রবিবার, ০৪ জুন ২০২৩, ০৮:০১ অপরাহ্ন

পীরগঞ্জে স্বাভাবিক সন্তান প্রসবের হার বাড়ছে

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
  • ৯৬ বার পঠিত

সুলতান আহমেদ সোনা।- রংপুরের পীরগঞ্জ উপজেলায় স্বাভাবিক ভাবে প্রসবের হার বাড়ছে। স্বাভাবিক জন্মদানের ক্ষেত্রে সহযোগিতা করছে পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ।

গত কুড়ি বছরে এই উপজেলার প্রায় প্রতিটি সন্তান সম্ভবা,গর্ভবতি যেখানে স্বাভাবিক ভাবে সন্তান প্রসবের পরিবর্তে সিজার করার কথা ভাবতেন; সেখানে ২০২১ সাল থেকে গর্ভবতিরা স্বাভাবিক জন্মদানের বিষয়টিকে গুরুত্ব দিতে শুরু করেছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের ব্যাপক প্রচার প্রচারণা এবং মাঠ পর্যায়ে স্বাস্থ্য কর্মীগণ জনমত গঠনে ভুমিকা রাখায় এই হার বাড়ছে বলে মনে করা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কমকর্তা ডাঃ সাদিকাতুল তাহরিণ বজ্রকথাকে জানিয়েছেন,সিজারের পরিবর্তে স্বাভাবিক ভাবে সন্তান প্রসবের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে স্বাস্থ্য বিভাগ। তিনি বলেছেন,সকল প্রাণিই স্বাভাবিক ভাবে গর্ভধারণ করে এবং স্বাভাবিক ভাবেই সন্তান প্রসব করে থাকে। মানুষও এর বাইরে নয়।

তিনি আরো বলেন,সন্তান প্রসবের ক্ষেত্রে গর্ভবতির কোন জটিলতা না থাকলে কেন সিজার করতে হবে! ডাঃ সাদিকাতুল তাহরিণ বলেন,এখন ইউনিয়ন পর্যায়ে এবং উপজেলা পর্যায়ে সরকারি ব্যবস্থাপনায় স্বাভাবিক ভাবে সন্তান প্রসবের ব্যবস্থা রয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগ এক্ষেতে বিনা খরচে সকল গর্ভবতিকে সেবাদানে প্রস্তুত রয়েছে। তিনি সন্তান প্রসবের ক্ষেত্রে বিনা খরচে সরকারি সেবা গ্রহনের আহবান জানিয়েছেন।

পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগ সুত্রে জানা গেছে,গত ২০২২ সালে স্বাস্থ্য বিভাগের সেবা নিয়ে ১১শ গর্ভবতি মা স্বাভাবিক প্রক্রিয়ায় সন্তান প্রসব করেছেন এবং ২০২৩ সালের জানয়ারী থেকে এ পর্যন্ত ২৩১জন মা উপজেলা স্বাস্থ্য বিভাগের সেবা নিয়ে  স্বাভাবিকভাবে সন্তান জন্মদিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com