1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৮:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রংপুরে জিয়াউর রহমানের ৮৬ তম জন্মবার্ষিকী পালন করেছে যুবদল পীরগঞ্জে মিটার দিতে পারছে না পল্লী বিদ্যুৎ সমিতি-১ পার্বতীপুরের ট্রেন পরিচালক ফেলে যাওয়া স্মার্ট টিভি ফিরিয়ে দিলেন যাত্রীকে খেরপট্টির স্বপ্ন ভঙ্গ করে সেমিতে উপশহর পুরাতন ৬  নবাবগঞ্জে সড়কে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে ট্রাক্টর নবাবগঞ্জে সরকারী বিধি-নিষেধ না‌ মেনে ১৫ হাজার শিক্ষার্থীদের টিকা প্রদান নবাবগঞ্জে করোনা টিকা নিতে যাওয়ার সময় দূর্ঘটনায় স্কুল ছাত্র নিহত বগুড়ার শেরপুরে আনন্দ টিভি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে দোয়া মাহফিল অনুষ্ঠিত ঘোড়াঘাটে এশিয়ান টেলিভিশনের ৯ম বর্ষপূর্তি পালিত বিরামপুরে ব্লাড ব্যাংকের রক্ত প্রদান উপলক্ষে আলোচনা সভা

এশিয়ার এই তিন দেশকে নিয়ে নতুন জোট গড়ল চীন

  • আপডেট সময় : বুধবার, ২৯ জুলাই, ২০২০
  • ৫৫ বার পঠিত

কভিড পরিস্থিতির মোকাবেলা এবং করোনা-সংকটের জেরে ক্ষতিগ্রস্ত আর্থিক প্রবৃদ্ধির গতি পুনরুদ্ধারের লক্ষ্যে দক্ষিণ এশিয়ার এই তিন দেশকে নিয়ে এবার নতুন জোট গড়ছে চীন। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সোমবার তিন দেশের মন্ত্রীদের নিয়ে এ বিষয়ে ভার্চুয়াল বৈঠক করেছেন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, চীন ও পাকিস্তানের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে যৌথ আঞ্চলিক সহযোগিতা গড়ে তোলার উদ্দেশ্যেই এই বৈঠক। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ওয়াংয়ের ভার্চুয়াল বৈঠকে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপকুমার গাওয়ালি এবং আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হানিফ আতমার যোগ দিয়েছিলেন। পাকিস্তানের পক্ষ থেকে ছিলেন অর্থনীতিবিষয়ক মন্ত্রী মখদুম খুশরো বখতিয়ার।করোনাভাইরাস সংক্রমণের আবহে বিশ্বজুড়ে অর্থনীতিতে ধস নেমেছে। এ পরিস্থিতিতে আর্থিক প্রবৃদ্ধির গতি বাড়াতে চার দফা প্রস্তাব নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে । পাশাপাশি চীনের অবকাঠামো উন্নয়ন প্রকল্প বিআরআইয়ে (বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ) দক্ষিণ এশিয়ার তিন দেশের অংশগ্রহণের বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছেন ওয়াং। পাকিস্তান এরই মধ্যে চীনের এই প্রকল্পের সক্রিয় অংশীদার হয়ে উঠেছে।
তাৎপর্যপূর্ণভাবে চীনা পররাষ্ট্রমন্ত্রীর পেশ করা চার দফা প্রস্তাবের মধ্যে রয়েছে- করোনাভাইরাস নিয়ে রাজনৈতিকীকরণ এড়ানো এবং দৃঢ়ভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশে দাঁড়াানোর বার্তা। বৈঠকে চীনা পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, পাকিস্তানকে পাশে নিয়ে করোনা মোকাবেলায় আফগানিস্তান ও নেপালে সর্বতোভাবে সহযোগিতা করবে বেইজিং।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com