1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
রবিবার, ২১ ফেব্রুয়ারী ২০২১, ০২:১৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় রংপুরে ভাষা শহীদদের স্বরণ মিয়ানমারে বিক্ষোভকারী নিহত: জাতিসংঘ মহাসচিবের নিন্দা ঘোড়াঘাটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা পুষ্পাঞ্জলি অর্পণ ফুলবাড়ীতে ‘আমরা করব জয়’ সংগঠনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন বগুড়ায় সড়ক দূর্ঘটনায় নিহত ৬: আহত ১৫ আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে এমপি মনোরঞ্জন শীল গোপালের শ্রদ্ধাঞ্জলি অর্পণ দিনাজপুরে প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে নৃ-গোষ্ঠিদের সাইকেল বিতরণ মাতৃভাষা দিবসে পীরগঞ্জবাসীকে বিএনপি নেতা সাইফুলের শুভেচ্ছা পীরগঞ্জে নির্মাণাধীন ভবনের মাটি চাপায় ১ শ্রমিকের মৃত্যু পীরগঞ্জে প্রধানমন্ত্রীর প্রয়াত বড় জা’র স্মরণ সভা অনুষ্ঠিত

এইচএসসি পরীক্ষা হচ্ছে না জেএসসি-এসএসসির ফলে মূল্যায়ন

  • আপডেট সময় : বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ২১ বার পঠিত

ঢাকা প্রতিনিধি।- করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ সংক্রমণের কারণে চলতি বছর প্রাথমিক ও অষ্টমের সমাপনী পরীক্ষা বাতিলের পর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষাও বাতিল করেছে সরকার।
এইচএসসি পরীক্ষার পরিবর্তে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলের গড়ের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ ৭ অক্টোবর বুধবার দুপুরে অনলাইনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এই সিদ্ধান্তের কথা জানান।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা এসময় যুক্ত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ১১টি শিক্ষা বোর্ডে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন। এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭৯ হাজার ১৭১ জন এবং অনিয়মিত পরীক্ষার্থী দুই লাখ ৬৬ হাজার ৫০১ জন।

অনিয়মিত পরীক্ষার্থীদের মধ্যে নানা রকম ভাগ রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, তাদের মধ্যে এক বিষয়ে যারা অনুত্তীর্ণ হয়েছিলেন তাদের সংখ্যা এক লাখ ৬০ হাজার ৯২৯ জন, দুই বিষয়ে অনুত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ২২৪ জন এবং সব বিষয়ে অনুত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ৫১ হাজার ৩৪১ জন। আর নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের বাইরে সংখ্যা তিন হাজার ৩৯০ জন। ফলাফল উন্নয়নের জন্য আবারো পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীর সংখ্যা ১৬ হাজার ৭২৭ জন।
শিক্ষামন্ত্রী বলেন, কোভিড-১৯ পরিস্থিতি কখন স্বাভাবিক হবে বা কখন পরীক্ষা নেওয়ার মতো অনুকূল পরিবেশ হবে- এর কোনো নিশ্চয়তা নেই তা আমরা সবাই বুঝতে পারছি। এরকম ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে কীভাবে পরীক্ষা গ্রহণ বা পরিকল্পনাও একটা বড় চ্যালেঞ্জ।

দীপু মনি আরো বলেন, আমরা আশা করছি ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশ করতে পারবো। যাতে জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির বিষয়গুলো শুরু হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com