1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১২:২৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

একজন গুণী মানুষের কথা বলছি- সায়ন্তনী কুন্ডু

  • আপডেট সময় : রবিবার, ৪ অক্টোবর, ২০২০
  • ৫৭ বার পঠিত

বিনীতা বন্দ্যোপাধ্যায় বিশিষ্ট চিত্র শিল্পী এবং বিশ্বভারতী শান্তিনিকেতনের প্রাক্তনী। তিনি ১৫ ই সেপ্টেম্বর ১৯৭৩ সালে পশ্চিমবঙ্গের (ভারত) কলকাতায় জন্মগ্রহণ করেছেন। তিনি কলকাতার বেলঘরিয়ার, সংস্কৃতি সম্পন্ন প্রখ্যাত মুখোপাধ্যায় পরিবারে জন্মেছেন। তাঁর পিতা প্রয়াত বিমলজ্যোতি মুখোপাধ্যায় এবং মাতা শ্রীমতী কল্যাণী মুখোপাধ্যায়। পিতা ছিলেন, বিশিষ্ট চিকিৎসক ও সমাজসেবী আর মাতা গৃহিণী । শিশুকালটা তাঁর বেশ আনন্দেই কেটেছে। শৈশবের শিক্ষারম্ভ হয়েছিল হালিশহর জেলা- উত্তর চব্বিশ পরগনা, পশ্চিমবঙ্গ, ভারত গুরুমার শিক্ষালয়ে। আর মাধ্যমিক স্তরে শিক্ষাগ্রহণ করেছিলেন কল্যাণী (জেলা-নদিয়া, পশ্চিমবঙ্গ, ভারত) বিধানচন্দ্র মেমোরিয়াল গার্লস হাইস্কুলে, ১৯৮৯ সালে।

ছোট বেলায় লেখাপড়ার পাশাপাশি তাঁর আগ্রহ ছিল আঁকা-আঁকির দিকে। আশৈশব চিত্রকলার অনুরাগী বিনীতার চিত্রজগতে প্রবেশ জলরঙের সুপ্রসিদ্ধ চিত্রকর, প্রয়াত গুরু গোপীনাথ দাসের হাত ধরে। আর তাঁর সাম্মানিক স্নাতক স্তরে চিত্রকলার বিদ্যাশিক্ষা গুরুদেব রবীন্দ্রনাথ প্রতিষ্ঠিত বিশ্বভারতী, শান্তিনিকেতনে। সাম্মানিক বিষয় ছিল গ্রাফিক্স এবং ছাপচিত্র (১৯৯৪)। একই বিষয়ে ১৯৯৬ সালে স্নাতকোত্তর শিক্ষাগ্রহণ করেন বিশ্বভারতীতে । এছাড়াও, বিশ্ববরেণ্য সত্যজিৎ রায় সম্পাদিত “সন্দেশ” পত্রিকায় চিত্রালঙ্কারণ শিল্পী রূপে যুক্ত ছিলেন এবং শান্তিনিকেতন কলাভবনের সাহিত্য-সম্পাদিকার গুরুদায়িত্ব সাফল্যের সঙ্গে পালন করেছিলেন। আপনাদের জানিয়ে রাখি এই মেধাবী মানুষটি কিন্তু শৈশবেই আঁকা-আঁকিতে ভারতজুড়ে সাড়া ফেলেছিলেন। তাই তাঁর বয়স যখন মাত্র ৯ বছর, সময়টা ১৯৮২ সাল, সে সময়ে Shankar’s International Children’s  Art Competition -এ রৌপ্য পদক পেয়েছিলেন। ভারতের তৎকালীন রাষ্ট্রপতি, জ্ঞানী জৈল সিং-এর হাত থেকে তিনি পদক গ্রহন করেছিলেন। এরপর ১৯৮৫ সালেও পুরস্কার গ্রহন করেন ভারতের তৎকালীন উপরাষ্ট্রপতি আর. ভেঙ্কটরমণের কাছ থেকে। এর মধ্যেই ১৯৮৩ সালে তাঁর আঁকা ছবি “মৈত্রী ক্লাব”, সোভিয়েত রাশিয়ায় প্রদর্শিত, প্রশংসিত ও সংরক্ষিত হয়।
এরপর যথাক্রমে তিনি নিম্ন লিখিত প্রতিষ্ঠানগুলো থেকে সম্মাননা স্মারক প্রাপ্ত হয়েছেন।

