শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
চিলমারী কল্যাণ সমিতির কমিটি গঠন পীরগঞ্জে পাটচাষীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত   দিনাজপুর শিশু একাডেমীর চিত্রাংকনসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত ফুলবাড়ীতে নেসকো গ্রাহকদের নিয়েপিএলসির নেসকোর  গণশুনানী ফুলবাড়ী শিবনগর ইউনিয়নে বয়স্ক ও বিধবা ভাতার কার্ড এর লটারি অনুষ্ঠিত  পলাশবাড়ীতে দুই বাইকের সংঘর্ষে আহত স্বদেশ এর মৃত্যু এসএসসি পরীক্ষায় মোবাইলে  প্রশ্নপত্র ফাঁস এক শিক্ষকের কারাদন্ড রংপুরে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন “শেকড় ” এর সহয়োগীতায় বর্ণমালায় রোদ্দুর কবিতা পাঠের আসর বাংলাদেশ প্রেসক্লাব পীরগঞ্জ শাখার সম্মেলন ও কমিটি গঠন

পীরগঞ্জে   বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয় মাঠে   সভা ও র‌্যালি অনুষ্ঠিত 

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩
  • ৪৩ বার পঠিত
পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি ।- রংপুরের পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বড় ফলিয়া (আনন্দ নগর) সংলগ্ন বড় ফলিয়া  বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের মাঠে ৩ ডিসেম্বর ৩২তম আন্তজাতিক প্রতিবন্ধী ও ২৫ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, র‌্যালি ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। রবিবার (৩ ডিসেম্বর) সকাল ১২ ঘটিকার সময় বড় ফলিয়া বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয় মাঠে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বড় ফলিয়া বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মাহফুজার রহমান। আলোচনা সভায় উপস্থাপনা করেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য শফিকুল ইসলাম।
উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন মদনখালি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম মন্ডল, অত্র বিদ্যালয়ের নির্বাহী সচিব আলহাজ্ব আনোয়ারুল হক বাটুল, শিক্ষক প্রতিনিধি রফিকুল ইসলাম যাদু ও শামিমা আক্তার, সহকারী শিক্ষক বকুল মিয়া, সোলাইমান কবির, শাকিল মন্ডল, রিয়ন মিয়া, এনামুল হক, আবু তাহের, গোলাম মওলা, নুর আলম, মুন্নি খাতুন-১ প্রমূখ।
আলোচনা সভায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মাহফুজার রহমান অভিমত প্রকাশ করে বলেন, বিশ্ব জুড়ে শারীরিক ও মানসিক প্রতিবন্ধিতার শিকার মানুষের জীবনমান উন্নয়ন ও সুরক্ষার অঙ্গীকার নিয়ে উদযাপন উপলক্ষে বড় ফলিয়া বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের মাঠে ৩২ তম বিশ্ব প্রতিবন্ধী দিবস। এ বছর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের সঙ্গে সম্মিলিত অংশ গ্রহণ, নিশ্চিত করবে এসডিজি অর্জন’। সমাজসেবা অধিদপ্তরের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী নারী, পুরুষ ও তৃতীয় লিঙ্গসহ বাংলাদেশে মোট প্রতিবন্ধীর সংখ্যা ৩০ লাখ। বর্তমানে তাদের মধ্যে ২৩ লাখ ৮৫০ টাকা করে ভাতা পাচ্ছেন। বর্তমান সরকার থানা পর্যায় প্রতিবন্ধীদের জন্য সেবা কেন্দ্র ও অটিজম কর্ণার বান্তবায়ন করেন। আজকের যে বিশেষ দিবসটি এটি আমাদের সমাজের যাদের আমরা প্রতিবন্ধী বলি তাদের জন্য এই আয়োজন করা হয়েছে। জাতীয় প্রেক্ষিতে সরকার এই দিবসটি অতি গুরুত্বের সাথে পালন করা হয়ে থাকে। প্রতিবন্ধীরা সমাজের বিচ্ছিন্ন অংশ নয়, জন্মগত বা জন্মের পরে কোন দুর্ঘটনার কারণে তারা প্রতিবন্ধী হয়ে পরেছেন। সমাজের এই অংশের দায়িত্ব সরকার নিয়েছেন, সমাজসেবার মাধ্যমে সরকার তাদের সহযোগিতা করে যাচ্ছেন। সারাদেশে এরকম ১৭৭২টি অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয় রয়েছে, ৫১৭১২ জন শিক্ষক-কর্মচারী, এর মধ্যে প্রায় ১৭ হাজার প্রতিবব্ধী কর্ম জীবনে ব্যাস্ত সময় কাঠাছেন,  যার একাংশ প্রতিবন্ধী ব্যক্তি, সারাদেশে অটিস্টিক ও প্রতিবন্ধী শিশু রয়েছে প্রায় ৪৭ লাখ। এই বিশাল সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর শিক্ষা, এই প্রতিবন্ধীদের অধিকার সুনিশ্চিত করার লক্ষ্যে সুরক্ষা আইন ২০১৩ প্রণয়ন করেছে ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com