় মনোনয়ন পেলেন। ইটাকুমারী ইউনিয়ন শাখার ৮নং ওয়ার্ডের আওয়ামী লীগের ও ইটাকুমারী ইউনিয়ন শাখার আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি ছিলেন। বর্তমানে উপজেলা আওয়ামী লীগের সদস্য। এই ইউনিয়ন থেকে চারজন দলীয় মনোনয়নের জন্য ফরম নিয়েছিলেন।

অন্নদানগর ইউনিয়নে তিনজন দলীয় মনোনয়ন প্রত্যাশী ছিলেন। অনেক জল্পনা শেষে অত্র ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সদস্য আমিনুল ইসলাম দলীয় মনোনয়ন পেয়েছেন। তিনি এই নিয়ে টানা দুইবার নির্বাচন করবেন।

ছাওলা ইউনিয়নে ছয়জন ছাওলা ইউনিয়ন থেকে দলীয় মনোনয়ন চেয়েছিলেন। এর মধ্যে সাবেক ইউপি সদস্য, উপজেলা আওয়ামীলীগের সদস্য ও ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল হাকিমকে দলীয় মনোনয়ন দিয়েছেন কেন্দ্রীয় বাছাই কমিটি। তিনিও প্রথমবার নির্বাচন করবেন।

তাম্বুলপুর ইউনিয়নে দলীয় মনোনয়নের জন্য সর্বাধিক আটজন প্রার্থী ফরম সংগ্রহ করেছিলেন। এর মধ্যে তরুণ নেতা, নেকমামুদ গ্রাজুয়েট এসোসিয়েশনের সাবেক সভাপতি ও পীরগাছা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক কমিটির সদস্য বিদ্যু কুমার রায়কে চূড়ান্তভাবে মনোনীত করেন। তিনিও এই প্রথমবার দলীয় মনোনয়ন পেলেন।

পীরগাছা উপজেলার সব ইউনিয়নে একাধিক প্রার্থী থাকলেও পীরগাছা সদর ইউনিয়নে শুধু একজন প্রার্থী দলীয় মনোনয়নের জন্য ফরম সংগ্রহ করেছিলেন। তিনি হলেন উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি জাহাঙ্গীর আলম জালাল। তিনি এর আগে উপজেলা ছাত্রলীগের সভাপতি, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, স্থানীয় ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি, মসজিদের সভাপতিসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত আছেন।

কৈকুড়ী ইউনিয়নে চারজন দলীয় মনোনয়নের জন্য ফরম সংগ্রহ করেছিলেন। এর মধ্যে বর্তমান ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম লেবু মন্ডলকে দলীয় মনোনয়ন দিয়েছে আওয়ামীলীগ। তিনি উপজেলা আওয়ামীলীগ ও ইউনিয়ন আওয়ামীলীগের বিভিন্ন পদে অধিষ্ঠিত আছেন। এনিয়ে টানা দ্বিতীয়বার নির্বাচন করবেন।

কান্দি ইউনিয়নে ইউনিয়ন থেকে চারজন চেয়ারম্যান প্রার্থী হিসেবে দলীয় ফরম সংগ্রহ করেছিলেন। তার মধ্যে উপজেলার কল্যাণী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কান্দি ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি আমিনুল ইসলাম রাজ্জাককে দলীয় মনোনয়ন দিয়েছেন কেন্দ্রীয় আওয়ামীলীগ। তিনি প্রথমবার নির্বাচন করবেন।

এদিকে পীরঞ্জ উপজেলা আওয়ামী লীগের দলীয় সূত্র জানায়, উপজেলার ১০ ইউনিয়নের মধ্যে ৫ জন পুরাতন ও ৫জন নতুন ভাবে দলীয় মনোনয়ন পেয়েছেন।

তারা হলেন, চৈত্রকোল ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে ১৬ জন। তার মধ্যে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরিফুজ্জামান শাহকে দলীয় মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। তিনি প্রথমবার নির্বাচনে অংশ নিচ্ছেন।

