1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
বুধবার, ১৩ জানুয়ারী ২০২১, ০৫:৫৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রংপুরে বাস-ট্রাক সংঘর্ষ: সুপারভাইজার নিহত পিকে হালদারের বান্দবী গ্রেফতার কোনো অপপ্রচার বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেওয়া যাবে না – ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর ম্যুরাল ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিতের প্রতিবেদন দাখিল কাহারোল ডহচী মধুহাড়ী আশ্রয়নে শীর্তাত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ দিনাজপুরে ১০নং ওয়ার্ডে গাজর মার্কার কাউন্সিলর প্রার্থীর বিশাল র‌্যালী বিরামপুরে পল্লীশ্রীর দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি দিনাজপুরে কাউন্সিলর রমজানের উপর হামলার প্রতিবাদে সকল নির্বাচনী কার্যক্রম স্থগিত  দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন নবাবগঞ্জে ব্র্যাক মতিহারা শক্তি কমিটির উদ্যোগে উঠান বৈঠক অনুষ্ঠিত

জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর আটকে দিয়েছে আদালত

  • আপডেট সময় : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
  • ১১ বার পঠিত

সোমবার ৪ জানুয়ারী/২১ লন্ডনের একটি আদালত উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর আটকে দিয়েছে। অ্যাসাঞ্জের বর্তমান মানসিক অবস্থার বিষয়টি বিবেচনা করে এই রায় দেওয়া হয়েছে।
জেলা জজ ভেনেসা ব্যারাইস্টার সোমবার সকাল ১০টায় ওল্ড বেইলি আদালতে আলোচিত এই মামলার রায় ঘোষনা করেন। অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা হলে তিনি আত্মহত্যা করতে পারেন বলে আশঙ্কা ছিল। অ্যাসাঞ্জের নিজের ক্ষতি করা এবং আত্মহত্যা করার চিন্তার আলামত তুলে ধরে বিচারক রায়ে বলেছেন, এসবকিছুই বিষন্নতায় ভোগা এবং কখনো কখনো নিজের ভবিষ্যৎ নিয়ে হতাশাগ্রস্ত একজন মানুষের লক্ষণ।২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত লক্ষাধিক গোপন নথি অনলাইনে ফাঁস করা ও গুপ্তচরবৃত্তির অভিযোগে ব্রিটেনে বন্দী আছেন অ্যাসাঞ্জ।
অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ১৮টি অভিযোগ রয়েছে। আফগানিস্তান ও ইরাকে মার্কিন হামলার বিস্তারিত তথ্যের পাঁচ লাখ ফাইল প্রকাশ করায় তার বিরুদ্ধে এই অভিযোগগুলো আনা হয়। যুক্তরাষ্ট্রের অভিযোগ, এসব নথি ফাঁস করে আইন ভঙ্গ করেছে অ্যাসাঞ্জ। অপরদিকে অ্যাসাঞ্জ বলেছেন, তার মামলা নিয়ে রাজনৈতিক স্বার্থ হাসিলের চেষ্টা হয়েছে।
ব্রিটেনের রায়ের আগে জার্মানি ও জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা হস্তান্তরের ক্ষেত্রে মানবাধিকার ও মানবিক সমস্যাগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রে দোষী সাব্যস্ত হলে অ্যাসাঞ্জাসের ১৭৫ বছর পর্যন্ত কারাদন্ড হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com