বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৪২ পূর্বাহ্ন

আন্তর্জাতিক স্বারক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগদিতে আসছেন ভারতের ৪২ কবি সাহিত্যিক

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২
  • ৮০ বার পঠিত

এস এ মন্ডল।- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহান স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তী বর্ষ উপলক্ষ্যে “আন্তর্জাতিক স্বারক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগদিতে আসছেন ভারতের ৪২ কবি শিল্পী সাহিত্যিক।
এ উপলক্ষ্যে গ্রন্থটির সম্পাদক ড. দেবব্রত দেবরায় এর নেতৃত্বে আজ ২৬ জুলাই মঙ্গলবার কোলকাতা ও ভারতের আগরতলা থেকে ৪২ জন লেখক কবি শিল্পী সাহিত্যিক বাংলাদেশে আসবেন বলে জানা গেছে।
জানা যায়, বঙ্গবন্ধু জন্মশতবর্ষ আন্তর্জাতিক প্রকাশনা পর্ষদ এর উদ্যোগে আগামী ২৯ জুলাই/২২ খ্রি: শুক্রবার বিকেল ৩টায় ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যশালা মিলনায়তনে এই স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি হবে।

আযোজক কমিটি সুত্রে জানা গেছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহান স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তী বর্ষ উপলক্ষ্যে এ আন্তর্জাতিক স্মারকগ্রন্থটি প্রকাশ করা হয়েছে মহান মুক্তিযুদ্ধের তীর্থভূমি আগরতলা ত্রিপুরা থেকে।
জানাগেছে কোলকাতা ও আগরতলা থেকে আগত কবি শিল্পী সহিত্যিকগণ ঢাকায় পাঁচদিন অবস্থান করবেন এবং বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেবেন। তাদের কর্মসূচীর মধ্যে রয়েছে ২৬ জুলাই মঙ্গলবার সকাল দশটায় আখাউড়া শহরে কারিমা চাইনিজ রেস্টুরেন্টে দুই দেশের পারস্পরিক সম্মাননা প্রদান অনুষ্ঠান ।দ্বিতীয় অনুষ্ঠান সন্ধ্যা ৬টায় গুলিস্তানে অলিম্পিক স্টেডিয়ামের মিলনায়তনে, সেখেনে ঢাকার বিশিষ্ঠজনরা উপস্থিত থাকবেন। আয়োজনে রয়েছে পাচারের শিকার মানব উদ্ধার ও শিশু সুরক্ষা সংস্থা। তৃতীয় অনুষ্ঠান আগামী ২৭ জুলাই বুধবার সকাল ৯টায় হোটেল রয়েল প্যালেস এর কনফারেন্স হলে । এখানে প্রতিধ্বনি সাহিত্য সংস্কৃতি সংসদ এর কর্মকর্তাদের সাথে মত বিনিময়। চতুর্থ অনুষ্ঠান বুধবার সকাল ১১টায় হোটেল রয়েল প্যালেস এর মিলনায়তনে । এই অনুষ্ঠানে ভারতীয় লেখক কবি শিল্পী সাহিত্যিকদের অভ্যর্থনা জানাবে বাংলাদেশের প্রখ্যাত সাংস্কৃতিক সংগঠন উষসী সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন । পঞ্চম অনুষ্ঠান বিকেল তিনটায়, এই অনুষ্ঠানটি হবে শেগুন বাগিচায় শিশু কল্যাণ পরিষদের মিলনায়তনে। এই অনুষ্ঠানে ভারতীয় প্রতিনিধি দলকে স্বাগত ও সম্মাননা প্রদান করবে বাংলাদেশ ভারত নেপাল ইতিহাস মঞ্চ । ষষ্ঠ অনুষ্ঠান আগামী ২৮ জুলাই বৃহস্পতিবার সকাল ৯টায় হাটেল রয়েল প্যালেস এর কনফারেন্স হলে এখানে ঢাকার বিশিষ্ট কয়েক জন লেখক কবির সঙ্গে ভারতীয় লেখক কবি শিল্পীদের আলাপচারিতা হবে । সপ্তম অনুষ্ঠান বিকেল চারটায় ঢাকার শেগুন বাগিচায় চট্টগ্রাম সমিতির মিলনায়তনে। এই অনুষ্ঠানের আয়োজন করেছেন বঙ্গবন্ধু আন্তর্জাতিক জন্মশতবর্ষ আন্তর্জাতিক পর্ষদ।এখানে দুই দেশের লেখক কবি শিল্পী সাহিত্যিকদের মধ্যে পারস্পরিক সম্মাননা প্রদান করা হবে । নবম অনুষ্ঠান তথা মূল অনুষ্ঠান আগামী ২৯ জুলাই শুক্রবার বিকেল তিনটা থেকে ঢাকার শিল্প কলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যশালা মিলনায়তনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহান স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তী বর্ষ আন্তর্জাতিক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে । দশম অনুষ্ঠান আগামী ৩০ জুলাই শনিবার বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবে একটি গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান ।একাদশতম তথা সর্বশেষ অনুষ্ঠান এদিন সন্ধ্য৬টায় জাতীয় প্রেসক্লাবেই কৃষ্টি বন্ধনের বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সঙ্গে কৃষ্টি বন্ধন ভারতীয় কমিটির মিলনমেলা । এর পর তারা নিজ দেশে ফিরে যাবেন বলে জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com