উপজেলার অন্যতম গুরুত্বপূর্ণ ইউনিয়ন ভেÐাবাড়ি। এই ইউনিয়নটিকে স্থানীয়রা উপজেলায় রুপান্তর করার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে আসছে। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে এই ভেন্ডাবাড়ি ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে সর্বাধিক ১৬ জন। যার মধ্যে বেশ কয়েকজন কোটিপতি ও প্রতিষ্ঠিত ব্যবসায়ী। দলীয় মনোনয়ন বোর্ড সব কিছু বিবেচনা করে ভেন্ডাবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম প্রধান সাদেককে দলীয় প্রার্থী হিসাবে ঘোষণা করেন। তিনি প্রথমবার দলীয় মনোনয়ন পেলেন।

বড়দরগাহ ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে ৭ জন। তার মধ্যে বর্তমান ইউপি চেয়ারম্যান ও পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নুরুল হককে নৌকা প্রতীক দেয় দলটি। তিনি টানা দ্বিতীয়বার চেয়ারম্যান পদে লড়বেন।

কুমেদপুর ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে ১০ জন। তার মধ্যে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম পেয়েছেন দলীয় মনোনয়ন। তিনি দীর্ঘদিন ধরে দলীয় রাজনীতির পাশাপাশি সাংবাদিকতা করে আসছেন। তিনিও প্রথমবার নির্বাচনে অংশ নিবেন।

মদনখালী ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে ৬ জন। তার মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীক দেয়া হয়েছে বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সামসুল আলমকে। তিনি টানা দ্বিতীয়বার অংশ নিবেন।

পীরগঞ্জ উপজেলার প্রত্যন্ত পল্লী টুকুরিয়া ইউনিয়ন। এই ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে ৬ জন। তার মধ্যে দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আতাউর রহমান মন্ডল। তিনি গত নির্বাচনেও দলীয় মনোনয়ন পেয়েছিলেন।

শানেরহাট ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে ৮ জন। তার মধ্যে প্রবীণ রাজনীতিবীদ, সাবেক দুই বারের ইউপি চেয়ারম্যান ও পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মÐলীর সদস্য মেজবাহুর রহমানকে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী হিসাবে চুড়ান্ত করে দলটি। তিনি এর আগেও দুবার চেয়ারম্যান থাকলেও এবারই প্রথম দলীয় মনোনয়ন পেলেন।

পীরগঞ্জ উপজেলার নিভৃত পল্লী পাঁচগাছি ইউনিয়ন।এই ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে ১১ জন। তার মধ্যে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি বাবলু মিয়াকে দলীয় মনোনয়ন দেয়া হয়। তিনি প্রথমবার নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে লড়বেন।

কাবিলপুর ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে ৫ জন। তার মধ্যে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রবিউল ইসলাম রবিকে দলীয় প্রার্থী ঘোষণা করে আওয়ামী লীগ। তিনি এর আগেও চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন। তবে তিনি এবার প্রথম নৌকার মনোনয়ন পেয়েছেন।

পীরগঞ্জ উপজেলার অন্যতম ইউনিয়ন চতরা। এটি প্রাচীনকাল থেকে ব্যবসায়ীক এলাকা হিসাবে পরিচিত। এই ইউনিয়নে নৌকা প্রতীক চেয়ে চেয়ারম্যান প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছে ১১ জন। তার মধ্যে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এনামুল হক শাহীনকে দলীয় বোর্ড নৌকা প্রতীক দেয়। তিনি এর আগেও নৌকা প্রতীক নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন।

প্রসঙ্গত: নিবাচন কমিশন ঘোষিত দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হবে রংপুরের পীরগাছা ও পীরগঞ্জ উপজেলার ১৮ ইউপিসহ দেশের ৮৪৮টি ইউনিয়নের নির্বাচন। ইতিমধ্যেই তফশীল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসীল অনুযায়ী এসব ইউপি নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ ১৭ অক্টোবর। এছাড়া মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর। বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২১ থেকে ২৩ অক্টোবর।আপিল নিষ্পত্তি শুনানী ২৪ ও ২৫ অক্টোবর। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২৬ অক্টোবর। প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর। নির্বাচন অনুষ্ঠিত হবে ১১ নভেম্বর।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com