বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় এবার পীরগঞ্জের ৩৪৫০ কৃষক পেলেন সার ও ধান বীজ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন পীরগঞ্জ এর কার্যক্রম সন্তোষজনক বিজ্ঞান প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের উদ্যোগী করে গড়ে তুলতে হবে -হুইপ ইকবালুর রহিম এমপি পার্বতীপুর রেলওয়ে জংশনে তাঁদের কর্ম তৎপরতা বৃদ্ধি করেছে নিরাপত্তা বাহিনী খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল

ঘোড়াঘাটে অভিযোগ করায় রাত দিন ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ১৭ অক্টোবর, ২০২০
  • ২৭৪ বার পঠিত

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি।- দিনাজপুরের ঘোড়াঘাটে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট অবৈধ ভাবে বালু উত্তোলনের অভিযোগ করায় রাত দিন ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন শুরু করা হয়েছে। কৃষি জমি রক্ষায় কোন কূল কিনারা পাচ্ছে না স্থানীয় কৃষকরা।
গত মঙ্গলবার বেলা ১১টায় অভিযোগটি দাখিল করেন উপজেলার শেখালীপাড়া গ্রামের আঃ কাদের মীর সহ ১২জন ভুক্তভোগী। লিখিত অভিযোগে বলা হয়েছে প্রতিপক্ষ উপজেলার শেখালীপাড়া গ্রামের আঃ সাত্তারের ৩ ছেলে লেবু, সাহেব, সাবু মিয়া ও একই উপজেলার বারপাইকের গড় গ্রামের আনার খলিফার ছেলে আঃ রউফ ভান্ডারী নিজেদেরকে সরকার দলীয় লোক দাবী করে প্রভাব খাটিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করার ফলে কৃষি জমি ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে। এতে ভুক্তভোগীদের অনুমান ১০ একর কৃষি জমি অনাবাদি হওয়ার আশঙ্কা রয়েছে। বালু উত্তোলনে বাঁধা দিলে প্রতিপক্ষের লোকজন মারপিট, খুন-জখম ও হুমকি প্রদান অব্যাহত রেখেছে।
বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এ ধারা ৫- এর ১ উপধারা অনুযায়ী পাম্প বা ড্রেজিং বা অন্য কোন মাধ্যমে ভূ-গর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা ৪ এর (খ) অনুযায়ী সেতু, কালভার্ট, বাঁধ, সড়ক, মহাসড়ক, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারী ও বেসরকারী স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে ১ কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ। আইন অমান্যকারী ২ বছরের কারাদন্ড ও সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত হবেন।
এ রকম আইন থাকা সত্বেও ইতিপূর্ব থেকেই উপজেলার শালিকাদহ, নুনদহ ঘাট, ভেলামারী, শেখালীপাড়া ও জয়রামপুর, নারায়নপুরে অবাধে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। গত কিছু দিন পূর্বে সাবেক উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানম কিছু কিছু স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেও শুধুমাত্র পাইপ বা মেশিন পুড়ে দেয়া হয়েছে। বাস্তবতায় আইনের ব্যাখ্যা অনুযায়ী আইন প্রয়োগ করা হয় নাই। ফলে সে সময় কিছুদিন বন্ধ থাকলেও স¤প্রতি আবারও পুরোদমে বালু উত্তোলন শুরু হয়েছে। বালু উত্তোলনে ব্যবহৃত মেসি, ট্রলি গুলো রাস্তা ঘাটে বেপরোয়া চলাচলের ফলে একদিকে যেমন রাস্তা ঘাটের ক্ষতি সাধন হচ্ছে। অপর দিকে রাস্তায় চলাচলে মানুষের জীবনের নিরাপত্তা অনিশ্চিত হয়ে পড়েছে। কারন এ সব মেসি ও ট্রলি এত দ্রুত গতিতে চালানো হয় যে, যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা হয়ে আসছে এবং আরও হতে পারে। অভিযোগকারী বাদেও এলাকাবাসীর ব্যাপক অভিযোগ রয়েছে এ সমস্ত অবৈধ বালুর ব্যবসা বন্ধে।
গত ১২ অক্টোবর উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় অবৈধ বালু উত্তোলন নিয়ে ব্যাপক আলোচনা করেছে কমিটির সদস্য জিল্লুর রহমান। আইন শৃঙ্খলা সভা চলাকালীন উপজেলা নির্বাহী অফিসার রাফিউল আলম বিষয়টি ক্ষতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন। গত বৃহস্পতিবার ঘোড়াঘাট উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি এসিল্যান্ড) উপজেলার শালিখাদহ গ্রামের পাশে অবৈধ বালু উত্তোলন বন্ধে এক অভিযান পরিচালনা করেন। কিন্তু বালু উত্তোলনের পয়েন্টে যাওয়ার পূর্বেই সংবাদটি পৌঁছে যায় অবৈধ বালু উত্তোলনকারীর কানে। এ সংবাদ পাওয়া মাত্র বালু উত্তোলনকারী ব্যবসায়ী ড্রেজার মেশিনগুলি তুলে নদীর মধ্যে লুকিয়ে রাখে। ফলে ভ্রাম্যমান আদালত বালু উত্তোলনে ব্যবহৃত যন্ত্রপাতি জব্দ করতে না পারায় ফেরত আসেন।
সরেজমিনে উপজেলার জয়রামপুর একটি বালু পয়েন্টে গিয়ে দেখা গেছে, একটি মাইলা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে ৩০টি পাইপ যা প্রতিটি পাইপ ২০ফিট করে লম্বা জয়েন্ট করে রাস্তার ধারে নিয়ে গিয়ে বালুর স্তূপ করা হচ্ছে। এরকম নারায়ণপুর গ্রামে গিয়ে দেখা গেছে প্রায় ১০০টি পাইপ জয়েন্ট করে বালু পয়েন্ট থেকে বহুদূরে বালুর স্তূপ করা হচ্ছে। শেখালীপাড়া পয়েন্টে গিয়ে দেখা গেছে, অভিযোগ করার পর তারা রাতদিন মেশিন চালিয়ে বালু উত্তোলন করছে। এসব বালু ব্যবসায়ীরা আওয়ামীলীগের লোকজন বলে তারা জানায়।
এদিকে কৃষি জমির আশেপাশে অবৈধভাবে বালু উত্তোলন অতি দ্রুত বন্ধের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু পদক্ষেপ গ্রহনের জন্য জোর দাবী জানিয়েছেন আঃ কাদের মীর সহ ভুক্তভোগী এলাকাবাসী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com