(The Ideal Fine Arts Society (Gulbarga Karnataka) – 1991)

(West Bengal State Academy of Dance, Drama, Music and Visual Art – 1994)(Indian Society of Oriental Art (Kolkata) -1995)

(Haren Das Award, Academy of Fine Arts (Kolkata) -1996)

(Bronze Medal –Academy of Art Universe (MSD) 2007, 2010, 2011, 2012, 2014.)

(Silver Medal –Academy of Art Universe (MSD) 2008.INFAC, 4th Annual Art Exhibition, 2012, Award in Painting.)

(Indira Gandhi National Painting Competition- 2009-Savitri Vikas Samiti- New Delhi.)

এদিকে গৌরী দেবীর আল্পনা, নন্দলাল বসুর পরিকল্পিত ও সুরেন্দ্রনাথ কর কর্তৃক বাস্তবায়িত জয়পুর ইনলেই পদ্ধতিতে প্রস্তুত ৫০০০ বর্গফুটের ভিত্তিচিত্র, যা বোকারো থার্মালের পুরাতন ‘এ’ বিদ্যুৎ কেন্দ্রে ৬০ ফুট উচ্চতায় স্থিত। উক্ত তাপবিদ্যুৎ কেন্দ্রটি এশিয়া মহাদেশের প্রথম ও পর-গতির তাড়ায় ধ্বংসের মুখে দাঁড়িয়ে ছিল, যা আজ শ্রীমতী বিনীতা বন্দ্যোপাধ্যায়ের একক প্রয়াসে সুরক্ষিত। রাষ্ট্রপতি দফ্তর অবধি পত্রাচার ও বহু লড়াই এর ফল এটি।
অধুনা উনি গ্রিজলী শিক্ষক শিক্ষণ মহাবিদ্যালয়ে অধ্যাপিকা, ও নিজালয়ে লিথোগ্রাফ, এচিং প্রভৃতি বিরল মাধ্যম, তৎ সহ পেইন্টিং করে চলেছেন। ভারতের জার্মান দূতাবাস, মার্কিন যুক্তরাষ্ট্রের পেপার ওয়াস্প স্টুডিও সহ পৃথিবীর নানা সংস্থায় ও বিভিন্ন ব্যক্তিগত সংগ্রহে তাঁর কাজ রয়েছে।
টুকটাক কবিতাও লেখেন অবসর সময়ে। তাঁর লেখা একটি কবিতা-
“অবয়বে কাজ নেই”
বিনীতা বন্দ্যোপাধ্যায়
আমি যদি বেঁচে থাকতে চাই
আমার পৃথিবীতে –
সেটা তো কোনও অপরাধ নয়!
চোখ বন্ধ করলে, এখনও যদি দেখি
উচ্ছল শৈশব-
সেটা তো কোনও অপরাধ নয় ?
এখনও যদি অতীতের বাস্তব
স্বপ্ন দেখার দিন গুলোকে আগলে রেখে দেয়
সেটা তো কোনও অপরাধ নয়!
আমি,
নিজের পৃথিবীতেই ভাল আছি
আমার আকাশে মেঘ করে
আমার আকাশ রামধনু আঁকে
আমার আকাশ মুক্ত নীল
আমার মাটি অনেক খানি
আমার মাটিতে মেঘের সুয্যি -আড়াল খেলা
আমার মাটিতে সসব্যস্ত অনেক হাঁটা-চলা
অবয়বে কাজ নেই-
পায়ের চিহ্নই মুখ চিনিয়ে দেয়
এখনও প্রথম পৃথিবী দেখার নেশা কাটেনি আমার
বেঁচে থাক আমার স্বপ্ন রঙীন দিন-
আমি থাকি, আমার কপট ঘুমে লীন !!
আমরা তাঁর সাফল্যময় দীর্ঘ জীবন কামনা করছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com