মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ১০:১০ অপরাহ্ন

শেখ রাসেল জাতীয় উদ্যান ও ক্রসড্যাম বাঁধকে কেন্দ্র করে পক্ষে-বিপক্ষে মানববন্ধন

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০
  • ৫৮ বার পঠিত

নবাবগঞ্জ (দিনাজপুর) থেকে সৈয়দ হারুনুর রশীদ।- দিনাজপুরের নবাবগঞ্জ জাতীয় উদ্যানের ভিতরে আশুড়ার বিলের পূর্ব প্রান্তে দিনাজপুর বিএডিসি’র নির্মণ করা ক্রসড্যাম বাঁধকে কেন্দ্র করে এর পক্ষে- বিপক্ষে কর্মসূচী অব্যাহত রয়েছে। জাতীয় উদ্যানের সৌন্দর্য বর্ধন ও জীববৈচিত্র্য রক্ষায় স্থানীয় সুধী সমাজ নানা ব্যানারে মানব বন্ধন ও স্বারকরিপি প্রদান কর্মসূচী অব্যাহত রেখেছেন। এরই ধারাবাহিকতায়  বৃহস্পতিবার নানা ব্যানারে উপজেলা পরিষদের সামনে সড়কে মানব বন্ধন করেছেন। পরে, তারা বিভিন্ন সংগঠন ও জনপ্রতিনিধদের স্বাক্ষরিত স্বারকলিপি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসক বরাবর প্রদান করা করেছেন। স্বারকলিপিতে দাবি করা হয়েছে অন্য জেলা থেকে আগত হরিপুর গ্রামের ভ’মিদস্যুদের দ্বারা গুজব ছড়িয়ে এলাকায় আইন বিশৃঙ্খলা সৃষ্টি করা ও সরকারী কাজে বাধা প্রদান করার অপরাধে তাদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্ত মূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। ক্ষতিগ্রস্থ ক্রোসড্যামের বাধটি সংস্কার করে আশুড়ার বিলের মৎস্য অভয়ারন্যকে পূর্বের অবস্থানে ফেরত আনতে হবে। বিলে হয় মাছ চাষ ধান নয়। ফলে আশুড়ার বিলে ভবিষ্যতে যাতে কেউ অবৈধ ভাবে ধান চাষ করতে না পারে তার স্থায়ী ব্যবস্থা নিতে হবে। জাতীয় উদ্যানের উন্নয়নে প্রয়োজনীয় অবকাঠামো নির্মান ও নিরাপত্তার জন্য লোকবল নিয়োগ করতে হবে। অনতিবিলম্বে দাবি সমূহ বাস্তবায়ন করা না হলে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

অপরদিকে, ৩১ অক্টোবর থেকে বিল সংলগ্ন হরিপুর এলাকার মানুষ ক্রসড্যাম বাঁধ উচ্ছেদের দাবীতে বাধের উপরে শান্তিপূর্ণ অনশন কর্মসূচী পালন করে আসছেন। তাদরে দাবী ওই ক্রসড্যাম বাধের কারনে তারা ফসল ফলাতে পারছেন না। বুধবার অনশনকারীদের পক্ষে খালেক জুবায়ের সোহেল স্বাক্ষরিত একটি আবেদন উপজেলা নির্বাহী অফিসারের দপ্তরে দিয়েছেন। তাতে দাবী করা হয়েছে আশুড়ার বিলের ধান তবেই বাঁচবে ৩০ হাজার পরিবার। উচ্ছেদ করতে হবে অবৈধ ক্রসড্যাম এই শ্লোগান নিয়ে অনশন কর্মসূচী আছে চলমান। আবেদনে দাবী করা হয়েছে সিএস/এস এ-এর মূলে হালনাগাদ বিএস রেকর্ড দিতে হবে এবং কৃষি উন্নয়নের নামে কৃষি ধ্বংসায়নের ক্রোসড্যাম উচ্ছেদ করতে হবে। চলমান জলধারা উন্মক্ত রাখতে হবে

নবাবগঞ্জ(দিনাজপুর) থেকে সৈয়দ হারুনুর রশীদ। দিনাজপুরের নবাবগঞ্জ জাতীয় উদ্যানের ভিতরে আশুড়ার বিলের পূর্ব প্রান্তে দিনাজপুর বি এ ডি সি র নির্মণ করা একটি ক্রসড্যাম বাধ কে কেন্দ্র করে এর পক্ষে- বিপক্ষে কর্মসূচী অব্যাহত রয়েছে। জাতীয় উদ্যানের সৌন্দর্য বর্ধন ও জীব বৈচিত্র রক্ষায় স্থানীয় সূধী সমাজ নানা ব্যানারে মানব বন্ধন ও স্বারকরিপি প্রদান কর্মসূচী অব্যাহত রেখেছেন। এরই ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবার নানা ব্যানারে উপজেলা পরিষদের সামনে সড়কে মানব বন্ধন করেছেন। শেষে তারা বিভিন্ন সংগঠন ও জনপ্রতিনিধদের স্বাক্ষরিত স্বারকলিপি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসক বরাবর প্রদান করা করেছেন। স্বারকলিপিতে দাবি করা হয়েছে অন্য জেলা থেকে আগত হরিপুর গ্রামের ভ’মিদস্যুদের দ্বারা গুজব ছড়িয়ে এলাকায় আইন বিশৃঙ্খলা সৃষ্টি করা ও সরকারী কাজে বাধা প্রদান করার অপরাধে তাদের দ্রæত গ্রেফতার করে দৃষ্টান্ত মূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। ক্ষতিগ্রস্থ ক্রোসড্যামের বাধটি সংস্কার করে আশুড়ার বিলের মৎস্য অভয়ারন্যকে পূর্বের অবস্থানে ফেরত আনতে হবে। বিলে হয় মাছ চাষ ধান নয়। ফলে আশুড়ার বিলে ভবিষ্যতে যাতে কেউ অবৈধ ভাবে ধান চাষ করতে না পারে তার স্থায়ী ব্যবস্থা নিতে হবে। জাতীয় উদ্যানের উন্নয়নে প্রয়োজনীয় অবকাঠামো নির্মান ও নিরাপত্তার জন্য লোকবল নিয়োগ করতে হবে। অনতিবিলম্বে দাবি সমূহ বাস্তবায়ন করা না হলে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। অপরদিকে ৩১ অক্টোবর থেকে বিল সংলগ্ন হরিপুর এলাকার মানুষ ক্রসড্যাম বাধ উচ্ছেদের দাবীতে বাধের উপরে শান্তিপূর্ণ অনশন কর্মসূচী পালন করে আসছেন। তাদরে দাবী ওই ক্রসড্যাম বাধের কারনে তারা ফসল ফলাতে পারছেন না। বুধবার অনশনকারীদের পক্ষে খালেক জুবায়ের সোহেল স্বাক্ষরিত একটি আবেদন উপজেলা নির্বাহী অফিসারের দপ্তরে দিয়েছেন। তাতে দাবী করা হয়েছে আশুড়ার বিলের ধান তবেই বাঁচবে ৩০ হাজার পরিবার। উচ্ছেদ করতে হবে অবৈধ ক্রসড্যাম এই শ্লোগান নিয়ে অনশন কর্মসূচী আছে চলমান। আবেদনে দাবী করা হয়েছে সিএস/এস এ-এর মূলে হালনাগাদ বিএস রেকর্ড দিতে হবে এবং কৃষি উন্নয়নের নামে কৃষি ধ্বংসায়নের ক্রোসড্যাম উচ্ছেদ করতে হবে। চলমান জলধারা উন্মক্ত রাখতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com